প্রবাসেরাজনীতি

ভাষা আন্দোলনের সফলতার মাধ্যমে বাংলাদেশ নামক রাষ্ট্র্র তৈরীর বীজ বপন হয়েছিলঃ এড, শ ম রেজাউল করিম

ভাষা আন্দোলনের সফলতার মাধ্যমে বাংলাদেশ নামক রাষ্ট্র্র তৈরীর বীজ বপন হয়েছিল বলে মন্তব্য করেছেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মৎস্য ও পশু সম্পদ মন্ত্রনালয়ের মাননীয় মন্ত্রী এডভোকেট শ ম রেজাউল করিম এম, পি।
রবিবার ২১ ফেব্রুয়ারী সেন্ট্রাল ফ্লোরিডা মহানগর আওয়ামী লীগের দুই দিন ব্যাপি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত একুশে ফেব্রুয়ারী অনুষ্ঠান মালার দ্বিতীয় দিনের আলোচনা সভায় জুম ভার্চুয়াল মিটিংয়ে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখতে গিয়ে এ কথা বলেন তিনি।
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মৎস্য ও পশু সম্পদ মন্ত্রনালয়ের মাননীয় মন্ত্রী এডভোকেট শ ম রেজাউল করিম এম, পি
তিনি আরো উল্লেখ করেন, বাংলাদেশের ভাষা শহীদরা আমাদের অনুপ্রেরনা প্রথম স্তম্ভ। তারা জীবন দিয়ে আমাদের মাতৃভাষা কে প্রতিষ্ঠিত করেছেন। তাদের ঋণ শোধ করার নয়।
মন্ত্রী শ ম রেজাউল করিম আরো উল্লেখ করেন, বাংলাদেশ আজ বিশ্বের দরবারে উন্নয়নের এক উজ্জল দৃষ্টান্ত , বাংলাদেশ যখন আজ মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃতে সারা দেশ আজ উন্নতির চরম শিখরে অবস্থান করছে , পদ্মা সেতু, শতভাগ বিদ্যুতায়ন, গৃহহীনদের বিনামূল্যে বাড়ী, মুক্তিযোদ্ধা ভাতা ২০ হাজার টাকা, বঙ্গবন্ধু স্যাটেলাইট, শিশুদের বিনামূল্যে স্কুলে দুপুরের খাবার – উপবৃত্তি, মেট্রোরেল,কর্নফুলি নদীর নীচে ট্যানেল, গভীর সমুদ্র বন্দর , এশিয়ান হাইওয়ে , কভিডের ফ্রি ভ্যকসিন সহ হাজারো ভাল কাজ প্রধানমন্ত্রী উপহার দিচ্ছেন । যা অতীত এর কোন সরকার করতে পারেনি ।
এন পি জামাত গোষ্টি এই উন্নয়ন মেনে নিতে পারছে না তাই তারা নানা ভাবে গুজব ছড়ায়, আপনারা সজাগ থাকবেন।
আরেকটি জিনিস মনে রাখবেন, খন্দকার মোশতাক ইনডেমনিটি জারি করেছিল আর জিয়াউর রহমান ইনডেমনিটি আইন সংসদ এ পাশ করেছিল।
সেন্ট্রাল ফ্লোরিডা মহানগর আওয়ামী লীগের সভাপতি আসিফ ইকবাল কাজীর সভাপতিত্বে ও সাধারন সম্পাদক সাবেক ছাত্রনেতা আনোয়ার হোসেন সেন্টুর সঞ্চালনা বিশেষ অতিথির বক্তব্য রাখেন যুক্তরাস্ট্র আওয়ামী লীগ সভাপতি ড. সিদ্দিকুর রহমান, তিনি বলেন, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস এ এবারের এই প্রতিকুল সময়ে দুই দিনে সেন্ট্রাল ফ্লোরিডা মহানগর আওয়ামী লীগ পালন করছে, তার জন্য ধন্যবাদ। তিনি অনুষ্ঠান এর মাঝে প্রধান অতিথিএর উপস্থিতে সেন্ট্রাল ফ্লোরিডা মহানগর আওয়ামী লীগ এর নতুন কার্যকরী কমিটি (২০২০-২০২৩) ঘোষণা করেন । তিনি নতুন কমিটি ও উপদেষ্টা পরিষদ এর সকলকে শুভেচ্ছা জানান । নতুন নেতৃত্ব সংগঠনটিকে আরো বেগবান করবে এই প্রত্যাশা জানান।
বিশেষ অতিথির বক্তব্যে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সহ সভাপতি এম ফজলুর রহমান বলেন, ভাষা শহীদরা আমাদের অনুপ্রেরনা। তারা জীবন বাজি রেখে বাংলা ভাষার স্বীকৃতি আদায় করেছেন তার মর্যাদা আমরা রাখবো। সেন্ট্রাল ফ্লোরিডা মহানগরের আওয়ামী লীগ এর নতুন কমিটিকে স্বাগত জানান । তিনি আরও অনুরোধ করেন সবাই যেন শেখ হাসিনার সফলতা তুলে ধরেন। অপপ্রচার ও গুজব সৃষ্টিকারীদের প্রতিহত করবেন।
অনুষ্ঠানে সেন্ট্রাল ফ্লোরিডা মহানগর আওয়ামী লীগ এর নতুন কমিটির নেতৃ্ৃবৃন্দ ও উপদেষ্টারা বক্তব্য রাখেন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ফ্লোরিডা স্টেট আওয়ামী লীগ এর সাধারণ সম্পাদক মুজিব উদ্দিন , টেম্পা আওয়ামী লীগ এর সাধারণ সম্পাদক আরিফ পাটোয়ারী সহ প্রমুখ ।
আন্তর্জাতিক মাতৃভাষা উদযাপনের প্রথম দিন শনিবার ২০ ফেব্রুয়ারী দিনের প্রথম প্রহরে স্থানীয় আহমেদ রেষ্টুরেন্টে সেন্ট্রাল ফ্লোরিডা মহানগর আওয়ামী লীগ অস্থায়ী শহীদ মিনার এ ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্বা জানান। রাত সাড়ে নয়টায় নানা শহরের প্রবাসীরা জড়ো হন আহমেদ রেষ্টুরেন্টে।
রাত সাড়ে এগারটায় পুষ্পস্তবক অর্পনের পুর্বে আলোচনা সভা সভাপতি আসিফ ইকবাল কাজীর সভাপতিত্বে ও সাধারন সম্পাদক আনোয়ার হোসেনের সেন্টুর পরিচালনায় বক্তব্য রাখেন উপদেষ্টা ডাক্তার মুরাদ খান ঠাকুর প্রকৌশলী ইকবাল হায়দার, ডাক্তার আক্তার জামান , শামিম মৃধা ও সাব্বির রহমান, সহ সভাপতি জাহাঙ্গীর সর্দার , আবু তাহের মিয়া, জুয়েল সাদাত, যুগ্ম সাধারন সম্পাদক সাবেক ছাত্রনেতা নাজিম উল্লাহ লিটন সাংগঠনিক সম্পাদক জালাল আহমেদ, স্বপন আধিকারি , বাহার , প্রচার সম্পাদক মোহাম্মেদ, শপি ,অর্থ সম্পাদক মুরাদ হোসেন প্রুমুখ। সেন্ট্রাল ফ্লোরিডা মহানগর এর পক্ষ থেকে রাতের ডিনার পরিবেশন করা হয়। সভায় সেন্ট্রাল ফ্লোরিডায় একটি স্থায়ী শহীদ মিনার বাস্তবায়নের জন্য কাজ করার জোড়ালো প্রস্তাব গৃহিত হয়। রাত বারোটা এক মিনিটে শহীদ বেদীতে প্রথম পুস্পস্তবক অর্পন করে সেন্ট্রাল ফ্লোরিডা মহানগর আওয়ামী লীগ, যুব মহিলা লীগ, উপদেষ্টা বৃন্দ, শরিয়তপুর সমিতি, চট্রগ্রাম সমিতি, বাংলাদেশ সমিতি, নোয়াখালি সমিতি, জালালাবাদ এসোসিয়েশন, বরিশাল সমিতি, টাঙ্গাইল সমিতি , রাজশাহী সমিতি , ঢাকা সমিতি ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close