বিবিধ

মাত্র সাত’শ গ্রাম ছোট মাছ কিনতে, সাত গ্রামের ক্রেতার ভিড়

এ বছর আষাঢ়-শ্রাবণ দুই মাস প্রচুর বৃষ্টিপাতের কারণে গ্রামের চাষের জমি পানিতে ডুবে থাকলেও, পুকুর-দিঘি খাল-বিলে পানি টুইটুম্বুর হলেও দেশী পাঁচ মিশালি ছোট মাছের প্রজনন গতবারের চেয়ে এবার আরও কম। গত সাতদিন ধরে গ্রামের বাজারে ছোট মাছের আশায় ক্রেতাদের হতাশা নিয়েই ফিরে যেতে হয়েছে।

আজ মঙ্গলবার, আনুমানিক সাত’শ গ্রাম পাঁচ মিশালি ছোট মাছের বিক্রেতার চারদিকে সাত গ্রামের ক্রেতার ভিড় জমে কুমিল্লার বুড়িচং উপজেলায় মাওরা বাজারে।

সারারাত আনতা (কুমিল্লার আঞ্চলিক নাম) পেতে এই কয়টা গুড়া মাছ ধরেছে দোরঘরের সেলিম। সকাল হতেই বাজারে হাইব্রিড চাষের মাছ বিক্রেতাদের পাশে দাঁড়াতেই ক্রেতাদের দৃষ্টি পড়ে সেলিমের গুড়া মাছের দিকে। দাম ১৫০ টাকা চাইতেই ক্রেতাগণ ১০০ টাকা থেকে ১২০ টাকা পর্যন্ত রাজি হলেন। অবশেষে একজন ১৩০ টাকায় মাছগুলো ক্রয় করে যেন তার চোখে-মুখে বিশ্ব জয়ের সুখ।

ক্রেতার বিশ্বজয় হলেও বিশ্বের জীব বৈচিত্র হ্রাসের এ খবর এদেশের ছোট মাছ প্রেমী মানুষের জন্য মোটেও সুখকর নয়।

কৃষি জমিতে কীটনাশক ও রাসায়নিক সারের ব্যবহার, ডিমসহ মা মাছ ও পোনা মাছ শিকার, জীব বৈচিত্র হ্রাসের ক্ষয়ক্ষতি সম্পর্কে সচেতনতার অভাব ও টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বাস্তবায়নে করণীয় বিষয়ে অজ্ঞতা এর জন্য দায়ী বলে মনে করেন ‘বুড়িচং এসডিজি মডেল ভিলেজ’ এর প্রধান সমন্বয়কারী মুহাম্মাদ শরীফুর রহমান।

 

এ বিষয়ে পরিকল্পনা মন্ত্রণালয়ের ডেপুটি চিফ ও টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) গবেষক ড. সোলায়মান বলেন, বায়োডাইভারসিটি লস ইস্যুটা আমরা বুঝি, কিন্তু গ্রামের মানুষ সেভাবে বোঝেন না। তাদেরকে তাদের ভাষায় সহজ করে বোঝাতেই আমরা এসডিজি এর মূল বার্তাটি শিক্ষার্থীদের মাধ্যমে তাদের বাবা-মা ও অভিভাবক পর্যন্ত পৌঁছে দিতে চাই। জুম্মার নামাজে ইমাম-খতীব সাহেব ও অন্যান্য ধর্মীয় নেতৃবৃন্দের মাধ্যমে সাধারণ মানুষের কাছে পৌঁছাতে চাই’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button