আন্তর্জাতিক

সু চি’কে ছাড়াই শপথ ৭০ এমপির

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পর দেশটির গণতন্ত্রপন্থি নেত্রী ও অং সান সু চি’সহ মিয়ানমারের প্রেসিডেন্ট উইন মিন্ট ও শাসক দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসির (এনএলডি) শীর্ষ কয়েকজন নেতা আটক হয়েছেন। অভ্যুত্থান ঘটিয়ে সেনা কর্তৃপক্ষ পার্লামেন্ট বাতিল করলেও গতকাল বৃহস্পতিবার সু চি’র দল এনএলডি’র ৭০ জন সংসদ সদস্য শপথ নিয়েছেন। এই সাংসদরা দাবি করছেন, তারা জনগণের ভোটে নির্বাচিত জনপ্রতিনিধি। তাদের এ অধিকার কেউ কেড়ে নিতে পারবে না।

স্থানীয় সংবাদমাধ্যম ফ্রন্টায়ার মিয়ানমার ও ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু’র খবরে এ তথ্য জানানো হয়েছে।

মিয়ানমারের রাজধানী নেপিদোতে একটি ভবনে বৃহস্পতিবার সু চি সরকারের এমপিরা শপথ নেন। শপথ নেয়ার পর এনএলডি এমপি দাউ ফিউ ফিউ থিন গণমাধ্যমকে বলেন, ‘আমরা আইনগতভাবে নির্বাচিত জনপ্রতিনিধি, সংসদ অধিবেশন আহ্বান করার অধিকার আমাদের অবশ্যই আছে।’

এই সাংসদ আরও বলেন, ‘আজ (বৃহস্পতিবার) সকালে আমরা শপথগ্রহণের জন্য জনগণের ম্যান্ডেট নিয়েছি। জনগণের অনুমোদিত এমপি মর্যাদা আমাদের কাছ থেকে কেউ কেড়ে নিতে পারবে না। আমরা মানুষের এমপি হিসেবে শপথ নিয়েছি। নেপিদো ছেড়ে যাওয়া এমপিরাও দ্রুত শপথ নেবেন।’

এদিকে মিয়ানমারে সামরিক জান্তার বিরুদ্ধে দেশটির জনগণ ক্রমশই ফুঁসে উঠছে। সে দেশের জনগণ মনে করে, অতীতের মতো এবার আর সামরিক শাসন দীর্ঘায়িত করতে পারবে না সেনা কর্তৃপক্ষ।

গত সোমবার (১ ফেব্রুয়ারি) ভোরে সেনা অভ্যুত্থানের মধ্য দিয়ে মিয়ানমারে রাষ্ট্রক্ষমতার নিয়ন্ত্রণ নেয় দেশটির সামরিক বাহিনী। আটক করা হয় গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সু চি’সহ মিয়ানমারের প্রেসিডেন্ট উইন মিন্ট ও শাসক দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসির (এনএলডি) শীর্ষ কয়েকজন নেতাকে। দেশটিতে এক বছরের জরুরি অবস্থা জারি করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button