জাতীয়

সংসদে বাংলাদেশ চিকিৎসা শিক্ষা অ্যাক্রেডিটেশন বিল, ২০২৩ পাস

দেশে মানসম্মত চিকিৎসা শিক্ষা ও সেবা নিশ্চিতকরণের লক্ষ্যে বাংলাদেশ চিকিৎসা শিক্ষা অ্যাক্রেডিটেশন বিল, ২০২৩ আজ সংসদে পাস হয়েছে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক জাতীয় সংসদে বিলটি পাসের প্রস্তাব করেন এবং ডেপুটি স্পিকার শামসুল হক টুকুর সভাপতিত্বে কণ্ঠভোটে এটি পাস হয়। এর আগে বিলের ওপর আনীত জনমত যাচাই-বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাবগুলো নিষ্পত্তি করা হয়।

বিলটি পাসের প্রক্রিয়ায় স্বাস্থ্যমন্ত্রী বলেন, মানসম্মত চিকিৎসা শিক্ষা ও সেবা নিশ্চিতকরণের জন্য চিকিৎসা শিক্ষা অ্যাক্রেডিটেশন কাউন্সিল গঠন এবং প্রয়োজনীয় আইন ও বিধি-বিধান প্রণয়নের বিষয়ে প্রধানমন্ত্রী গত ২০১৪ সালের ১১ মার্চ ‘জাতীয় স্বাস্থ্য কাউন্সিল’ এর সভায় নির্দেশনা প্রদান করেন। সে পরিপ্রেক্ষিতে চিকিৎসা শিক্ষার গুণগতমান নিশ্চিতকরণের উদ্দেশ্যে চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠানসমূহ ও উক্ত প্রতিষ্ঠানসমূহের চিকিৎসা শিক্ষা কার্যক্রমকে অ্যাক্রেডিটেশন সনদ প্রদান এবং চিকিৎসা শিক্ষা প্রদানকারীদের মান নিয়ন্ত্রণ ও তদারকির লক্ষ্যে ‘বাংলাদেশ চিকিৎসা শিক্ষা অ্যাক্রেডিটেশন আইন, ২০২৩’ শীর্ষক বিল জাতীয় সংসদে আনা হয়।

তিনি বলেন, চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠানের মান উন্নয়ন ও মান নিশ্চিতকরণের লক্ষ্যে স্বাধীন অ্যাক্রেডিটেশন কমিশন গঠনের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এবং ওয়ার্ল্ড ফেডারেশন ফর মেডিকেল এডুকেশন (ডব্লিউএফএসই) এর যৌথ টাস্কফোর্সের সুপারিশ রয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশনা এবং আন্তর্জাতিক প্রেক্ষাপটের সাথে সামঞ্জস্য রেখে চিকিৎসা শিক্ষা অ্যাক্রেডিটেশন কাউন্সিল গঠন এবং সংশ্লিষ্ট বিধি-বিধান প্রণয়নের লক্ষ্যে বাংলাদেশ চিকিৎসা শিক্ষা অ্যাক্রেডিটেশন আইন প্রণয়ন করা অতি প্রয়োজনীয় ও যুক্তিযুক্ত।

বিল পাসের প্রক্রিয়ায় আলোচনায় অংশ নেন বিরোধী দলীয় সদস্য রুস্তম আলী ফরাজী, ফখরুল ইমাম, পীর ফজলুর রহমান, বেগম রওশন আরা মান্নান, হাফিজ উদ্দিন আহমেদ, ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারি এবং গণফোরামের সদস্য মোকাব্বির খান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button