আন্তর্জাতিক

ট্রাম্পের বাড়ি থেকে গোপন নথি উদ্ধার

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআই, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফ্লোরিডার বাড়িতে ‘অভিযান’ চালিয়ে বিভিন্ন ধরনের ১১ সেট গোপন নথিপত্র জব্দ করেছে।

শুক্রবার প্রকাশিত এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে সংস্থাটি। খবর: দ্য গার্ডিয়ানের।

এফবিআই জানায়, অভিযান চালিয়ে ট্রাম্পের ফ্লোরিডার বিলাসবহুল বাড়ি ‘মার-আ-লাগো’ থেকে ২০ বাক্স কাগজপত্র, অসংখ্য ছবি ও হাতে লেখা নোটসহ মোট ৩০ ধরনের নথি উদ্ধার করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের যেকোনো নথি, ইমেইলের মাধ্যমে ন্যাশনাল আর্কাইভসে জমা দেওয়ার কথা। তবে ট্রাম্প ক্ষমতায় থাকার সময় হোয়াইট হাউস থেকে বহু গোপন নথি সরিয়ে ফেলেছেন। গুপ্তচরবৃত্তি ও আইন লঙ্ঘনের দায়ে ট্রাম্পের বাড়িতে তল্লাশির অনুমতি দেন আদালত।

অভিযানের চারদিন পর শুক্রবার প্রকাশ করা হয়েছে ফেডারেল আদালতের ওয়ারেন্টের ছবি।

সোমবার (৭ আগস্ট) ফ্লোরিডায় তার বিলাসবহুল মার-এ-লাগো রিসোর্টে এই অভিযান চালায় এফবিআই সদস্যরা। অভিযানে তার বাড়ির একটি সেফ ভেঙে ফেলা হয়েছে বলে অভিযোগ করেন ট্রাম্প। এ সময় ট্রাম্প নিউইয়র্ক সিটির ট্রাম্প টাওয়ারে ছিলেন।

এদিকে, ডোনাল্ড ট্রাম্প তার ফ্লোরিডার বাড়িতে এফবিআইয়ের তল্লাশির নিন্দা জানিয়ে বলেছেন, অনুসন্ধানের সময় প্রাপ্ত কোন নথি ‘গোপনীয়’ নয়।
ট্রাম্প তার ট্রুথ স্যোসাল প্লাটফরমে এক বিবৃতিতে বলেছেন, ‘তাদের কিছু ‘জব্দ’ করার দরকার নেই।’ ‘রাজনীতি না খেলে এবং মার-এ-লাগোতে না গিয়ে তারা যে কোন সময় এটি সংগ্রহ করতে পারতো।’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button