জাতীয়রাজনীতি

নৌকার প্রার্থীসহ ৬১ জনের বিরুদ্ধে মামলার নির্দেশ

নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে নৌকা প্রতীকের একাধিক বিজয়ীসহ ৬১ প্রার্থী ও সমর্থকের বিরুদ্ধে মামলা করার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ‘নির্বাচন-পূর্ব অনিয়ম’ অনুসন্ধানে গঠিত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে এই নির্দেশ দেয়া হয়।
রবিবার (৭ জানুয়ারি) রাতে ইসি এসব তথ্য জানিয়েছে।
এসব প্রার্থী-সমর্থকদের মধ্যে রয়েছে চট্টগ্রাম-১৬ আসনে নৌকার প্রার্থী মোস্তাফিজুর রহমান। ভোটের দিন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে হুমকি দেয়ার অভিযোগে তার প্রার্থিতা বাতিল করে নির্বাচন কমিশন।
এছাড়া ঝিনাইদহ-১ আসনে আওয়ামী লীগ প্রার্থী আব্দুল হাই, রাজশাহী-৪ আসনে নৌকার প্রার্থী আবুল কালাম আজাদ, নোয়াখালী-২ আসনে ক্ষমতাসীন দলের প্রার্থী মোরশেদ আলম এবং একই আসনের স্বতন্ত্র প্রার্থী আতাউর রহমানের বিরুদ্ধে মামলা দায়ের করতে নির্দেশ দিয়েছেন ইসি।
তাছাড়া জয়পুরহাট-২ আসনের স্বতন্ত্র প্রার্থী গোলাম মাহফুজ চৌধুরী, ঠাঁকুরগাঁও-২ আসনের স্বতন্ত্র প্রার্থী মো. আলী আসলাম, নেত্রকোনা-১ আসনের স্বতন্ত্র প্রার্থী জান্নাতুল ফেরদৌস আরা (ঝুমা তালুকদার) এবং মাগুরা-২ আসনে জাতীয় পার্টির প্রার্থী মো. মুরাদ আলীর বিরুদ্ধে মামলা করার নির্দেশ দেয়া হয়েছে।
অবাধ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের প্রস্তুতি বা পরিচালনা বাধাগ্রস্ত কিংবা ব্যাহত করে- এমন বিষয়ে প্রতিবেদন দাখিলের জন্য ৩০০টি নির্বাচনী অনুসন্ধান কমিটি গঠন করে ইসি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button