ফেসবুক থেকে

মুশকান জুবেরী নাকি রবীন্দ্রনাথ এখানে কখনো খেতে আসেন নি: ফারজানা প্রিয়দর্শিনী আফরিনের ফেসবুক থেকে নেয়া

কান চলচ্চিত্র উৎসবে অভিনেত্রী বাঁধনের অংশগ্রহণের বেশ আগের কথা। কড়া লকডাউনে তখন সবকিছুই স্থবির। ২০২০ সালের সেপ্টেম্বর মাসের কোন এক দিন বাঁধন একটু উদ্বিগ্ন একটু আনন্দিত কণ্ঠে ফোন করে বলল ‘কলকাতার সৃজিত মুখার্জির একটা কাজের অফার পেয়েছি, তবে ভিসার দায়িত্ব আমার নিজের। ভিসা ম্যানেজ করতে পারলে তবেই কাজটা করা হবে।‘

তখন বাঁধন আব্দুল্লাহ মুহাম্মদ সাদ এর সাথে কাজ শেষ করে একরকম বিশ্রাম নিচ্ছে বলা চলে। বেছে বেছে অল্প-স্বল্প কিছু কাজ নিচ্ছে। সে সময় করোনা প্রকোপের কারণে ভারতের ভিসা বন্ধ।

আমি তো বন্ধু হিসেবে খুবই উচ্ছ্বসিত সৃজিত মুখার্জির সাথে কাজ, তাও আবার মুশকান জুবেরী চরিত্রে! এই সুযোগ যেন অন্তত ভিসার কারণে বাতিল না হয়ে যায় সেটিই তখন বড় কনসার্ন ছিল।
সাংবাদিকতার সূত্রে পরিচিত ভারতীয় হাই কমিশনে একজন সংশ্লিষ্ট পদস্থ কর্মকর্তার সাথে যোগাযোগ করে জানালে তিনি কাগজপত্র রেডি করে জমা দিতে বলেন। ভিসা পরিস্থিতি শিগগিরই কিছুটা স্বাভাবিক হতে পারে এমন আশ্বাস দিলেন।

হাতে সময় ছিল মাত্র দেড়মাস। কিন্তু অনিশ্চয়তা ছিল অসীম।

হইচই কর্তৃপক্ষের কাছ থেকে প্রয়োজনীয় সমস্ত কাগজপত্র, চুক্তিনামার কপি গুছিয়ে বাঁধন ভিসার আবেদনপত্র জমা দিয়ে এলো।
তারপর তো অপেক্ষা। সেই অপেক্ষা আর শেষ হয় না। রঞ্জন দা কে যে ঘ্যানঘ্যান করে কত জ্বালিয়েছি তখন, চিন্তাও করা যায় না।
তারপর আরো কয়েকদফা নতুন কাগজ জমা, ইন্টারভিউ এবং ফাইনালি ভারতীয় হাই কমিশনের উচ্চ পদস্থ কর্মকর্তাদের হস্তক্ষেপে নভেম্বরের ফার্স্ট উইকে ভিসা পেল মুশকান জুবেরী। আমার সবসময়ই একটা বিশ্বাস ছিল যে কাগজপত্র ঠিকঠাক থাকলে, দুইদেশের জন্য শুভ এমন কোন পারপাসে ভারতীয় হাই কমিশন সর্বোচ্চ ইতিবাচক ভূমিকা পালন করবে।

এর মধ্যে আরেক বিপত্তি। শ্যুটিং এর জন্য বাঁধনের কলকাতা যাওয়ার নির্ধারিত তারিখ ডিসেম্বরের ১৫, টিকেটও হয়ে গেছে। শ্যুট শুরু ১৬ তারিখ থেকে। সেভাবেই তার স্কেজিউল ঠিক করা।
চলে যাবার আগে একদিন ওর বাসায় দিনভর আড্ডা হবে ঠিক হলো।
সেদিন আমরা গল্প করছিলাম, দুপুরবেলা সৃজিত মুখার্জির ফোন, দীর্ঘ আলাপের এক পর্যায়ে বাক-বিতন্ডা…তিনি বললেন শ্যুটিং এর জন্য নির্ধারিত সময়ের এক সপ্তাহ আগে ৯ তারিখে কলকাতা যেতে হবে ওকে। কিন্তু যা শুনলাম এদিকে বাঁধন আরেকটা কাজের অডিশনের জন্য একজন নতুন পরিচালককে সময় দিয়ে রেখেছিল, তাই সৃজিতকে বলছিল একটু সময় দিতে, ও কথা বলে জানাবে।
ফোনের ওপ্রান্ত থেকে পরিচালক ভেবে বসলেন যে ‘বাঁধন কাজটিকে গুরুত্ব দিচ্ছে না।‘ এবং সুস্পষ্ট অনুযোগ করলেন। উনি সময় দিতে রাজি হচ্ছিলেন না।

তাদের কথাবার্তা এমন পর্যায়ে গেল যে বাঁধন পরিচালককে বলল ‘তোমার যদি মনে হয় আমাকে নেয়া তোমার ঠিক হয়নি, তাহলে তুমি তোমার সিদ্ধান্ত বদলাতে পারো। আমি এভাবে একজনকে কথা দিয়ে তারপর তাকে না বলে দিয়ে হঠাৎ যেতে পারবো না। আমার কাছে কথার মূল্য অনেক।‘
তাদের মধ্যে কথা চলতে থাকলো….
আর এদিকে আমি গালে হাত দিয়ে বসে বসে ভাবছিলাম শুরুতেই পরিচালকের সাথে এমন একটা খিটিমিটি হয়ে গেল….এতো কিছু করে ভিসা নিয়ে, অপেক্ষা করে কাজটা যদি ও না করে তাহলে খুব মন খারাপ হবে আমার।
পরবর্তীতে বাঁধন নির্ধারিত তারিখে সেই পরিচালকের সিনেমার অডিশন দেয় এবং অডিশন থেকে বাদ পড়ে। ১৫ ডিসেম্বরের জায়গায় ডেট এগিয়ে ১১ডিসেম্বর আবার টিকেট করা হয়। শ্যুটিং শুরু হয়ে যায়।সে যাক গে, ধান ভানতে শীবের গীত গাইছি। ডিসেম্বর-জানুয়ারীতে শ্যুটিং চলাকালীন সময়ে প্রায় প্রতিরাতেই কথা হতো বাঁধনের সাথে। ওখানকার অভিজ্ঞতা, কাজ, টিমওয়ার্ক সব নিয়ে কথা। কিছু কিছু মন খারাপের কথা বলতো, বেশ কিছু অপ্রিয় অভিজ্ঞতা ছিল। কিন্তু সব পরিস্থিতেই ওর কণ্ঠ ছিল স্থির। খুব বলতো ‘আমি মন দিয়ে কাজটা করছি।’
আমি জানতাম মুশকান জুবেরী নিয়ে ওর প্রচুর হোমওয়ার্ক ছিল, নিজেকে প্রস্তুত করেছিল। দিনের পর দিন ডায়লগ রিহার্সেল দিয়েছিল একা একা। একাগ্র ছিল খুব।
বলেছিল শ্যুটিং এর কঠিন দিনগুলোতে রাহুল বোসের কাছ থেকে যথেষ্ট সহযোগিতা পেয়েছিল। অনির্বাণের অভিনয়ের প্রশংসাও শুনেছিলাম।
মাঝে মাঝে ইনবক্সে স্টিল ছবি শেয়ার করতো। আমি তখনই বুঝেছিলাম বাঁধন ওর ক্যারিয়ারের আলোচিত একটি চরিত্রে কাজ করছে।


শ্যুটিং এর শেষের পার্ট ছিল সিকিমে। ততোদিনে ও শুরুর দিকের মন খারাপ কাটিয়ে উঠেছে। একদিন বলল যে সিকিমে সৃজিতের সাথে ওর আবারো খুব ঝগড়া হয়েছে। চিৎকার-চেঁচামেচি করেছে অনেক…..
শ্যুটিং এর সেই ঝগড়ার কথা অবশ্য সৃজিত মুখার্জিও কিছুদিন আগে ফেসবুক-ইনস্টাতে উল্লেখ করেছেন।
যাই হোক, সে এক বিরাট আখ্যান…শ্যুটিং শেষ করে দেশে ফিরলো বন্ধু আমার, কয়েকমাস পর পোস্ট প্রোডাকশানের জন্য আবার গেল।
এরই মধ্যে ঘটে গেল বিপ্লব। ‘রেহানা মরিয়ম নুর’ এর নাম সবাই জানলো, বাঁধন কান এ গেল। আমরা বাঁধনের বিশ্বজয় দেখলাম।
এখন আসি কেমন দেখলাম ‘রবীন্দ্রনাথ এখানে কখনো খেতে আসেননি’ ওয়েব সিরিজ। আসলে আমার দেখা দু’রকম।
কেমন দেখলাম মুশকান জুবেরীকে আর


কেমন দেখলাম পুরো নির্মাণটিকে।


এই ওয়েবসিরিজ যতোখানি উতরেছে তার পুরোটাই আসলে বাঁধনের কারণে-এ আমার একান্ত মত। অনির্বাণ ভট্টাচার্য শক্তিশালী অভিনেতা, কিন্তু তার চরিত্রটির প্রতি জাস্টিস করা হয়নি। ডিজিটাল স্ক্রীনে আতর আলির রোল অত গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারেনি। হঠাৎ উধাও, আবার দায়সারা ফেরা।
তবে আমি সবসময় একটি কথা বলি। সাহিত্য থেকে নেয়া চলচ্চিত্র কখনো বই এর সাথে মেলানো যাবে না। বই এর আবেদন একরকম। ওখানে পাঠকের কল্পনার যে বিস্তার তার সীমা অসীম। তাই বহুবিধ পাঠকের কল্পনার পরিধি ছুঁয়ে একজন চিত্র পরিচালক তার নির্মাণে সকল প্রত্যাশা পূরণ করবেন এক এক অলীক কল্পনা। মেলাতে গেলে বই এর ভাললাগা ও পর্দার ভাললাগা একেবারেই ভিন্ন হবে এটাই স্বাভাবিক।
শরৎ চন্দ্রের দেবদাস আর সঞ্জয়লীলা বানসালীর দেবদাস এক নয়, কিন্তু দুটোরই ভিন্ন আবেদন রয়েছে। বই এর সাথে কিছুই মেলেনি এই কারণে খারিজ করে দেয়া যায় না সিনেমা।
দর্শক হিসেবে আমি শুধুই ওয়েবসিরিজ দেখতে বসেছিলাম, বই এর সাথে মেলাতেই যাইনি।
একটানা দেখতে বাধ্য হয়েছি। এক মুহুর্তের জন্য উঠতে পারিনি কারণ কোথায় যেন কি একটা ছিল। শেষ করে তবেই উঠতে হবে।
বাঁধনের অভিনয় ,কণ্ঠস্বর, কস্টিউম, এক্সপ্রেশানস ছিল অনবদ্য। স্ক্রীনে বেশি সময় ছিল রাহুল বোস। কিন্তু রাহুল-অনির্বাণ, রাহুল-অঞ্জন দত্ত কিংবা কবর খুঁড়ে যে ফালু চরিত্রটি, এদের সাথে একই সিনে না থেকেও দর্শকের মাথায় মুশকান জুবেরীর উপস্থিতি ছিল সারাক্ষণ।
রাহুল বোসের অভিনয় নিরুপম চন্দে কেন যেন প্রাণ পায়নি। অনেক জায়গাতেই ইম্পোজিং লেগেছে। বিশেষ করে লাস্ট পর্বে নিরুপম চন্দের মুখে ‘ফাক, ফাক’ বলিয়ে যে অক্ষমতা দেখাতে চেয়েছেন পরিচালক তা পুরোটাই জলে গেছে এককথায়। জোর করে জুড়ে দেয়া দৃশটি এমেচার দর্শকেরও চোখে পড়বে সহজে।
অঞ্জন দত্ত তথা খরাজ খাসনবীস চরিত্রটিকে ফরেনসিক এক্সপার্ট কিংবা ঝাঁনু গোয়েন্দা স্ট্যাবলিশ করতে গিয়ে একবার সুউচ্চে আরেকবার মর্ত্যে…..সম্পাদনার তাড়াহুড়ো ধরা পড়ে যায়। আর সৃজিতের ছবিতে প্রত্যাশা অবশ্যই বেশি আর তাছাড়া তাঁর দর্শক বেশ চালাক ও বোদ্ধাও।

প্লেন ক্র্যাশের দৃশ্য তথা বরফ আচ্ছাদিত পর্বতে বেঁচে যাওয়া যাত্রীদের সারভাইভ করার সংগ্রামে মানুষের মাংস খেয়ে বেঁচে থাকার দৃশ্যায়নে যতো ডিটেইলিং সৃজিত করেছেন তার সিকিভাগও যদি তিনি তাদের পোষাক-আশাকের দিকে দিতেন তাহলে অনেকগুলো বিসদৃশ বিষয় এড়ানো যেতো!

এতো যত্ন নিয়ে, রানিং টাইমের একটি বড় অংশ দখল করে খুব খুঁটিয়ে খুঁটিয়ে বানালেন মরা লাশ কেটে খেয়ে বেঁচে থাকার দৃশ্য। আর ওদিকে দু’মাস ধরে খিদের জ্বালায় উন্মাদ ব্যক্তিদের পোষাক কেমন যেন বেঢপ পরিস্কার-পরিপাটি, ময়লা তেমন নেই, ছেঁড়া-ফাটা নেই….এক্সিডেন্টের শুরুতে যা, শেষেও তা। আসলে আমার মনে হয়েছে পুরো ওয়েবসিরিজের এই অংশটির প্রতি পরিচালকের একটি আলাদা অবসেশান কাজ করেছে। এমনকি এও মনে হয়েছে শুধু এই জায়গাগুলো তাড়িয়ে তাড়িয়ে বানাবেন বলেই মোহাম্মদ নাজিম উদ্দিনের এই গল্পটি তিনি বেছে নিয়েছিলেন।

সার্বিকভাবে বলতে গেলে এটি সৃজিত মুখার্জির গড়পড়তা কাজের তালিকায় আরেকটি সংযোজন। জানি না শেষের দিকে কিসের এতো তাড়াহুড়ো ছিল! লিনিয়ার স্টোরি টেলার হিসেবে পরিচিত সৃজিত কিছুটা নন লিনিয়ার ওয়েতে গল্প বলতে গিয়ে সম্পাদনায় চোখে পড়ার মতো বেশ কিছু ভুলভাল করে ফেলেছেন। আরেকটু যত্ন দিলে প্রোডাকশানটা অনেক ভাল হতো।
তবে আবহ সংগীত, ক্যামেরার কাজ, ফ্রেমিং, কালার গ্রেডিং,
রবি ঠাকুরের গানের একেবারে জুতসই উপস্থাপন সত্যিই অসাধারণ ছিল। কিছু দৃশ্য তো টেনে টেনে একাধিকবার দেখেছি। দর্শক হিসেবে নান্দনিকতা আমাকে টানে বেশি তাই সুন্দর যেখানে পেয়েছি সেখানেই আটকে গেছে চোখ, গেঁথে গেছে মন।
তবে বলবো সৃজিতের মেকিং বলে কথা। দেখতে বসে ঠকবে না কেউ। বিরক্ত লাগবে না, ছেড়ে উঠে যেতেও ইচ্ছে করবে না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button