অর্থ বাণিজ্যপুঁজিবাজার

ইতিহাসের সর্বোচ্চ অবস্থানে ডিএসইএক্স সূচক

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে ডিএসই’র প্রধান মূল্যসূচক, দেশের ইতিহাসে সর্বোচ্চ অবস্থানে উঠে এসেছে সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার (১৮ জুলাই)।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন লেনদেনের শুরু থেকেই বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার প্রবণতা দেখা যায়, যা অব্যাহত থাকে লেনদেনের শেষ পর্যন্ত।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়লেও সবচেয়ে বেশি দাপট দেখিয়েছে মিউচ্যুয়াল ফান্ড। তালিকাভুক্ত ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে মাত্র একটি দরপতনের তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম বেড়েছে ৩৪টির।

মিউচ্যুয়াল ফান্ডের দাম বাড়ার ফলে দিনের লেনদেন শেষে ডিএসইতে সব খাত মিলে ২১০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৫০টির। ১৩টির দাম অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় দিনের লেনদেন শেষে ডিএসই’র প্রধান সূচক ডিএসই-এক্স আগের দিনের তুলনায় ৫৭ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৬৫ পয়েন্টে উঠে এসেছে, যা ডিএসই’র ইতিহাসে সর্বোচ্চ।

এর আগে ২০১৭ সালের ২৬ নভেম্বর সর্বোচ্চ অবস্থানে ছিল সূচকটি। ওই দিন সূচকটি ৬ হাজার ৩৩৬ পয়েন্টে ছিল। এরপর রোববারের আগে সূচকটি আর এ অবস্থানে পৌঁছতে পারেনি।

সূচকের এই দিনে ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণও। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ১ হাজার ৭৯৩ কোটি ২ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ১ হাজার ৭৮৯ কোটি ৮৫ লাখ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ৩ কোটি ১৭ লাখ টাকা।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- সাইফ পাওয়ারটেক, শাইনপুকুর সিরামিক, ফাস্ট বাংলাদেশ ইনকাম ফান্ড, লাফার্জহোলসিম বাংলাদেশ, অ্যাক্টিভ ফাইন, ফরচুন সুজ এবং পাওয়ার গ্রিড।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected