করোনাগণমাধ্যমফিচারলিড স্টোরিশুক্রবারের বিশেষ

করোনা পরিস্থিতিতে চাকরি হারিয়েছে প্রায় ১০০ নারী সাংবাদিক

প্রয়োজন গণমাধ্যম কর্মী আইন

বাংলাদেশে করোনায় এ পর্যন্ত চাকুরিচ্যুত হয়েছে ১০০ জন নারী সাংবাদিক । এর বাইরেও আরো প্রায় ১০০ জনের সংখ্যা রয়েছে, যারা লজ্জা ও ভয়ে চাকুরীচ্যুত হওয়ার বিষয়ে মুখ খুলেনি । এবং অনেককে বাধ্যতামূলক রিজাইন করানো হয়েছে । প্রতিকুল এই পরিস্থিতিতে হঠাৎ চাকুরিচ্যুত হওয়া এই নারী সাংবাদিকরা অনেককেই দুর্ভোগ পোহাতে হচ্ছে । তারই তথ্য তুলে ধরেছেন ফারহানা নীলা।

বাংলাদেশের চাকুরিচ্যুত নারী সাংবাদিক

নাম প্রকাশে অনিচ্ছুক, এক নারী সাংবাদিক, কাজ করতেন একটি বেসরকারী টিভি চ্যানেলে । ৮ বছর ধরে তিনি এই প্রতিষ্ঠানে কর্মরত আছেন । বিশ্বের বিভিন্ন স্থানে তখন করোনা ভাইরাস ছড়িয়ে পরেছে। সে সময় হঠাৎ একদিন অফিসে গেলে, প্রশাসন থেকে বলা হয়, আপনার চাকরী নেই। কেনো প্রশ্ন করলে প্রশাসন থেকে জানানো হয়, প্রতিষ্ঠান আর্থিকভাবে লোকসানে আছে, এটিই কারণ। অশ্রুশিক্ত চোখে ওই নারী সাংবাদিক বলেন, “ আমার প্রতিষ্ঠান লোকসানে ছিল না। বিভিন্ন বিভাগ থেকে ১৮ জনকে চাকুরীচ্যুত করা হয়েছে। এর মধ্যে ৪ জন সাংবাদিককে চাকুরীচ্যুত করা হয়। আর সেই ৪ জন-ই আমরা নারী সাংবাদিক। আমার চাকরী ফিরে পেতে অনুরোধ করেছি। আমি তখন অন্তঃসত্ত্বা ছিলাম। আমার বাবা মা বৃদ্ধ। সংসারের হাল আমার অর্থেই চলতো। অন্তঃসত্ত্বা অবস্থায় অর্থনৈতিকভাবে আমি যে দুঃসময় পার করেছি। তা যেনো আর কারো জীবনে না আসে। এমন কি চাকরী চলে যাওয়ায় অন্য প্রতিষ্ঠানে আমাকে নিয়োগ দিতে চায় না।”
সাংবাদিক মারিয়া সালাম
সাংবাদিক মারিয়া সালাম
মারিয়া সালাম নামে এক নারী সাংবাদিক সম্প্রতি একটি প্রতিষ্ঠিত পত্রিকা থেকে রিজাইন দিতে বাধ্য হয়েছেন। করোনকালে সাংবাদিকদের ঢালাওভাবে চাকরিচ্যুতির ঘটনাপ্রবাহের মধ্যে নারী সাংবাদিকদের অধিকার লঙ্ঘন, হয়রানি, নিপীড়ন ও বৈষম্যের শিকার হওয়ার ঘটনাগুলো চাপা পড়ে যাচ্ছে । করোনার ঝুঁকি নিয়ে নারীরা পুরুষের সমানতালে কাজ করছেন। অথচ গণমাধ্যমগুলোর ‘সংবাদকর্মী ছাঁটাই নীতির’ প্রয়োগ শুরুই হচ্ছে নারী কর্মীদের চাকরিচ্যুতির মধ্য দিয়ে। নারীরা অর্থনৈতিকভাবে পরিবারের পুরুষদের উপরে নির্ভরশীল, এই ধারণা থেকে মূলত অনেক প্রতিষ্ঠানে শুরুতেই নারী সাংবাদিকদের চাকরিচ্যুত করা হয়। যোগ্যতার ভিত্তিতে নয় বরং পুরানো ধ্যান ধারণা থেকেই নারীদের এভাবে মূল্যায়ন করা হচ্ছে।’’
২০১৯ নভেম্বর থেকে এপ্রিল ২০২০ পর্যন্ত চাকুরিচ্যুত হয়েছে প্রায় ১০০ নারী সাংবাদিক: সাউথ এশিয়া আর্টিকেল নাইনটিন ও গণমাধ্যম কর্মীদের সামাজিক যোগাযোগ মাধ্যমভিত্তিক স্বেচ্ছাসেবী গ্রুপ এর দেয়া তথ্যে ২০১৯ এর নভেম্বর থেকে ২০২০ এর ডিসেম্বর পর্যন্ত নারী সাংবাদিকদের ছাটাইয়ের তালিকাটি নিম্নরূপ :

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button