জাতীয়ফিচারলিড স্টোরিশুক্রবারের বিশেষ

প্রতি ৪০ সেকেন্ডে একজন ব্যক্তি আত্মহত্যা করে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

আত্মহত্যা প্রতিরোধে সম্মিলিত উদ্যোগ নেয়ার তাগিদ বিশেষজ্ঞদের

অষ্টম শ্রেণির স্কুল শিক্ষার্থী রাফিউন্নেছা তাসনিম, বয়স ১৪। গত ২৪ অগাস্ট নারায়ণগঞ্জের রূপগঞ্জে বাবা- মায়ের সঙ্গে অভিমান করে গলায় ওড়না পেঁচিয়ে আত্মহত্যা করে।

এদিকে, কুড়িগ্রামের ফুলবাড়ীতে ৭ সেপ্টেম্বর দুই সন্তানের মা আমিনা খাতুনও স্বামীর সাথে ঝগড়া করে বিষপানে আত্মহত্যা করেছে। এছাড়া অনলাইন গেম খেলা নিয়েও আত্মহত্যা করেছে অনেকেই।

এ রকম শুধু বাংলাদেশেই নয় সারা বিশ্বেই ঘটছে, প্রতি ৪০ সেকেন্ডে একজন ব্যক্তি মানুষ আত্মহত্যা করে মারা যাছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

১০ সেপ্টেম্বর বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস উপলক্ষে এক প্রতিবেদনে এ তথ্য জানায় সংস্থাটি। প্রতিবেদনে আরো জানানো হয়, প্রতিবছর ৭ লাখেরও বেশি মানুষ আত্মহত্যা করে। আর ১৫ থেকে ২৯ বছর বয়সীদের মধ্যেই এ প্রবণতা সবচেয়ে বেশি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদনে আরো বলা হয়, বাংলাদেশে ২০১৯ সালে ৫ হাজার ৯শ ৯৮ জন আত্মহত্যা করেছে। যার মাঝে নারী ১ হাজার ৩শ ৩১ আর পুরুষ ৪ হাজার ৬শ ৬৭ জন।

আত্মহত্যা প্রতিরোধে ডব্লিউএইচওর লাইভ লাইফ পদ্ধতির চারটি প্রধান হস্তক্ষেপের সুপারিশ করেছে:

* আত্মহত্যার উপায়গুলো অনলাইনে অ্যাক্সেস সীমিত রাখা
* আত্মহত্যার দায়িত্বশীল প্রতিবেদনের জন্য মিডিয়ার সাথে যোগাযোগ করা
* কিশোর-কিশোরীদের সামাজিক-মানসিক জীবন দক্ষতা বৃদ্ধি
* আত্মঘাতী আচরণ দ্বারা প্রভাবিতদের তাড়াতাড়ি সনাক্ত, মূল্যায়ন, পরিচালনা ও অনুসরণ করা।

সেসঙ্গে পরিস্থিতি বিশ্লেষণ, বহুমুখী সহযোগিতা, সচেতনতা বৃদ্ধি, ক্ষমতা বৃদ্ধি, অর্থায়ন, নজরদারি, পর্যবেক্ষণ এবং মূল্যায়ন এর বিষয়গুলো উঠে আসে এ প্রতিবেদনে।

এছাড়া প্রতিটি দেশে জাতীয় আত্মহত্যা প্রতিরোধ কৌশল গড়ে তোলার কথাও বলা হয় বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদনে।

এ বিষয়ে এক সাক্ষাৎকারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাধ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান, অপরাধ বিশেষজ্ঞ ড. জিয়া রহমান নিউজ নাউ বাংলাকে জানান, গ্লোবালাইজেশনের কারণে পারিবারিক মূল্যবোধ দিন দিন কমে যাচ্ছে, তাই আত্মহত্যা প্রতিরোধে প্রথমে পরিবার, পরে সমাজকেই এগিয়ে আসতে হবে। আর নতুন প্রজন্মকে কিভাবে ভালো কাজে সম্পৃক্ত করা যায় সে বিষয়গুলোকে প্রাধান্য দিতে হবে।

সেসঙ্গে এ বিষয়ে এককভাবে নয় সম্মিলিতভাবে উদ্যোগ নিতে হবে বলে জানান অপরাধ বিশেষজ্ঞ ড. জিয়া রহমান।

মূলত বৈষম্য, বঞ্চনা, বিভ্রান্তি, হতাশা এবং না পাওয়ার যন্ত্রণার কারণে মানুষ জীবনের প্রতি বিতৃষ্ণা থেকেই আত্মহত্যার পথ বেছে নেয়। যেখানে সমাজের ভারসাম্য কম, অগ্রগতির সুফল সবাই সমানভাবে পায় না এবং বিভক্তি বেশি, সেখানেই আত্মহত্যার প্রবণতাও বেশি বলে জানান বিশেষজ্ঞরা।

মানসিক বিশেষজ্ঞরা বলছেন, দুই ধরনের আত্মহত্যার ঘটনা ঘটে।
এক. আগে থেকে পরিকল্পনা করে, আয়োজন করে, সুইসাইড নোট লিখে আত্মহত্যা করেন অনেকে। যেটাকে বলা হয় ডিসিসিভ সুইসাইড।
দুই. হুট করে আবেগের রাশ টানতে না পেরে আত্মহত্যা করে ফেলেন অনেকে, যেটাকে বলা হয় ইমপালসিভ সুইসাইড।

ডিসিসিভ সুইসাইড যাঁরা করেন, তাঁরা আগে থেকেই কিন্তু আত্মহত্যার ইঙ্গিত দিয়ে থাকেন। তাই এ ধরনের মানুষ যেহেতু আত্মহননের আগে প্রকাশ করেন, তাই তাদের আত্মহত্যার পথ থেকে প্রতিরোধ করা সম্ভব। এজন্য আত্মহত্যা প্রতিরোধ করতে হলে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে বলে জানান মানসিক বিশেষজ্ঞরা।

২০০৩ সাল থেকে প্রতি বছর ১০ সেপ্টেম্বর বিশ্বব্যাপী সচেতনতা সৃষ্টির লক্ষ্যে আত্মহত্যা প্রতিরোধ দিবস হিসেবে পালিত হচ্ছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য হলো ‘কর্মের মাধ্যমে আশা তৈরি করা’।

 

 

 

 

 

নাজনীন লাকী
স্টাফ রিপোর্টার, নিউজ নাউ বাংলা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button