জাতীয়ফিচার

সকল বাবার প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা

প্রতি বছর জুন মাসের তৃতীয় রোববার বিশ্ব বাবা দিবস পালন করা হয়।

বাবা মনে পরে; শীতের সকাল তোমার কোলে লুকিয়ে থাকা

মনে পরে; সেই বিকেল তোমার আঙুল ধরে হাটতে যাওয়া

আজ বিশ্ব বাবা দিবস।  প্রতি বছর জুন মাসের তৃতীয় রোববার বিশ্ব বাবা দিবস পালন করা হয়।

বাবা মানে নির্ভরতার জায়গা। বাবা মানে বটবৃক্ষের ছায়া। বাবা নিখাদ আশ্রয়। উত্তপ্ত সূর্যের তলে সন্তানের শীতল ছায়া। প্রখর ঝড়ে উষ্ণতার কোমল মায়া। বাবার শাসনে হয়ে সন্তান হয়ে ওঠে প্রকৃত মানুষ। বাবার আদর-স্নেহ সন্তানকে গড়ে তোলে প্রকৃত ব্যক্তি।

যদিও “বাবা” সম্পর্কের জন্য আলাদা কোন দিন, ক্ষণের প্রয়োজন নেই। বাবার প্রতি ভালোবাসা সব সন্তানদের জন্য প্রতিদিন প্রতিক্ষণ। তবুও সেই বাবা’কে একটি বিশেষ দিনের জন্য জানিয়ে দেয়া – “বাবা” তুমি পৃথিবীর সকল সন্তানদের জন্য এতটা’ই গুরুত্ব যে, তোমার জন্য ক্যালেন্ডারের খাতায় একটি বিশেষ দিন আছে। তাই তোমার জন্য বলতে পারি–বাবা তুমি আছো বলেই… এখনো মনে হয় সব আছে…

আজ বিশ্ব বাবা দিবস।  প্রতি বছর জুন মাসের তৃতীয় রোববার বিশ্ব বাবা দিবস পালন করা হয়।

বাবা হওয়ার অনূভূতি কেমন? সদ্য বাবা হওয়া মেহেদি হাসান তমাল সেই অনুভূতি প্রকাশে বললেন- প্রথমবার বাবা হওয়ার অনুভুতি যে কতটা সুখের তা একজন বাবাই বলতে পারে। এ এক অন্যরকম অনূভূতি। মনে হচ্ছে- – আমার পায়ে শিকল বেঁধে গেছে। এখন আর আগের মতো ছাড়া ছাড়া ভাব নেই।

 

 

 

 

 

 

 

 

ছো্ট্ট বেলায় দোলনায় দোল আর ঝুমঝুমি বাজিয়ে বুঝতে শেখা, শুনতে শেখানো।  তারপর গুটি গুটি পায়ে ছোট্ট সোনার হাটা শিখা। এরপর সন্তানের মুখে প্রথমবার যখন শোনা যায় বাবা ডাক তার অনুভূতি বলার মতো না। বাবার সাথে খুনশুটি। কিছুদিন পর বাবার কাছে লেখাপড়ার হাতেখড়ি। এভাবেই একটু একটু করে বুঝতে শেখা। তারপর সেই সন্তান যখন নিজের পায়ে দাঁড়ায়, তখন-ই বাবার হৃদয় ভরে উঠে গর্বে। আর এভাবেই ছোট থেকে একটু একটু  করে বড় হওয়া, এরপর নিজে প্রতিষ্ঠিত হওয়া, এর সবকিছুতেই পাশে থাকেন “বাবা”। 

বিশ্ব বাবা দিবস

প্রতি বছর জুন মাসের তৃতীয় রোববার বিশ্বব্যাপী বাবা দিবস উদযাপিত হয়। পশ্চিমা বিশ্বে এ ধারণা প্রচলিত হলেও আমাদের দেশেও দিনটি উদযাপন করা হয়। বিশেষ করে সামাজিক যোগাযোগমাধ্যমের কল্যাণে দিনটি উদযাপন করা হয়। ১৯০৮ সালে প্রথম বাবা দিবসের উদ্যোগ নেয়া হয়েছিল। যুক্তরাষ্ট্রের ওয়েস্ট ভার্জিনিয়ার ফেয়ারমন্টে ৫ জুলাই এই দিবস পালন করা হয়। এরপর ১৯৬৬ সালে যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট লিন্ডন বি জনসন জুন মাসের তৃতীয় রোববারকে আনুষ্ঠানিকভাবে বাবা দিবস হিসেবে নির্ধারণ করেন। ১৯৭২ সালে প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন প্রতি বছর জাতীয়ভাবে বাবা দিবস পালনের রীতি চালু করেন।

বিশ্ব বাবা দিবস

কিন্তু “বাবা দিবস”, এমন একটা বিশেষ দিনের কি প্রয়োজন আছে  !

এমন প্রশ্নে জবাবে ভূইয়াঁ মোহাম্মদ ইফতেখার বলেন, আসলে মায়েদের পাশাপাশি বাবারাও যে তাদের সন্তানের প্রতি দায়িত্বশীল- এটা বোঝানোর জন্যই এই দিবসটি প্রয়োজন আছে। কখনো বাবা সন্তানের দূরত্ব সৃষ্টি হলেও, এই একটি দিবস হয়তো আবার কাছে টেনে আনতে পারে। আবেগ আর মমতার টানে হয়তো, কমে যাবে দূরত্ব। তাই এমন একটি বিশেষ দিন থাকতে সমস্যা নেই।

আজ বিশ্ব বাবা দিবস।  প্রতি বছর জুন মাসের তৃতীয় রোববার বিশ্ব বাবা দিবস পালন করা হয়।

পৃথিবীর সব বাবার প্রতি শ্রদ্ধা আর ভালোবাসা প্রকাশের ইচ্ছা থেকে যার শুরু। এই নিয়ে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়- মা দিবস কয়েকশো বছর ধরে পালন করা হচ্ছে, কিন্তু সেই তুলনায় বাবা দিবসটি অনেক নতুন। দিবসটি সম্ভবত যুক্তরাষ্ট্রে প্রথম চালু হয়েছে এবং এর শুরু নিয়ে বেশ কয়েকটি গল্প আছে।

সবচেয়ে জনপ্রিয় এবং সম্ভবত গ্রহণযোগ্য গল্পটি হলো, ওয়াশিংটনের সোনোরা লুইস স্মার্ট নামের একজন নারী এই দিন উদযাপন শুরু করেন। ষষ্ঠ সন্তানের জন্ম দিতে গিয়ে তার মা মারা গেলে তার বাবা পরিবারটিকে বড় করে তোলেন। ১৯০৯ সালে সোনোরা গির্জার একটি বক্তব্যে মা দিবসের কথা জানতে পারেন। তখন তার মনে হলো, বাবার জন্যেও এরকম একটি দিবস থাকা উচিত। স্থানীয় বেশ কয়েকজন ধর্মযাজক তার এই আইডিয়াটি গ্রহণ করেন। ধারণা করা হয়, ১৯১০ সালের ১৯ জুন প্রথমবারের মতো বাবা দিবসটি পালন করা হয়, যদিও তা আনুষ্ঠানিক ছিল না। ১৯৬৬ সালে মার্কিন প্রেসিডেন্ট লিন্ডন বি. জনসন সিদ্ধান্ত নেন যে, প্রতি বছর জুনের তৃতীয় রবিবার বাবা দিবস হিসাবে পালন করা হবে। ছয় বছর পর প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন এটিকে আইনে পরিণত করেন।আবদুল মালেক মাদরাসার

প্রতিবার “বাবা” দিবস সারা বিশ্বে পালিত হয় নানা আয়োজনে। এবার করোনা ভাইরাসের কারণে নেই কোন আয়োজন। কিন্তু তাই বলে থেমে থাকেনি ঘরোয়া আয়োজন। প্রতিটি পরিবারে ঘরে ঘরে পালিত হচ্ছে দিবসটি। পারিবারিক আয়োজনে শ্রদ্ধা ও ভালোবাসা জানানো হচ্ছে বাবাকে।

বিশ্ব বাবা দিবস

আজ বাবাকে নিয়ে কেক কাটা হবে। ফুল, নতুন জামা, প্রিয় বই উপহার দেওয়া হবে বাবাকে। আর যাদের বাবা আজ দূরে, সেই বাবার কথা মনে করে নীরবে চোখ মুছবেন অনেকে। আবার নিজের শিশু সন্তানকে বুকে টেনে নিয়ে কষ্ট ভোলার চেষ্টা করবেন কেউ কেউ।  বিশ্ব বাবা দিবসে, সকল বাবাদের প্রতি শ্রদ্ধা।

                                                                      ফারজানা আফরিন

                                                                      সিনিয়র রিপোর্টার

নিউজ নাউ বাংলা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button