অর্থ বাণিজ্য

নারী উদ্যোক্তাদের জন্য লাইসেন্স,ভ্যাট ও ঋণ সহজ করার আহ্বান পরিকল্পনা মন্ত্রীর

দেশের নারী উদ্যোক্তাদের জন্য ব্যবসায়িক লাইসেন্স, ভ্যাট ও ঋণের ক্ষেত্রগুলোকে আরো সহজ করতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন পরিকল্পনা মন্ত্রী  এম এ মান্নান। শুধু দেশেই নয় ব্যবসায়িক কার্যক্রমের মাধ্যমে বিশ্ববাজারেও নিজেদের অবস্থান ধরে রাখতে নারী উদ্যোক্তাদের আহ্বান জানান তিনি।

আজ বুধবার (১৫ সেপ্টেম্বর) দুপুরে, বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি (বিডব্লিউসিসিআই) আয়োজিত এক অনলাইন সেমিনারে যুক্ত হয়ে এসব কথা বলেন এম এ মান্নান।

নারী উদ্যোক্তাদের জন্য ব্যবসায়িক লাইসেন্স, ভ্যাট ও ঋণের ক্ষেত্রগুলোকে আরো সহজ করতে

পরিকল্পনামন্ত্রী বলেন, প্রধান মন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের অর্থনীতি আজ বিশ্ব দরবারে সুনাম অর্জন করেছে। আর এর একটি বড় স্থান ধরে রেখেছে দেশের নারী উদ্যোক্তারা। তৃণমূল থেকে বৃহৎ পর্যায়ে সবখানেই নিজেদের উদ্যোগের মাধ্যমে সাফল্য অর্জন করেছে আমাদের দেশের ব্যবসায়ী নারীরা।

পাবলিক প্রাইভেট ডায়ালগ নামক এই সেমিনারের সভাপতিত্ব করেন বিডব্লিউসিসিআই’এর প্রতিষ্ঠাতা ও সভাপতি সেলিমা আহমাদ । তিনি বলেন,  নারী উদ্যোক্তাদের একটি বড় বাঁধা হচ্ছে, তারা ব্যাংক ঋণ পান না।

নারী উদ্যোক্তাদের জন্য ব্যবসায়িক লাইসেন্স, ভ্যাট ও ঋণের ক্ষেত্রগুলোকে আরো সহজ করতে

সেলিমা আহমাদ বলেন, গণতন্ত্রের বড় একটি জায়গা হচ্ছে সুযোগ সৃষ্টি করা। সেখানে নারী উদ্যোক্তাদের এগিয়ে যাওয়ার সুযোগ সৃষ্টিতে প্রয়োজন একটি নীতিমালার। তারই লক্ষ্যে একটি গবেষণা চালানো হয়েছে। যেখানে নারী উদ্যোক্তারা কি ধরনের চ্যালেঞ্জের মুখোমুখী হয় সে বিষয়গুলো উঠে এসেছে। আর সেই চ্যালেঞ্জের ভিত্তিতে কিছু নাীতিমালা  তৈরি করা হয়েছে। এই নাীতিমালাগুলো লিখিত আকারে পরিকল্পনা মন্ত্রণালয়, আইসিটি মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্ট সব জায়গায় দেয়া হবে। যার ভিত্তিতে নারী উদ্যোক্তাদের ব্যবসা ক্ষেত্রে আরো সুযোগ তৈরিতে সহায়তা প্রদান করা সহজ হবে।’’

সেলিমা আহমাদ আরো বলেন, ‘‘ প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে দেশ আজ মধ্যম আয়ে উন্নীত হয়েছে। ২০৪১ সালে আমরা ডিজিটাল দেশ হিসেবে উন্নীত হবো। এরই মধ্যে ডিজিটাল অনেক সুবিধা আমরা পাচ্ছি। বিশেষ করে করোনা চলাকালীন অবস্থায় অনলাইনে ব্যবসা করে নিজেদের ভাগ্য পরিবর্তন করেছে অনেক নারী উদ্যোক্তারা। আর তাই ডিজিটাল দেশ গড়ে তুলতে নারী উদ্যোক্তাদের অংশগ্রহণ আরো বাড়ানো প্রয়োজন। তাই তাদের সব ধরনের সুযোগ সুবিধা নিশ্চিত করতে হবে। আর সেই লক্ষ্য নিয়েই কাজ করে যাচ্ছে বিডব্লিউসিসিআই।”

নারী উদ্যোক্তাদের জন্য ব্যবসায়িক লাইসেন্স, ভ্যাট ও ঋণের ক্ষেত্রগুলোকে আরো সহজ করতে

অনুষ্ঠানে অংশ নিয়ে ইউএনডিপি বাংলাদেশের কান্ট্রি ইকোনোমিস্ট ও অর্থনীতিবিদ ড. নাজনীন আহমেদ বলেন, ডিজিটাল সুফল শুধু মাত্র করোনা চলাকালীন অবস্থাতেই নয়, করোনা পরবর্তী অবস্থাতেও আমরা ভোগ করতে পারবো। আর আমাদের নারী উদ্যোক্তারা ডিজিটালি অনেক ব্যবসা চালিয়ে যাচ্ছেন। তবে অবশ্যই তাদের জন্য প্রশিক্ষণটা জরুরি। অনেকে আছেন যাদের স্মার্ট ফোন বা ল্যাপটপ নেই। তাদের জন্যও স্বল্প হারে এই পণ্যগুলো দিয়ে সুবিধা প্রদান করা যেতে পারো।’’

অনুষ্ঠানে অংশ নিয়ে বাংলাদেশ ব্যাংক এর প্রতিনিধি লতিফা খানম জানান, ’’নারী উদ্যোক্তাদের জন্য একটি দীর্ঘ ঋনের বাজেট করা আছে যা মাত্র ৫ ভাগ সুদে দেয়া হয়ে থাকে। বাকি যে পলিসিগুলোর কাগজ দেয়া হবে, সে বিষয়ে আলোচনা করে ব্যবস্থা নেয়া যেতে পারে।’’

অনুষ্ঠানে দেশের বিভিন্ন জেলা থেকে অংশ নিয়েছে অনেক নারী উদ্যোক্তারা। তারা সবাই তাদের সমস্যার কথা তুলে ধরেন। এর মধ্যে প্রধান বিষয় ছিলো ডিজিটাল প্রশিক্ষণ। অনেকেই উদ্যোক্তা কিন্তু শিক্ষাগত যোগ্যতা কম। তাদের অনলাইন ধারনাও কম। তারা প্রশিক্ষণের দাবি তুলেন। এছাড়াও অনেকে বিনা কারনে অধিক ভ্যাটের মুখোমুখি হচ্ছেন বলে অভিযোগ করেন। অনলাইনে নগদ থেকে বিকাশ বা বিকাশ থেকে রকেটে লেনদেনের সমস্যা গুলোও তুলে ধরা হয়।

সব আলোচনার ভিত্তিতে নাীতি গঠনের মাধ্যমে উদ্যোগ নেয়া হবে আশা প্রকাশ করেন সেলিমা আহমাদ। এবং এই সকল উদ্যোগে পরিকল্পনা মন্ত্রণালয়ের সহযোগিতা থাকবে বলে জানান পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button