জাতীয়

শিশু-কিশোরদেরকে মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে হবে: পলক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষ্যে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে আজ উদ্বোধন হলো শিশু, কিশোর ও কিশোরীদের জন্য প্রথম বাংলাদেশী লার্নিং প্ল্যাটফর্ম “হাসিনা অ্যান্ড ফ্রেন্ডস” (www.hasinaandfriends.gov.bd)।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক, উপস্থিত শিশু কিশোরদের হাসিনা অ্যান্ড ফ্রেন্ডস প্ল্যাটফর্ম-এর বিষয়ে বিস্তারিত তুলে ধরেন এবং আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন।

এর আগে, শিশু, কিশোর ও কিশোরীদের জন্য শতভাগ বাংলাদেশী কোনো লার্নিং প্ল্যাটফর্ম ছিলো না। “হাসিনা অ্যান্ড ফ্রেন্ডস”-ই বাংলাদেশের প্রথম নিজস্ব লার্নিং প্ল্যাটফর্ম।

জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে প্রায় পাঁচ শতাধিক শিশু কিশোরের অংশগ্রহণের মাধ্যমে উদ্বোধন করা হয় নিজের জন্মদিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া গিফট হাসিনা অ্যান্ড ফ্রেন্ডস। পরিবেশ, স্বাস্থ্য, শিক্ষা ও সংযোগ এই চারটি বিষয়ে ৬ থেকে ১৬ বছর বয়সী শিশু, কিশোর ও কিশোরীদের জন্য আলাদা আলাদা শিক্ষণীয় গল্প ও গেইমের সমন্বয়ে তৈরি হয়েছে প্ল্যাটফর্মটি।

বাংলাদেশের ইতিহাস, সংস্কৃতি ও উন্নতির ধারাবাহিকতা, মূল্যবোধ, ডিজিটাল এই যুগে কেমন হবে আগামী প্রজন্মের পথচলা; প্রতিদিন এই প্ল্যাটফর্মে গল্প আর গেইম খেলার মাধ্যমে সেইসব রপ্ত করতে পারবে ভবিষ্যতের সারথিরা। “খেলি শিখি প্রতিদিন” স্লোগানে প্রধানমন্ত্রীর কাছে গল্প শুনে আর গেইম খেলে প্রতিদিন নতুন কিছু শেখার প্ল্যাটফর্ম “হাসিনা অ্যান্ড ফ্রেন্ডস।’’

আগামী প্রজন্মের সুষ্ঠু মেধার বিকাশে এই প্ল্যাটফর্ম কীভাবে ভূমিকা রাখবে সেই প্রসঙ্গে জুনায়েদ আহ্‌মেদ পলক বলেন,”আজকের শিশুরাই আগামীর ভবিষ্যত।’’ শুধুমাত্র ভাল ছাত্র-ছাত্রী হলেই হবে না, তাদেরকে ভালো মানুষ হতে হবে।

তিনি আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর আদর্শ, তার রাজনৈতিক দর্শনকে জানতে হবে এবং অসাম্প্রদায়িক প্রগতিশীল গণতান্ত্রিক মন নিয়ে বড় হতে হবে। কারণ দেশের উন্নয়নের সাথে সাথে আমাদের উন্নত মানুষ হয়ে গড়ে উঠতে হবে।

উল্লেখ্য, হাসিনা অ্যান্ড ফ্রেন্ডস.গভ.বিডি ডোমেইন থেকে খেলতে খেলতে শিক্ষার্থীরা পরিবেশ, স্বাস্থ্য, শিক্ষা ও ডিজিটাল সংযোগ সম্পর্কে জানতে পারবে। এর আগে শিশু, কিশোর ও কিশোরীদের জন্য শতভাগ বাংলাদেশী কোনো লার্নিং প্ল্যাটফর্ম ছিল না। এখন থেকে প্রতি বছর ‘হাসিনা অ্যান্ড ফ্রেন্ডস’ ফেস্টিভ্যাল হবে বলেও জানান তিনি।

অনুষ্ঠানে আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম এ প্ল্যাটফর্ম নিয়ে ভবিষ্যত পরিকল্পনা ব্যাখ্যা করেন।

উল্লেখ্য, পরিবেশ, স্বাস্থ্য, শিক্ষা ও সংযোগ এই চারটি বিষয়ে ৬ থেকে ১৬ বছর বয়সী শিশু, কিশোর ও কিশোরীদের জন্য আলাদা আলাদা শিক্ষণীয় গল্প ও গেইমের সমন্বয়ে তৈরি হয়েছে প্ল্যাটফর্মটি। বাংলাদেশের ইতিহাস, সংস্কৃতি ও উন্নতির ধারাবাহিকতা, মূল্যবোধ, ডিজিটাল এই যুগে কেমন হবে আগামী প্রজন্মের পথচলা; প্রতিদিন এই প্ল্যাটফর্মে গল্প আর গেইম খেলার মাধ্যমে সেইসব রপ্ত করতে পারবে ভবিষ্যত প্রজন্ম। এটি হচ্ছে “খেলি শিখি প্রতিদিন” স্লোগানে প্রধানমন্ত্রীর কাছে গল্প শুনে আর গেইম খেলে প্রতিদিন নতুন কিছু শেখার প্ল্যাটফর্ম।

পরে, অনুষ্ঠানে হাসিনা অ্যান্ড ফ্রেন্ডস এর থিম সং ও অ্যানিমেটেড ভিডিও প্রদর্শন করা হয়।

এছাড়াও অনুষ্ঠানে শিশু-কিশোরদের বিনোদনের জন্য পাপেট শো, ম্যাজিক শো, প্ল্যাঙ্কো বোর্ডের মতো কিছু গেইমের ব্যবস্থা ছিল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button