অন্যান্যজাতীয়

কাল থেকে করোনার প্রথম ডোজের টিকাদান বন্ধ

আগামীকাল সোমবার ( ২৬ এপ্রিল ) থেকে দেশে প্রথম ডোজের টিকাদান বন্ধ থাকবে বলে স্বাস্থ্য অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

রবিবার ( ২৫ এপ্রিল) স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের নির্দেশমতে, কোভিড-১৯ ভ্যাকসিন ব্যবস্থাপনা টাস্কফোর্স কমিটির সদস্য সচিব ডা. মো: শামসুল হকের স্বাক্ষরিত বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

গত ২৭ জানুয়ারি দেশে প্রথম পরীক্ষামূলক টিকাদান কর্মসূচি শুরু হয়। এ কর্মসূচির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই দিন প্রথম করোনার টিকা নেন রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স রুনু ভেরোনিকা কস্তা।

এরপর ৭ ফেব্রুয়ারি থেকে রাজধানীসহ সারাদেশে টিকাদান কর্মসূচি শুরু হয়। গতকাল শনিবার পর্যন্ত সারাদেশে মোট ৭৯ লাখ ৫৪ হাজার ১৭৬ জন টিকা নিয়েছেন।

তাদের মধ্যে প্রথম ডোজের ৫৭ লাখ ৯৮ হাজার ৮৮০ জন (পুরুষ ৩৫ লাখ ৯৬ হাজার ৩০৬ জন ও নারী ২২ লাখ ২ হাজার ৫৭৪ জন)। আর দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন ২১ লাখ ৫৫ হাজার ২৯৬ জন (পুরুষ ১৪ লাখ ১৮ হাজার ৩০ জন ও নারী ৭ লাখ ৩৭ হাজার ২৬৬ জন)।

বেশ কয়েকদিন ধরেই আলোচনা হচ্ছিলো যে হারে টিকা প্রয়োগ করা হচ্ছে, তাতে মজুদ টিকা যেকোনো সময় শেষ হয়ে যেতে পারে। এদিকে, সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া থেকে কেনা টিকার পরের চালান কবে আসবে তা অনিশ্চিত।

ভারত থেকে এ পর্যন্ত ১ কোটি ২ লাখ ডোজ টিকা এসেছে। স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র অধ্যাপক ডা. রোবেদ আমিন বলেছেন, এখন যে টিকা আছে তাতে মে মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত দেওয়া যাবে। এরই মধ্যে নতুন টিকা আনার বিষয়ে একটা সিদ্ধান্তে আসতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close