আন্তর্জাতিককরোনা

৫০ কোটি ডোজ ভ্যাকসিন অনুদানের ঘোষণা বাইডেনের

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ফাইজার-বায়োএনটেকের তৈরি করোনাভাইরাস ভ্যাকসিনের ৫০ কোটি ডোজ অনুদানের ঘোষণা দিয়েছেন। খবর: রয়টার্স।

বাইডেনের এই ভ্যাকসিন অনুদানের ঘোষণা এখন পর্যন্ত কোনও দেশের সর্বোচ্চ সংখ্যক ডোজের অনুদান। যুক্তরাজ্যে জি৭ বৈঠকে যোগদানের আগে এই ঘোষণা দিলেন বাইডেন।

হোয়াইট হাউস এক বিবৃতিতে বলেছে, এই ডোজগুলো ৯০টিরও বেশি দেশে প্রদান করা হবে। মহামারির অবসান করতে সারা বিশ্বের গণতান্ত্রিক দেশগুলোকেও ভ্যাকসিন অনুদানে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন বাইডেন। হোয়াইট হাউসের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

বলা হয়, ‘আজকের অনুদানের লক্ষ্য হলো জীবন বাঁচানো এবং মহামারির ইতি টানা। এছাড়া এর মাধ্যমে ভবিষ্যতে আরও পদক্ষেপ নেয়ার ভিত্তিও তৈরি হবে।’

মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফাইজার ও এর জার্মান অংশীদার বায়োএনটেক চলতি বছরের মধ্যে ২০ কোটি ডোজ ভ্যাকসিন সরবরাহ করবে এবং ২০২২ সালের প্রথমার্ধে বাকি ৩০ কোটি ডোজ সরবরাহ করবে। এগুলো যুক্তরাষ্ট্র ৯২টি নিম্ন আয়ের দেশ এবং আফ্রিকান ইউনিয়নে অনুদান দেবে।

এই ডোজগুলো যুক্তরাষ্ট্রে অবস্থিত ফাইজারের কারখানায় উৎপাদিত হবে এবং অলাভজনক পণ্য হিসেবে দেয়া হবে।

এ প্রসঙ্গে ফাইজারের প্রধান নির্বাহী অ্যালবার্ট বৌরলা বলেন, ‘যুক্তরাষ্ট্র সরকারের সঙ্গে আমাদের অংশীদারিত্ব যত দ্রুত সম্ভব বিশ্বের সবচেয়ে দরিদ্র দেশগুলোতে আমাদের ভ্যাকসিনের কয়েক মিলিয়ন ডোজ প্রদানে সহায়তা করবে।’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button