গণমাধ্যম

সদস্যদের সন্তানদের বৃত্তি ও শিক্ষা উপকরণ দিল টিএমজিবি

দেশের আইসিটি খাতের সাংবাদিকদের সংগঠন টেকনোলজি মিডিয়া গিল্ড বাংলাদেশ (টিএমজিবি) এর সদস্যদের সন্তানদের জন্য ‘টিএমজিবি-লুনা সামসুদ্দোহা শিক্ষা বৃত্তি ২০২৩’ প্রদান করেন প্রধান অতিথি ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোন্তাফা জব্বার। দেশের আইসিটি খাতে নারী উদ্যোক্তাদের অন্যতম পথিকৃত প্রয়াত লুনা সামসুদ্দোহা’র নামে সদস্যদের সন্তানদের জন্য এই শিক্ষাবৃত্তি প্রবর্তন করে টিএমজিবি।

শুক্রবার (১৭ নভেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদ ভবনের মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে অনুষ্ঠিত হয় দ্বিতীবারের মতো ‘টিএমজিবি-লুনা সামসুদ্দোহা শিক্ষাবৃত্তি ২০২৩’ প্রদান অনুষ্ঠান। টিএমজিবি তার সদস্যদের ১৭ জন সন্তানকে এই শিক্ষাবৃত্তি প্রদান করেছে। এ ছাড়া ২১ জনকে বিভিন্ন ধরনের শিক্ষা উপকরণ প্রদান করা হয়। পাশাপাশি সার্টিফিকেটও প্রদান করা হয়।

সদস্যদের সন্তানদের বৃত্তি ও শিক্ষা উপকরণ দিল টিএমজিবি

‘টিএমজিবি-লুনা সামসুদ্দোহা শিক্ষাবৃত্তি ২০২৩’ প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আইএসপিএবি’র সাধারণ সম্পাদক নাজমুল করীম ভূঁইয়া, বিডব্লিউআইটি’র সভাপতি রেজওয়ানা খান ও সাধারণ সম্পাদক আছিয়া খালেদা নীলা, বাক্কো’র সহ-সভাপতি তানভীর ইব্রাহিম, বাংলাদেশ কমপিউটার সোসাইটির সাধারণ সম্পাদক আবদুর রহমান খান জিহাদ, নিজের বলার মতো একটা গল্প ফাউন্ডেশনের প্রেসিডেন্ট ইকবাল বাহার জাহিদ, বিজয় ডিজিটালের সিইও জেসমিন জুঁই, ইক্যাব’র সভাপতি শমী কায়সার ও সহ-সভাপতি মোহাম্মদ শাহাব উদ্দিন। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন টিএমজিবি’র সভাপতি মোহাম্মদ কাওছার উদ্দীন এবং সঞ্চালনা করেন টিএমজিবি’র সাধারণ সম্পাদক মুরসালিন হক জুনায়েদ।

সদস্যদের সন্তানদের বৃত্তি ও শিক্ষা উপকরণ দিল টিএমজিবি

মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ‘‘শিশুদেরকে ডিজিটাল দক্ষতা সম্পন্ন স্মার্ট নাগরিক হিসেব গড়ে তুলতে না পারলে স্মার্ট বাংলাদেশ এর চ্যালেঞ্জ মোকাবেলা করা যাবে না। কেবলমাত্র বিদ্যালয়ের প্রচলিত শিক্ষা ব্যবস্থার ওপর নির্ভর করে স্মার্ট নাগরিক তৈরি করা সহজ হবে না। ডিজিটাল দক্ষতা প্রদানের মাধ্যমে সন্তানদের স্মার্ট বাংলাদেশ এর জন্য স্মার্ট নাগরিক হিসেবে তৈরি করার দায়িত্ব বাবা মাকেই পালন করতে হবে। এখন অভিভাবকদের কাছে চ্যালেঞ্জ হচ্ছে, নিজেদের যোগ্য করে গড়ে তোলার পাশাপাশি সন্তানদের যোগ্য হিসেবে গড়ে তোলা। এখন যোগাযোগের একমাত্র মাধ্যম হয়ে উঠেছে মোবাইল ফোন। এই স্মার্টফোনের মাধ্যমে দেশ ডিজিটালাইজেশনে এগিয়েছে। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে নতুন প্রজন্ম আমাদের সবচেয়ে বড় শক্তি। ’’

তিনি আরও বলেন, ‘‘এখন ইন্টারনেটের প্রসার হয়েছে। তাই কোনো শিক্ষার্থীর কাছে এখন ডিজিটাল যন্ত্র না পৌঁছালে তারা স্বাভাবিকভাবেই পিছিয়ে থাকবে। এক সময় যখন কোনো তথ্য পেতে লাইব্রেরিতে পড়ে থাকতে হতো, সেখানে হাতের ডিভাইস থেকেই সে সেকেন্ডের মধ্যে সেটি জানতে পারছে। এই ডিজিটাল যন্ত্রের মধ্যে কিন্তু সবই পাওয়া যায়। এখানে যেমন খারাপ কনটেন্ট আছে, তেমনি ভালো কনটেন্ট আছে। অনেক অভিভাবক এসব কিছু নজরদারি করে না বলে অনেক সময় শিশুরা খারাপ কনটেন্টের দিকে ঝুঁকে পড়ে। তাই অভিভাবকদের সতর্ক থাকতে থাকে এবং তাদের ডিভাইস থেকেই জ্ঞান অর্জনের সুযোগ দিতে হবে।’’

দোহাটেক নিউ মিডিয়ার প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এবং রাষ্ট্রয়াত্ত জনতা ব্যাংকের প্রথম নারী চেয়ারম্যান লুনা সামসুদ্দোহার জন্ম ১৯৫৪ সালের ৪ অক্টোবর, ঢাকায়। তার বাবার নাম লুৎফার রহমান এবং মা হাসিনা রহমান। লুনা শামসুদ্দোহা ২০১৩ সালে প্রযুক্তি খাতে নারীদের এগিয়ে নিয়ে যাওয়া এবং নারীর ক্ষমতায়ন বৃদ্ধির কারণে গ্লোবাল উইমেন ইনভেন্টরস অ্যান্ড ইনোভেটরস নেটওয়ার্ক (গুইন) সম্মাননাসহ দেশ বিদেশে নানান সম্মাননা ও পুরস্কার অর্জন করেছেন। ২০২১ সালের ১৭ ফেব্রুয়ারি চিকিৎসাধীন অবস্থায় সিঙ্গাপুরে মৃত্যুবরণ করেন তিনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button