ফিচারলিড স্টোরিশুক্রবারের বিশেষ

২০৩১ সাল নাগাদ আইসিটি খাতে নতুন দিগন্ত উন্মোচন করবে হাইটেক পার্ক

বর্তমানে দেশে বেশকয়েকটি হাইটেক পার্ক ও শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনোভেশন সেন্টার চালু রয়েছে। উদ্বোধনের অপেক্ষায় আছে সিলেট, চুয়েট, কুয়েট এর হাইটেক পার্ক। আগামী সেপ্টেম্বরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে উদ্বোধন করা হবে এই হাইটেক পার্কগুলো। এই সম্পর্কে আরো কিছু তথ্য তুলে ধরেছেন নাজনীন লাকী।

২০৩১ সাল নাগাদ আইসিটি খাতে নতুন দিগন্ত উন্মোচন করবে হাইটেক পার্ক

বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ড. বিকর্ণ কুমার ঘোষ নিউজ নাউ বাংলাকে জানান,আগামী ডিসেম্বরে দেশে আরো ৫টি হাইটেক পার্ক উদ্বোধন করা হবে । ২০৩১ সাল নাগাদ এ খাতে নতুন দিগন্ত উন্মোচন করবে এ হাইটেক পার্কগুলো।

তিনি বলেন, করোনাকালে দেশের স্বাস্থ্যসেবা, শিক্ষা, সংযোগ, বিনোদন ও নিত্যপণ্য সরবরাহ স্বাভাবিক রাখতে প্রযুক্তিকে ব্যাপকভাবে কাজে লাগানো হচ্ছে। বাংলাদেশে গত এক দশকে তথ্য প্রযুক্তি ব্যবহারের ব্যাপক বিস্তার ঘটেছে৷ মোবাইল ফোন এবং তার পরে ইন্টারনেটের কল্যাণে এখন জনগোষ্ঠীর একটি বিশাল অংশ সরাসরি তথ্য প্রযুক্তি সাথে জড়িত। কিন্তু এত বিশাল সংখ্যক মানুষ এই প্রযুক্তির আওতায় এলেও এই খাতে এখন পর্যন্ত উল্লেখযোগ্য সংখ্যক দক্ষ জনশক্তি গড়ে তোলা সম্ভব হয়নি। এছাড়া বাণিজ্যিকভাবেও নিজস্ব প্রযুক্তি বাজারজাতকরণের তেমন সুযোগ হয়ে ওঠেনি৷ আধুনিক বিশ্বে অনেক দেশই তাদের অর্থনীতিকে প্রযুক্তিনির্ভর করে গড়ে তুলেছে। বাংলাদেশেও এই উদ্দেশ্যে বেশ কয়েকটি হাইটেক পার্ক স্থাপনের পরিকল্পনা গ্রহণ করে সরকার।

ড. বিকর্ণ কুমার ঘোষ জানান, প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় এর তত্ত্বাবধানে বর্তমানে ৩৯ টি হাইটেক পার্ক ও ৬৪টি শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনোভেশন সেন্টার স্থাপনের কাজ চলমান রয়েছে। ২০২৭ সাল নাগাদ এ সংখ্যা সারাদেশে ১০৩ টি করার পরিকল্পনা রয়েছে ।

প্রযুক্তিনির্ভর হাইটেক পার্কের নানাবিধ সুফল:

প্রযুক্তিনির্ভর এসব হাইটেক পার্ক প্রযুক্তিভিত্তিক শিল্পায়ন, তরুণদের কর্মসংস্থান এবং হার্ডওয়্যার ও সফটওয়্যার শিল্পের উত্তরণ ও বিকাশে সুযোগে সৃষ্টি করবে বলে মনে করেন ড. বিকর্ণ কুমার ঘোষ। তার মতে, পার্কগুলো তৈরির কাজ শেষ হলে সেখানে বিপুল সংখ্যক বেকারের কর্মস্থানের ব্যবস্থা হবে। পাশাপাশি দেশি-বিদেশি প্রতিষ্ঠানও এসব পার্কে কাজের সুযোগ পাবে।

বর্তমানে চালু থাকা পার্কগুলো থেকে পাওয়া সুফল:

দেশে বর্তমানে চালু হাইটেক পার্ক ও শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনোভেশন সেন্টার থেকে ইতিমধ্যে,

  • ২১ হাজার কর্মসংস্থান তৈরী হয়েছে
  • ৩৬ হাজার প্রশিক্ষণ দেয়া হয়েছে
  • ১৬০ টি দেশীয় প্রতিষ্ঠান বিনিয়োগ করেছে
  • ৫০০ কোটি টাকা বিনিয়োগ করেছে বেসরকারি প্রতিষ্ঠান
  • ১০০০ কোটি টাকা সরকারি বিনিয়োগ
  • ১৪৩ টি স্টার্টআপ প্রতিষ্ঠান কাজ করছে

বিকর্ণ কুমার ঘোষ জানান, পার্কগুলোতে ইতিমধ্যে বিদেশী বিনিয়োগ আসতে শুরু করেছে। চায়না ওরিক্স বায়োটেক কোম্পানি যুক্ত আছে হাইটেক পার্কের সঙ্গে। আগামী ৩ বছরে ৩০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করার পরিকল্পনা রয়েছে তাদের। এছাড়া নোকিয়া, স্যামসাং, হোন্ডাই কোম্পানি হাইটেক পার্কে বিনিয়োগ করেছে। এছাড়া বেশকিছু দেশীয় প্রতিষ্ঠানও বিনিয়োগে আগ্রহী বলে জানান তিনি।এই পার্কগুলোর অর্থায়ন করবে বাংলাদেশ সরকার। তবে ১২ টি হাইটেক পার্ক তৈরী হবে পার্শবর্তী দেশ ভারতের অর্থায়নে।

যে পার্কের কাজ সম্পন্ন হয়েছে, সেগুলো হলো:

শেখ হাসিনা সফটওয়্যার পার্ক:


১০ ডিসেম্বর, ২০১৭ যশোর শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যশোর শহরের নাজির শঙ্করপুর এলাকায় ১২ দশমিক ১২ একর জায়গার ওপর ৩০৫ কোটি টাকা ব্যয়ে এ পার্ক নির্মিত হয়েছে।
সফটওয়্যার তৈরি, কল সেন্টার সেবা, ফ্রিল্যান্সিং, গবেষণা ও উন্নয়নসহ বিভিন্ন কাজ হবে এই পার্কে। এখানে প্রায় পাঁচ হাজার তরুণের কর্মসংস্থানের সুযোগ হবে। এ সফটওয়্যার টেকনোলজি পার্কে ১৫ তলার মূল ভবনের পাশাপাশি তিন তারকা মানের একটি ১২তলা ডরমেটরি ভবন রয়েছে।

বঙ্গবন্ধু হাই-টেক সিটি, কালিয়াকৈর:


শুরুতে প্রযুক্তিভিত্তিক পার্কটির নাম বঙ্গবন্ধু হাই-টেক পার্ক নামকরণ করা হলেও পরে নাম বদলে রাখা হয়েছে বঙ্গবন্ধু হাই-টেক সিটি। গাজীপুরের কালিয়াকৈরে ২৩২ একর জমির ওপর বঙ্গবন্ধু হাই-টেক সিটি প্রতিষ্ঠা করা হয়েছে। পিপিপি মডেলে বাস্তবায়নের জন্য ২৩২ একর জমিকে ৫টি ব্লকে ভাগ করে উন্নয়নের লক্ষ্যে দুটি ডেভেলপার প্রতিষ্ঠানকে নিয়োগ দেওয়া হয়। ৩ নম্বর ব্লকে একটি মাল্টি টেনেন্ট বিল্ডিং, ২ নম্বর ব্লকে একটি এমটি বিল্ডিং এবং ৫ নম্বর ব্লকে একটি ইন্ডাস্ট্রিয়াল বিল্ডিং থাকছে।

বঙ্গবন্ধু হাই-টেক সিটি-২, কালিয়াকৈর:


বঙ্গবন্ধু হাইটেক সিটির পাশেই গড়ে তোলা হচ্ছে বঙ্গবন্ধু হাই-টেক সিটি-২। প্রায় ৩৪৫ কোটি টাকা ব্যয়ে এই সিটিতে হাই-টেক শিল্প গড়ে তোলা হবে বলে জানা গেছে। বর্তমানে সিটির ভেতরে রাস্তা, ভূমি উন্নয়ন, বিদ্যুৎ, ইন্টারনেট, গ্যাস সংযোগ ইত্যাদি অবকাঠামো নির্মাণের কাজ চলছে। দেশি-বিদেশি বিনিয়োগ আকর্ষণ করে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করাই বঙ্গবন্ধু হাই-টেক সিটি-২ নির্মাণের উদ্দেশ্য। প্রকল্পের মেয়াদ শেষ হবে ২০২২ সালের ডিসেম্বর মাসে।

জনতা টাওয়ার সফটওয়্যার টেকনোলজি পার্ক, ঢাকা:


রাজধানীর কাওরান বাজারের জনতা টাওয়ারকে সফটওয়্যার টেকনোলজি পার্কে রূপান্তর করা হয়েছে। শুরুতে পার্কটির নাম জনতা টাওয়ার সফটওয়্যার টেকনোলজি পার্ক নামকরণ করা হলেও পরে নাম বদলে রাখা হয়েছে ভিশন ২০২১ টাওয়ার। নতুন উদ্যোক্তাদের সুযোগ সৃষ্টি করতে সরকারের এই আয়োজন। বর্তমানে ১৫টি প্রতিষ্ঠান সেখানে তাদের কার্যক্রম পরিচালনা করছে। হাইটেক পার্ক কর্তৃপক্ষ বলছে, ঢাকার প্রাণকেন্দ্রে কম দামে আইটি কোম্পানিগুলোর জায়গা (স্পেস বরাদ্দ পাওয়া) পাওয়া একটা সুযোগই বটে। নিরবছিন্ন বিদ্যুৎ, উচ্চগতির ইন্টারনেট, ডাটা কানেক্টিভিটি ইত্যাদি সুযোগ রয়েছে এখানে। আছে স্টার্টআপদের জন্য বিশেষ বরাদ্দের ফ্লোর। এরইমধ্যে প্রযুক্তি ব্যবসায়ীদের নতুন গন্তব্য হয়ে উঠেছে এই জনতা টাওয়ার।

বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্ক, রাজশাহী:


রাজশাহীর পবার নবীনগরে গড়ে উঠছে বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্ক। ৩১ একর জমিতে ২ লাখ বর্গফুটের মাল্টিপারপাস ভবন নির্মাণের কাজ এগিয়ে চলেছে। প্রকল্পের কাজ শেষ হবে ২০২১ সালের জুন মাসে। এরই মধ্যে প্রকল্পের প্রায় ৬০ ভাগ কাজ শেষ হয়েছে। ডিপ টিউবওয়েল, বাইরের পানি সরবরাহ, রেইন ওয়াটার হার্ভেস্টিং সংক্রান্ত কাজের ৮৫ ভাগ সম্পন্ন হয়েছে। অন্যদিকে সাবস্টেশন, জেনারেটর ভবন, সীমানা প্রাচীর, ব্যারাক সংক্রান্ত কাজের ৮৫ ভাগ শেষ হয়েছে। পার্ক তৈরি উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এআর, ভিআর, এমআর ল্যাব তৈরি করা হয়েছে। এই পার্ক নির্মাণ সম্পন্ন হলে রাজশাহীতে জ্ঞানভিত্তিক আইটি শিল্প স্থাপন, কর্মসংস্থান, নতুন উদ্যোক্তাদের সুযোগ সৃষ্টি এবং দেশি-বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করা সহজ হবে।

নাটোর হাইটেক পার্ক:


নাটোরের সিংড়ায় হাইটেক পার্কটি উপজেলার নিঙ্গইন এলাকায় ৫ দশমিক ২০ একর জমির উপরে ১৫৪ কোটি ৫৪ লাখ টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছে। সিংড়াতে ইনকিউবেশন সেন্টার, টেকনিক্যাল ট্রেনিং সেন্টারের মাধ্যমে সিংড়ার ৫ হাজার তরুণ-তরুণীর কর্মসংস্থান হবে।

চট্টগ্রাম হাইটেক পার্ক:


চট্টগ্রামের আনোয়ারা উপজেলায় দেশের প্রথম বেসরকারি রপ্তানি প্রক্রিয়াজাতকরণ অঞ্চল ‘কোরিয়ান ইপিজেডে’ হাইটেক পার্ক স্থাপন করা হয়েছে। প্রায় ১০০ একর জায়গায় এই হাইটেক পার্কের অবকাঠামো উন্নয়ন করবে কেইপিজেড কর্তৃপক্ষ। এই হাই-টেক পার্কটি শিক্ষা, প্রযুক্তি প্রশিক্ষণ এবং মানবসম্পদ উন্নয়নের আকারে প্রয়োজনীয় সহায়তা প্রদান করবে। হাইটেক পার্কে হার্ডওয়্যার, সফটওয়্যার, ডেটা সেন্টার, গবেষণা ও উন্নয়ন কেন্দ্র, প্রশিক্ষণ কেন্দ্রসহ নানা সুবিধা রয়েছে। এতে ২০ হাজার মানুষের কর্মসংস্থান হবে বলে ধারণা করা হচ্ছে।

তথ্যপ্রযুক্তি খাতের রপ্তানি আয় ২০২৫ সালের মধ্যে পাঁচ বিলিয়ন ডলারে নিয়ে যাওয়ার লক্ষ্য পূরণে, এই পার্ক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে প্রত্যাশার কথা জানান হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক ।

জানান, এসব পার্কে আইসিটি পণ্য উৎপাদিত হবে; যা রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জন করবে দেশ। বেকারদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। সফটওয়্যার তৈরি, কল সেন্টার সেবা, ফ্রিল্যান্সিং, গবেষণা ও উন্নয়নসহ বিভিন্ন কাজ হবে এইসব পার্কে।

সারা দেশে ছড়িয়ে থাকা ইপিজেডগুলোতে যেমন বিদেশী কোম্পানীগুলো এখানে উৎপাদন কার্যক্রম পরিচালনা করে যার ফলে আমাদের দেশীয় বেকার শ্রমিকরা কাজ করতে পারছে ও বেকারত্ব দূর হচ্ছে। ঠিক তেমনি হাইটেক পার্ক মূলত ইপিজেড এর মত একটি তথ্য প্রযুক্তি নির্ভর ইন্ডাস্ট্রিজ এরিয়াতে রুপান্তরিত হবে, এখানেই তৈরি হবে বিশ্বমানের পণ্য, সৃষ্টি হবে কর্মসংস্থান, বাড়বে বৈদেশিক মুদ্রার মজুত, কমবে মেধা পাচার ঠিক এমনই স্বপ্ন নিয়েই এগিয়ে চলছে হাইটেক পার্কের কাজ।

 

 

 

 

 

নাজনীন লাকী
স্টাফ রিপোর্টার, নিউজ নাউ বাংলা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button