সাহিত্য ও বিনোদন

কান চলচ্চিত্র উৎসবের শীর্ষ পুরষ্কার জিতলো ‘টিটান’

ফরাসি নারী নির্মাতা জুলিয়ার দুকুরনো’র ‘টাইটেন’ চলচ্চিত্রটি, ২০২১ সালের কান ফেস্টিভালে বিজয়ের মুকুট ছিনিয়ে
নিয়েছে। খবর: বিবিসি

১৭ জুলাই স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ২৫ মিনিটে এবারের ৭৪তম কান উৎসবের সমাপনী আয়োজনে এ ঘোষণা দেওয়া হয়।

যৌনতা ও সহিংসতায় পূর্ণ অদ্ভুতুড়ে ছায়াছবি টিটান চলচ্চিত্রটিতে একজন নারী খুনির গল্প বলা হয়েছে। শৈশবে একটি সড়ক দুর্ঘটনা থেকে বেঁচে যাওয়ার পর গাড়ির সঙ্গে যৌন সম্পর্কে লিপ্ত হয় এই নারী।

জুলিয়া ডুকর্নোর হাতে পাম ডি’অর তুলে দেন মার্কিন অভিনেত্রী শ্যারন স্টোন। শনিবারের পুরষ্কার বিতরণী উৎসবের শুরুতেই মার্কিন পরিচালক স্পাইক লি মুখ ফসকে বলে ফেলেন কে পেতে যাচ্ছেন এবারের পাম ডি’অর।

জুরিদের প্রেসিডেন্ট পরে দর্শকদের উদ্দেশ বলেন, “তালগোল পাকিয়ে ফেলার জন্য ক্ষমা চাইছি”। অবশ্য আনুষ্ঠানিক ঘোষণা যখন আসে তখন ডুকর্নো আবেগাপ্লুত হয়ে বলেন, “আজকের সন্ধেটা নিখুঁত কারণ এটাতে খুঁত ছিল”।

টিটান নিয়ে সমালোচকদের মিশ্র অভিমত আছে। এটাকে বর্ণনা করা হয়েছে, উৎসবে এযাবৎকালে প্রদর্শিত সবচাইতে ‘ধাক্কা লাগার মত’ ছবিগুলোর একটি হিসেবে। মহামারি শুরু হওয়ার পর কানেই প্রথম কোন পূর্ণাঙ্গ চলচ্চিত্র উৎসবের আয়োজন করা হলো।

এবারের কান চলচ্চিত্র উৎসবের একটি বিভাগে বাংলাদেশের চলচ্চিত্র ‘রেহানা মরিয়ম নূর’ প্রতিযোগিতায় অংশ নেয়। আব্দুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত এই ছায়াছবিতে নাম ভূমিকায় অভিনয় করেন আজমেরী হক বাঁধন।

এদিকে কানের অফিসিয়াল সিলেকশনে প্রথমবার নির্বাচিত হয়েছিল বাংলাদেশের আব্দুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত ‘রেহানা মরিয়ম নূর’। ছায়াছবিতে নাম ভূমিকায় অভিনয় করেন আজমেরী হক বাঁধন।

আঁ সের্তাঁ রেগা বিভাগে জায়গা পাওয়া এটিই প্রথম কোন বাংলাদেশি চলচ্চিত্র। গত ৭ জুলাই ‘আ সার্তে রিগা’ বা তরুণ নির্মাতাদের বিভাগে ছবিটি প্রদর্শিত করা হয়। ছবিটির প্রদর্শন শেষে দর্শকেরা উঠে দাঁড়িয়ে উচ্ছ্বাস প্রদর্শন করেছিল।

 

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected