জাতীয়ফিচার

বিশ্ব মা দিবস আজ: সকল মায়ের জন্য শ্রদ্ধা ও ভালোবাসা

আজ বিশ্ব মা দিবস।  প্রতি বছর মে মাসের দ্বিতীয় রোববার বিশ্ব মা দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

 

Mother's Day

মা কথাটি ছোট্ট অতি
কিন্তু জেনো ভাই
ইহার চেয়ে নাম যে মধুর
ত্রিভূবনে নাই।

সত্যিই তাই! বিশ্বে এই একটি মাত্র অক্ষর। যে একটি অক্ষর দিয়েই প্রকাশ পায়, সম্পর্ক, ভালোবাসা আর শ্রদ্ধা। আর আজ সেই একটি অক্ষরের, অর্থাৎ পৃথিবীর সকল মায়েদের বিশেষ দিবস। বিশ্ব “মা” দিবস আজ। যদিও ”মা” সম্পর্কের জন্য আলাদা কোন দিন, ক্ষণের প্রয়োজন নেই। মায়ের প্রতি ভালোবাসা সব সন্তানদের জন্য প্রতিদিন প্রতিক্ষণ। তবুও সেই মা’কে একটি বিশেষ দিনের জন্য জানিয়ে দেয়া – মা তুমি পৃথিবীর সকল সন্তানদের জন্য এতটা’ই গুরুত্ব যে, তোমার জন্য ক্যালেন্ডারের খাতায় একটি বিশেষ দিন আছে। তাই তোমার জন্য বলতে পারি–মায়ের মতো আপন কেহ নাই 

Mother's Day

মা হওয়াযে কতটা আনন্দের কতটা সুখের, একজন নারী-ই তা বুঝতে পারে। ১০ মাস ১০ দিন পেটে ধরে কতটা কষ্টে জন্ম দেয় তার সন্তানকে। তারপর গুটি গুটি পায়ে ছোট্ট সোনার হাটা শিখা। এরপর সন্তানের মুখে প্রথম কথা “মা”

মায়ের সাথে সারাদিন খুনশুটি। কিছুদিন পর মায়ের কাছেই লেখাপড়ার হাতেখড়ি। এভাবেই একটু একটু করে বুঝতে শেখা। তারপর সেই সন্তান যখন নিজের পায়ে দাঁড়ায়, তখন-ই মায়ের হৃদয় ভরে উঠে গর্বে । আর এভাবেই ছোট থেকে একটু একটু  করে বড় হওয়া, এরপর নিজে প্রতিষ্ঠিত হওয়া, এর সবকিছুতেই পাশে থাকেন “মা”। সেই মায়ের সাথে তুলনা হয় না আর কোন সম্পর্কের। তাইতো মা দিবসে সকল মায়ের প্রতি জানানো হয় শ্রদ্ধা।

Mother's Day

প্রাচীন গ্রিসে বিশ্ব মা দিবসের পালন করা হলেও আধুনিককালে এর প্রবর্তন করেন এক মার্কিন নারী। ১৯০৫ সালে যুক্তরাষ্ট্রের আনা জারভিস নামের নারী মারা গেলে তার মেয়ে আনা মারিয়া রিভস জারভিস মায়ের কাজকে স্মরণীয় করে রাখার জন্য সচেষ্ট হন। ওই বছর তিনি তার সান ডে স্কুলে প্রথম এ দিনটি মাতৃদিবস হিসেবে পালন করেন। ১৯০৭ সালের এক রোববার আনা মারিয়া স্কুলের বক্তব্যে মায়ের জন্য একটি দিবসের গুরুত্ব ব্যাখ্যা করেন।

Mother's Day

১৯১৪ সালের ৮ মে মার্কিন কংগ্রেস মে মাসের দ্বিতীয় রোববারকে ‘মা’ দিবস হিসেবে ঘোষণা করে। এভাবেই শুরু হয় মা দিবসের যাত্রা। এরই ধারাবাহিকতায় আমেরিকার পাশাপাশি মা দিবস এখন বাংলাদেশসহ অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, রাশিয়া ও জার্মানসহ শতাধিক দেশে মর্যাদার সঙ্গে দিবসটি পালিত হচ্ছে।

Mother's Day

প্রতিবার “মা” দিবস সারা বিশ্বে পালিত হয় নানা আয়োজনে। এবার করোনা ভাইরাসের কারনে নেই কোন আয়োজন। কিন্তু তাই বলে থেমে থাকেনি ঘরোয়া আয়োজন। প্রতিটি পরিবারে ঘরে ঘরে পালিত হচ্ছে দিবসটি। পারিবারিক আয়োজনে শ্রদ্ধা ও ভালোবাসা জানানো হচ্ছে মাকে।

Mother's Day

প্রতিটিই মা চায়- আমার সন্তান যেন থাকে দুধে ভাতে।  আর যাদের মা কাছে নেই। মা দিবসে তাদের প্রার্থনা ভালো থেকো মা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

Adblock Detected