অর্থ বাণিজ্য

উদ্যোক্তাদের ঋণ না দেয়ার কারন চিঠি দিয়ে জানানো উচিত : সেলিমা আহমাদ

একজন নারী উদ্যোক্তাকে কেনো ঋণ দেয়া হবেনা সে বিষয়ে লিখিত চিঠি দিতে ব্যাংক কর্তৃপক্ষের প্রতি দাবি জানিয়েছেন বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি (বিডব্লিউসিসিআই)’এর প্রতিষ্ঠাতা ও সভাপতি সেলিমা আহমাদ ।

সোমবার দুপুরে, বিডব্লিউসিসিআই আয়োজিত এক অনলাইন বৈঠকে এই দাবি জানান তিনি।

সেলিমা আহমাদ বলেন,  নারী উদ্যোক্তাদের একটি বড় বাঁধা হচ্ছে, তারা ব্যাংক ঋণ পান না। একজন নারী উদ্যোক্তা ঋণের জন্য আবেদন করার পর নানা কারণে তাদেরকে ঋণ দেয়া হয় না। কেনো তাকে ঋণ দেয়া হচ্ছে না, সে বিষয়ে একটি চিঠি যদি ওই নারী উদ্যোক্তাকে দেয়া হয়, তাহলে সে তার ভূলগুলো জানতে পারবে। এর মাধ্যমে নারী উদ্যোক্তারা বুঝতে পারবে, ঋণ পেতে কি করতে হবে তাদের।

এ বিষয়টি নীতিমালায় যুক্ত করার পরামর্শ দেন সেলিমা আহমাদ।

তিনি বলেন, ‘গণতন্ত্রের বড় একটি জায়গা হচ্ছে সুযোগ সৃষ্টি করা। সেখানে নারী উদ্যোক্তাদের এগিয়ে যাওয়ার সুযোগ সৃষ্টিতে প্রয়োজন একটি নীতিমালার। তারই লক্ষ্যে একটি গবেষণা চালানো হয়েছে। যেখানে নারী উদ্যোক্তারা কি ধরনের চ্যালেঞ্জের মুখোমুখী হয় সে বিষয়গুলো উঠে এসেছে। আর তারই ধারাবাহিকতায় উঠে এসেছে যে, নারী উদ্যোক্তাদের একটি বড় বাঁধা হচ্ছে ব্যংক ঋণ না পাওয়া। এবং তারা কেনো ঋণ পাচ্ছেনা, সে বিষেয়েও অবগত থাকে না। আর তাই সঠিক ঋণ আবেদনটাও ঠিক মতো করতে পারছেনা এই উদ্যোক্তারা। তাই কেনো নারী উদ্যোক্তারা ঋণ পাবেনা সেই বিষয়ে লিখিত কারন দেখানো উচিত ব্যাংকগুলোর।’

অনুসরণ

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশ নেন বাংলাদেশ ব্যাংক এর এসএমই প্রোগ্রাম বিভাগের জেনারেল ম্যানেজার মো: জাকের হোসেন । তিনি বলেন, ব্যাংকের একটি নীতিমালা রয়েছে। সেই নীতিমালাকে অনুসরণ করেই উদ্যোক্তাদের ঋণের জন্য আবেদন করতে হবে। এরপরও নতুন কোনো নীতি থাকলে সেটা আমাদের জানানো হলে আমরা আলোচনার ভিত্তিতে আমাদের নীতিমালায় সেটি অন্তর্ভূক্ত করবো।

অনুষ্ঠানে দেশের বিভিন্ন জেলা থেকে অংশ নিয়েছেন অনেক নারী উদ্যোক্তারা। তারা সবাই তাদের সমস্যার কথা তুলে ধরেন। তারা জানান ঋণ পেতে হলে অনেক বেগ পেতে হয়। ট্রেড লাইসেন্সের রিনিউ বিল বেড়ে যাওয়ায় সমস্যা হচ্ছে অনেকের। এছাড়া সঠিক উদ্যোক্তারা প্রনোদনা প্যাকেজ থেকে বঞ্চিত হচ্ছেন বলেও তুলে ধরেন তারা।

অনুসরণ

আলোচনার ভিত্তিতে নাীতি গঠনের মাধ্যমে উদ্যোগ নেয়া হবে আশা প্রকাশ করেন সেলিমা আহমাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected