করোনাজাতীয়

সংবাদ মাধ্যমগুলোতে ৮০ ভাগই সুরক্ষা সামগ্রী দেয়া হচ্ছে না: আর্টিক্যাল ১৯

করোনার এ মহামারীর সময় গণমাধ্যমকর্মীদের জন্য তথ্যপ্রাপ্তির সুযোগ কমে যাওয়ায় বাড়ছে গুজব ছড়ানোর বিষয়গুলো। কমেছে অনুসন্ধানী সংবাদের প্রবাহ ফলে এক পাক্ষিক সূত্র থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে রিপোর্ট করতে বাধ্য হচ্ছেন গণমাধ্যমকর্মীরা।

সে সঙ্গে সংবাদ মাধ্যমগুলোতে ৮০ ভাগই সুরক্ষা সামগ্রী দেয়া হচ্ছে না। শুধু সংগঠনগুলোর সদস্যরা নয়, সব সাংবাদিকরাই যেনো সুরক্ষা সামগ্রী ও ভ্যাকসিন নিতে পারে সে বিষয়ে নজর দেয়া প্রয়োজন।

শনিবার ১৯ জুন, কোভিড ১৯ এবং ভ্যাকসিনেশন পলিসি বিষয়ে আর্টিক্যাল ১৯ আয়োজিত এক অনলাইন ট্রেনিং সেশনে এ সব বিষয় উঠে আসে।

ট্রেনিং সেশনে রিসোর্স পারসন নিউজ নাউ বাংলার সম্পাদক শামীমা দোলা, সাংবাদিকদের করোনা সুরক্ষা সীমাবদ্ধতার বিষয়গুলো তুলে ধরেন।

সব গণ্যমাধ্যমকর্মীকে বিদ্যমান ভ্যাক্সিন পলিসির আওতায় আনতে ৩ টি সুপারিশ তুলে ধরেন তিনি। সুপারিশগুলো হলো, জাতীয় প্রেসক্লাব, সাংবাদিক সংগঠন গুলোতে ভ্যাক্সিন দেবার ব্যবস্থা করা, গণমাধ্যম কর্মীদের একটা ডাটা বেজ তৈরি করা ও প্রথম দফায় যারা রিপোর্টার, ক্যামেরাম্যান, ফটোগ্রাফার যারা জন সংস্পর্শে বেশি যায় তাদের তালিকা করে প্রায়োরিটি তালিকা ধরে ভ্যাক্সিন দেয়া। প্রায়োরিটি অনুযায়ী ১ম, ২য় তালিকা তৈরি করা।

চ্যানেল ২৪ এর সংবাদকর্মী জিনিয়া কবির সুচনা বলেন, তার প্রতিষ্ঠান সুরক্ষা সামগ্রী থেকে মানসিক সহযোগীতাও করেছিলো। তাই প্রতিনিয়ত হাসপাতালে করোনা সনাক্ত রোগীদের সঙ্গে কাজ করেও করোনায় আক্রান্ত হন নি তিনি। এই ধরনে সুযোগ সুবিধা সব প্রতিষ্ঠানের দেয়া উচিত বলে মনে করেন সুচনা।

জাতীয় মানসিক স্বাস্থা ইন্সটিটিউটের ডাক্তার ফারজানা রহমান বলেন, করোনা থেকে সুস্থ হয়ে উঠেন যারা, তারা অনেকে পরবর্তীতে বিভিন্ন কারণে মানসিক সমস্যায় ভোগেন। ( সবার ক্ষেত্রে নয়, কেউ কেউ), চাকুরিচ্যুত হয়ে গেলে, বা আর্থিক সমস্যায় ভুগে মানসিকভাবে ভেঙ্গে পরেন।

পরিবারের একজনের মৃত্যু হলে, সেই পরিবারটিও হতাশা ও বিষন্নতায় ভোগেন। বলেন, আমাদের দেশ নানা সীমাবদ্ধতার কারণে হয়তো মানসিক সহযোগীতা দিতে পারছেনা।

এ সময় শুধু সংগঠনগুলোর সদস্যরা নয়, সব সাংবাদিকরাই যেনো সুরক্ষা সামগ্রী ও ভ্যাকসিন নিতে পারে সে বিষয়ে কাজ করার সুপারিশ করেন আর্টিক্যাল ১৯ এর প্রোগ্রাম অফিসার, মরিয়ম শেলী। বলেন, সংবাদ মাধ্যমগুলোতে ৮০ ভাগই সুরক্ষা সামগ্রী দেয়া হচ্ছে না।

আর্টিক্যাল ১৯ এর আঞ্চলিক পরিচালক, ফারুখ ফয়সল বলেন, বিশ্বে যখন করোনা শুরু হয়, তখন থেকেই এ বিষয়ে কাজ করে যাচ্ছে র্আটিকেল ১৯। তখন থেকেই আমরা চিন্তিত ছিলাম। কারণ সরকার যদি এ বিষয়ে তথ্য গোপন রাখতে চায়, তাহলে মানুষের জীবন নিয়ে ছিলিমিলি খেলা হবে। তিনি সরকারের উদ্দেশ্যে বলেন, গবেষক ও বিশেষজ্ঞদের সাথে আলাপ করে ভ্যাকসিন পলিসি ইস্যুতে আগান।

বলেন, ভ্যাকসিন কে পাবে কে পাবেনা। কোন পলিসিতে পাবে, এই বিষয়গুলো প্রকাশ পাওয়া উচিত। কোন দেশের সাথে ভ্যাকসিন নিয়ে কি চুক্তি এটাও প্রকাশ্যে আসা উচিত।

ফারুখ ফয়সল আরো বলেন, নীতি নির্ধারকদের সঙ্গে আলাপ করা প্রয়োজন। সেসঙ্গে সাংবাদিক ইউনিয়নগুলো যদি চায়, প্লাটফর্ম করে দিলে আর্টিক্যাল ১৯ তাদের নীতি নির্ধারকদের সঙ্গে আলাপ করে ভ্যাকসিনেশন পলিসির বিষয়ে আলাপ করতে রাজি।

বলেন, ভ্যাকসিনেশন পলিসি ইস্যূতে আর্টিক্যাল ১৯ সরকারের সাথেও আলাপ করতে রাজি। তবে তা প্রকাশ্য থাকতে হবে।

পোস্ট কোভিডের পরের বিষয়গুলোও দেখতে হবে। বিধবা, চাকুরিচ্যুত, মানসিক হতাশা;র মতো বিষয়গুলো।

আর্টিক্যাল ১৯ সাংবাদিকদের অর্থনৈতিক ব্যবস্থা, আইনি ব্যবস্থা ও শারিরীক চিকিৎসা ব্যবস্থার পাশাপাশি মানসিক স্বাস্থ্য নিয়েও কাজ করবে বলে জানান ফারুখ ফয়সল।

দেশের বিভিন্ন বিভাগ ও জেলার গণমাধ্যমকর্মীরা এ ট্রেনিং সেশনে অংশ নেন।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button