রাজনীতি

বেগম জিয়ার শারীরিক অবস্থা স্থিতিশীল

সরকারের অনুমতির পরই খালেদা জিয়ার বিদেশে উন্নত চিকিতসার বিষয়ে মেডিকেল বোর্ড সিদ্ধান্ত নেবে বলে জানিয়েছেন তার চিকিতসক অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন। শুক্রবার রাতে বসুন্ধরা এভারকেয়ার হাসপাতালের বাইরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এই কথা জানান। অধ্যাপক জাহিদ বলেন, ‘‘ বিদেশে উন্নত চিকিতসার জন্য সরকারের কাছে পরিবারের পক্ষ থেকে আবেদন জানানো হয়েছে। এ্খন এটি সরকারের বিষয় তারা কবে নাগাদ উনাকে বিদেশে যাওয়ার অনুমতি দেবে।” ‘‘ এখনো উনারকে(খালেদা জিয়া) অনুমতি দেয়া হয়নি। যখন অনুমতি আসবে তখন হাসপাতালের মেডিকেল বোর্ড এই ব্যাপারে পরবর্তি সিদ্ধান্ত নেবে।”

খালেদা জিয়ার শারীরিক অবস্থা সম্পর্কে তিনি বলেন, ‘‘ আজকেও মেডিকেল বোর্ডের সদস্যরা উনাকে পরীক্ষা-নিরীক্ষা করেছেন। যে চিকিতসা গতদিনও ছি্লো সেই চিকিতসাই বোর্ড অব্যাহত রেখেছেন।” ‘‘ আলহামদুলিল্লাহ গতকালকের ন্যায় আজকে ম্যাডামের অবস্থা স্থিতিশীল আছে। তার অবস্থা অপরিবর্তিত।”

সরকারের অনুমতি পেলে বিমানে ভ্রমনের মতো শারীরিক অবস্থা বিএনপি চেয়ারপারসনের আছে কিনা প্রশ্ন করা হলে অধ্যাপক জাহিদ বলেন, ‘‘ সরকারের অনুমতির পরেই এ বিষয়ে মেডিকেল বোর্ড পরবর্তি সিদ্ধান্ত নেবে।” দেশবাসীর কাছে খালেদা জিয়ার আশু রোগমুক্তি কামনা দোয়াও চেয়েছেন তিনি। হাসপাতা্লের হৃদরোগ বিশেষজ্ঞ ডা. শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে ১০ সদস্যের একটি মেডিকেল বোর্ড খালেদা জিয়ার চিকিতসা দিচ্ছেন।

গত ২৭ এপ্রিল করোনায় আক্রান্ত হওয়ার ১৫ দিনের পর এভারকেয়ার হাসপাতালে চেস্টের সিটি স্ক্যান ও হৃদরোগের কয়েকটি পরীক্ষার পর চিকিতসকদের পরামর্শে হাসপাতালে ভর্তি করা হয়। এরপর ৫দিন শ্বাসকষ্ট অনুভব করলে চিকিতসকরা তাকে করোনারী কেয়ার ইউনিটে স্থানান্তর করে। প্রতিদিনই তাকে কয়েক লিটার অক্সিজেন গ্রহন করতে হচ্ছে। করোনাভাইরাসের সংক্রমণ ধরার পর গত ১১ এপ্রিল থেকে গুলশানের ভাড়া বাসা ‘ফিরোজা’য় থেকে ব্যক্তিগত চিকিতসক টিমের তত্ত্বাবধায়নে চিকিতসা নিচ্ছিলেন খালেদা জিয়া। ১৪ দিন পর আবার পরীক্ষা করা হলে তখনও তার করোনাভাইরাস ‘পজেটিভ’ আসে। এরপর স্বাস্থ্য পরীক্ষার জন্য ২৭ এপ্রিল রাতে তাকে এভারকেয়ার হাসপপাতালে নেওয়া হয়। চেস্টের সিটি স্ক্যান ও কয়েকটি পরীক্ষার পর সেই রাতেই তাকে হাসপাতালে ভর্তি করে নেওয়া হয়। দুর্নীতির দুই মামলণায় দন্ড নিয়ে তিন বছর আগে কারাগার যেতে হয়েছিলো ৭৬ বছর বয়েসী সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে। দেশে করোনাভাইরাসের সংক্রমণ শুরু পর পরিবারের আবেদনে সরকার গত বছরের ২৫ মার্চ ‘মানবিক বিবেচনায়; শর্তসাপেক্ষে তাকে সাময়িক মুক্তি দেয়। তখন থেকে তিনি গুলশানে নিজের ভাড়া বাসা ফিরোজায় থেকে ব্যক্তিগত চিকিতসকদের তত্ত্বাবধায়নে চিকিতসা নিচ্ছেন। তার সঙ্গে বাইরের কারও যোগাযোগ সীমিত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button