বিশ্ব

পশ্চিমবঙ্গে চলছে ৩য় দফার ভোট

পশ্চিমবঙ্গ বিধানসভায় শুরু হয়েছে নির্বাচনের তৃতীয় দফার ভোটগ্রহণ । সকাল ৭টা থেকে এ ভোটগ্রহণ শুরু হয়েছে চলবে সন্ধ্যা সাড়ে ৬টা পর্য়ন্ত।

মঙ্গলবার (৬ এপ্রিল) ভোট চলছে রাজ্যের দক্ষিণ ২৪পরগনা ১৬টি, হাওড়া ৭টি ও হুগলী জেলার ৮টি আসন মিলিয়ে মোট ৩১টি বিধানসভা কেন্দ্রে।

প্রথম দফার ভোট শান্তিপূর্ণভাবে শেষ হলেও ১ এপ্রিল একাধিক সংঘর্ষের মধ্য দিয়ে শেষ হয় দ্বিতীয় দফার ভোট। ফলে তৃতীয় দফায় অপ্রীতিকর ঘটনা এড়াতে একেবারে কোমর বেঁধে নেমেছে নির্বাচন কমিশন। মোট ৮৩২ কোম্পানি অর্থাৎ ৮৩ হাজার ২শ কেন্দ্রীয় বাহিনী আনা হয়েছে ভোট কেন্দ্রে।

তবে আইনশৃঙ্খলা রক্ষার জন্য ৬১৮ কোম্পানির কেন্দ্রীয়বাহিনী মোতায়েন আছে বুথগুলোয়। বাকি কেন্দ্রীয়বাহিনী রিজার্ভে থাকবে। বড়সড় অপ্রীতিকর ঘটনার খবর পেলে তাদের মাঠে নামানো হবে। এছাড়া রাজ্য থেকে ১১ হাজারের বেশি সশস্ত্র পুলিশ নেওয়া হয়েছে। সব মিলিয়ে ৭২,৮০০ নিরাপত্তাবাহিনী শান্তিপূর্ণ ভোটগ্রহণের দিকে লক্ষ্য রেখেছে। নির্বাচন কমিশনের কাছে বড় চ্যালেঞ্চ ৩য় দফা ভোট সুষ্ঠুভাবে শেষ করা। অন্তত বুথ দখল বা জাল ভোটের অভিযোগ যাতে কেউ না করতে পারে।

এ দফায় দুই তারকা প্রার্থী আছেন। হাওড়া জেলার উলুবেড়িয়া দক্ষিণ কেন্দ্রে বিজেপি প্রার্থী অভিনেত্রী পাপিয়া অধিকারী এবং ওই জেলার শ্য়ামপুর কেন্দ্র বিজেপি প্রার্থী অভিনেত্রী তনুশ্রী চক্রবর্তী। তবে মূল রাজনৈতিক দল সংযুক্ত মোর্চা, তৃণমূল এবং বিজেপি। এছাড়া অন্যান্য রাজনৈতিক দল মিলিয়ে তৃতীয় দফায় প্রার্থী সংখ্যা ২০৫ জন। আর এদের ভাগ্য নির্ধারণ করছেন ৭৮ লাখ ৫২ হাজার ৪২৫ জন ভোটার। ভোটগ্রহণ চলছে ১০ হাজার ৮৭১টি বুথে এবং সম্পূর্ণ ভোট প্রক্রিয়া চলছে ইভিএম-এর মাধ্যমে।

এছাড়া পশ্চিমবঙ্গসহ ভারতের আসাম, কেরল, তামিলনাড়ু ও পদুচেরিতে ভোট চলছে। যদিও সেই সব রাজ্যে আজই শেষ হবে ভোট পর্ব। তবে পশ্চিমবঙ্গে ভোট শেষ হবে ২৯ এপ্রিল।  পাঁচ রাজ্যেই একসঙ্গে ভোট গণনা হবে ২রা মে।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close