জাতীয়

গাজীপুর ও টাঙ্গাইল জেলায় গ্রামীণ অবকাঠামো উন্নয়নে প্রকল্প অনুমোদন

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক), গাজীপুর ও টাঙ্গাইলে গ্রামীণ অবকাঠামো উন্নয়নের লক্ষ্যে দুইটি পৃথক প্রকল্পের অনুমোদন করেছে।

মঙ্গলবার (২২ জুন) রাজধানীর শেরেবাংলানগর এনইসি সভাকক্ষে একনেক চেয়ারপার্সন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত চলতি অর্থবছরের ২৭তম একনেক সভায় এসব প্রকল্পের অনুমোদন দেয়া হয়।

সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান প্রকল্পের বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন।

তিনি জানান, ২৭তম একনেক সভায় মোট ১০ প্রকল্পের অনুমোদন দেয়া হয়। এর মধ্যে ৭টি নতুন প্রকল্প ও তিনটি সংশোধিত প্রকল্প রয়েছে। তিনি বলেন,‘১০ প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় হবে ৪ হাজার ১৬৬ কোটি ৬১ লাখ টাকা, যার মধ্যে সরকারি তহবিল থেকে ৪ হাজার ১২৫ কোটি ৮২ লাখ টাকা ব্যয় করা হবে এবং বাস্তবায়নকারী সংস্থার নিজস্ব অর্থায়ন থাকবে ৪০ কোটি ৭৯ লাখ টাকা।’

বলেন, গাজীপুরে গ্রামীণ অবকাঠামো উন্নয়নের জন্য অনুমোদিত ‘গাজীপুর জেলা পল্লী অবকাঠামো উন্নয়ন’ প্রকল্প বাস্তবায়নে ব্যয় হবে ৬৮৫ কোটি টাকা এবং ‘গুরুত্বপুর্ণ গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্প; জেলা টাঙ্গাইল’ এর বাস্তবায়ন ব্যয় ধরা হয়েছে ৮৬৫ কোটি ৬৪ লাখ টাকা।

পরিকল্পনামন্ত্রী আরও জানান, স্বাস্থ্য অবকাঠামো উন্নয়নে একনেক সভায় ২৬১ কোটি ৩৩ লাখ টাকা ব্যয়ে গোপালগঞ্জ জেলার পল্লী এলাকায় নিরাপদ পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থার উন্নয়ন প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে।

তিনি বলেন, গোপালগঞ্জ জেলায় ঘনবসতীপূর্ণ গ্রামসমূহে পর্যায়ক্রমে পাইপ লাইনের মাধ্যমে পানি সরবরাহ ব্যবস্থা করা হবে। মান্নান জানান, প্রধানমন্ত্রী ভূ-গর্ভস্থ পানির পরিবর্তে ভূ-উপরস্থ পানির ব্যবহার বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেছেন।

একনেকে অনুমোদিত অন্য প্রকল্পসমূহ হলো, নোয়াখালী সড়ক বিভাগাধীন ক্ষতিগ্রস্ত কবিরহাট-ছমিরমুন্সীরহাট-সোনাইমুড়ী সড়ক এবং সেনবাগ-বেগমগঞ্জ গ্যাসফিল্ড-সোনাইমুড়ী সড়ক উন্নয়ন প্রকল্প। এর ব্যয় ধরা হয়েছে ৩৭১ কোটি ১৬ লাখ টাকা। এছাড়া সাপোর্ট টু জয়দেবপুর-দেবগ্রাম-ভুলতা-মদনপুর সড়ক পিপিপি প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৪৩৮ কোটি ২৪ লাখ টাকা। গাজীপুর সিটি করপোরেশনের কঠিন বর্জ্য ব্যবস্থাপনার জন্য এবং বিভিন্ন অঞ্চলে বাস-ট্রাক টার্মিনাল নির্মাণের জন্য জমি অধিগ্রহণ প্রকল্প, যার বাস্তবায়ন হবে ৭৮২ কোটি ২৫ লাখ টাকা।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected