আন্তর্জাতিক

সফটওয়্যার পেগাসাসের ফাঁস হওয়া তালিকায় দুবাই শাসকের দুই রাজকন্যা

ইসরায়েলি কোম্পানি এনএসও গ্রুপের তৈরি করা সফটওয়্যার ‘পেগাসাস’ ব্যবহার করে  আড়ি পাতার ঘটনায় গোটা বিশ্ব তোলপাড় । এই সফটওয়ারের মাধ্যমে সাংবাদিক, মানবাধিকারকর্মী, আইনজীবীসহ বিভিন্ন দেশের ক্ষমতাসীন পরিবারের সদস্যদের ওপরও আড়ি পাতা হয়েছে। মূলত কর্তৃত্ববাদী দেশগুলোর সরকার আড়ি পাতার কাজে এই স্পাইওয়্যার ব্যবহার করেছে।

ইসরায়েলের বানানো হ্যাকিং সফটওয়্যার পেগাসাসের তালিকার তথ্যে উঠে এসেছে দুবাই শাসকের দুই মেয়ের নাম।

এবার এই হ্যাকিং সফটওয়্যার পেগাসাসের তালিকার দুবাইয়ের শাসকের কন্যা প্রিন্সেস লতিফা ও শাকসের প্রাক্তন স্ত্রীর কন্যা হায়া বিনতে আল হোসাইনের ব্যবহৃত মোবাইলফোন নম্বরও উঠে এসেছে। তবে, তারা কি সরকারি কোনো সংস্থার টার্গেটে ছিলেন কিনা সেটি জানা যায়নি।

এছাড়াও বিশ্বের ৪৫ দেশের প্রভাবশালীদের নম্বরও রয়েছে ওই তালিকায়।  সেই নম্বরের সংখ্যা ৫০ হাজারের অধিক। এটি নিয়ে এখন চাপে রয়েছে ইসরায়েল।

এদিকে এসব নম্বরগুলো নিয়ে কোনো ধরনের অন্যায় কিংবা অপতৎপরতা চালায়নি বলে দাবি করেছে ইসরায়েলের এনএসও গ্রুপ (পেগাসারের মালিক)।

মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ইতোমধ্যে ইসরায়েলের এনএসও গ্রুপের বিরুদ্ধে বিবৃতি দিয়েছে।

সংস্থাটির মতে, পেগাসাস মানবাধিকার লঙ্ঘন করেছে।

এসব কর্মকাণ্ডের নাগাল টেনে ধরার আহ্বান জানিয়েছে অ্যামনেস্টি।

ফাঁস হওয়া পেগাসাসের তালিকায় আছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো, পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খান ও দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসাসহ বিভিন্ন দেশের ১৪ সরকার প্রধান।

এছাড়া এই তালিকায় আছেন ৩৪ দেশের কূটনীতিক, সামরিকপ্রধান ও জ্যেষ্ঠ রাজনীতিবিদেরাও।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button