ফেসবুক থেকে

বাণিজ্যিক কোন সংবাদ মাধ্যমই গণমাধ্যম হতে পারে না : সাংবাদিক মারিয়া সালামের ফেসবুক থেকে নেয়া

আজ বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস। এ নিয়ে বিস্তর মতাদর্শ আছে। আমার নতুন করে বলার কিছু নাই। শুধু বলব, বাণিজ্যিক কোন সংবাদ মাধ্যমই গণমাধ্যম হতে পারে না, পৃথিবীর ইতিহাসে সেরকম কোন ব্যতিক্রম নাই।
বাণিজ্যিক সকল কিছুই প্রচার মাধ্যম। আর কোটি কোটি টাকা ব্যয় করে কেউ যখন এসব প্রচার মাধ্যম স্থাপন করবেন, তখন সেটা ব্যক্তিগত মুখপাত্রের ভূমিকা অবশ্যই পালন করবে। আমার জিনিস আমি য্যামনে চালাব, তোমার ইচ্ছা হলে কনজিউম কর, না হলে নাই।
আর যেসব সংবাদ দেখে আপনি বকাবকি বা হাসাহাসি করেন, বুঝতে হবে সেগুলোর ক্রেতা আছে। আছে বলেই সেসব ছাপা হয় আর কাটতিও হয়। আমি গুরুত্বপূর্ণ অর্থনৈতিক বা বাণিজ্যিক সংবাদ লিখলে শেয়ার হয় দশটা অথচ মাহিয়া মাহি ঈদের শপিং করবে না এই নিউজের পাঠক লাখ লাখ। তাহলে, দোষ কি একা ঐ সাংবাদিক বা প্রচার মাধ্যমের নাকি পাঠকেরও?
আপনি যদি সাংবাদিক হন, তাহলে ব্যক্তিগতভাবে এর বাইরে বের হয়ে আসতে পারেন নিজের ইচ্ছা বা অনিচ্ছায়, পথ খোলা থাকলে বা সেরকম পরিস্থিতি তৈরি হলে আর সামনে পথ রুদ্ধ থাকলে মানুষ নিরুপায়।
তবে সাংবাদিক হওয়া আর কোন একটা বাণিজ্যিক প্রচার মাধ্যম কর্মী হওয়া এক বিষয় না। সাংবাদিক চলবেন নিজের পেশাগত নৈতিকতার মাপকাঠির ভিত্তিতে কিন্তু প্রচার মাধ্যম কর্মীর কাজ করতে হবে তার প্রতিষ্ঠানের তৈরি করে দেয়া নিয়মের ভিত্তিতে। এসবে আকাশপাতাল তফাৎ রয়েছে, আমাদের বুঝতে হবে।
এরকম সময়ে গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে কথা বলা কতটুকু যুক্তিযুক্ত হবে জানি না। তবে এটুকু অবশ্যই বলব, এসব ক্ষেত্রেও ন্যূনতম পরিমিতিবোধ থাকা উচিত। প্রচার মাধ্যমের ভূমিকা কোনদিনই নেক্রফিলিক বা মেফিস্টোফিলিয়ান হওয়া ঠিক না, কাটতিতে প্রভাব অবশ্যই পড়বে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close