সাহিত্য ও বিনোদন

‘অপারেশন সুন্দরবন’এর টিজার-ওয়েবসাইট উন্মোচিত

‘অপারেশন সুন্দরবন’ নামে, ম্যানগ্রোভ ফরেস্ট সুন্দরবনকে দস্যুমুক্ত করতে পুলিশের এ্যালিট ফোর্স র‍্যাপিড অ্যাকশান ব্যাটালিয়নের (র‍্যাব) দুঃসাহসিক অভিযান নিয়ে নির্মিত হয়েছে চলচ্চিত্র।

চলচ্চিত্র নির্মাণে যৌথভাবে প্রযোজনা করেছে র‍্যা ফোর্সেস ওয়েলফেয়ার ট্রাস্ট ও থ্রি হুইলারস। র্যাবের সাবেক মহাপরিচালক ড. বেনজীর আহমেদের অনুপ্রেরণায় লিগ্যাল এন্ড মিডিয়া উইংয়ের তত্বাবধানে চলচ্চিত্রটি নির্মিত হয়েছে।

‘অপারেশন সুন্দরবন’ চলচ্চিত্রের বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন রিয়াজ আহমেদ, শতাব্দী ওয়াদুদ, মনির খান শিমুল, সিয়াম আহমেদ, নুসরাত ফারিয়া, জিয়াউল রোশান, তাসকিন রহমান, মনোজ প্রামানিক , দীপু ইমাম, এহসানুর রহমান প্রমুখ।

জমকালো আয়োজনের মধ্যে দিয়ে উন্মোচিত হলো সিনেমাটির টিজার ও ওয়েবসাইট।

মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) রাতে রাজধানীর কুর্মিটোলা গলফ ক্লাবে সিনেমাটির জনপ্রিয় তারকা ও কলাকুশলীদের উপস্থিতিতে এক ঝলমলে আয়োজনে টিজার ও ওয়েবসাইটের উদ্বোধন করেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ।

টিজার ও ওয়েবসাইটের উদ্বোধনের পর আইজিপি বেনজীর আহমেদ বলেন, সুন্দরবন অঞ্চলটি জলদস্যু আক্রান্ত ছিলো। বিশেষ করে মৎস্য আহরণের মৌশুমে জলস্যুর হাতে হত্যা বা নিপীড়নের স্বীকারের খবর আসতো প্রতিনিয়ত। প্রান্তিক জনগোষ্ঠির উপর এ ধরনের নির্যাতন নিরসনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় ২০১২ সাল থেকে র্যাব অন্যান্য বাহিনীর সহযোগিতায় অভিযান শুরু করে। ধারাবাহিক অভিযানে বিপুল সংখ্যক জলদস্যু গ্রেফতার হয় এবং উল্লেখযোগ্য সংখ্যক জলদস্যু র‍্যাবের সঙ্গে গোলাগুলিতে নিহত হয়।

গল্পটি যতোটা সহজভাবে বলছি, বাস্তবে এতোটা সহজ নয়। সেখানকার পরিস্থিতি কতোটা চ্যালেঞ্জিং, সেখানে না গেলে বোঝা যায়না। একদিন-দুইদিন পরিবারের সঙ্গে সুন্দরবনে অবকাশ যাপন আর ভেতরে অবস্থান করে জলদস্যুর বিরুদ্ধে অপারেশন পৃথক ঘটনা। জলদস্যুদের বিরুদ্ধে ধারাবাহিক অভিযানে র‍্যাবের একাধিক সদস্য-কর্মকর্তা আহত হয়েছেন, বিভিন্ন রোগে আক্রান্ত হয়েছেন। এর পেছনে বহু ত্যাগ আছে।

 

সিনেমাটির নির্মাণ প্রসঙ্গে তিনি আরও বলেন, এটি তৈরি করতে আমাদের বেশি বাজেট লাগেনি। তবে এতে যে লজিস্টিক সাপোর্ট, উপকরণ, অস্ত্র, সুবিধা ব্যবহৃত হয়েছে এগুলো যদি টাকায় ভাড়া করতে হতো তাহলে এটা করতে ৩০-৩৫ কোটি লাগত। সেটা লাগেনি কারণ আমাদের ফোর্স সার্বিকভাবে সাপোর্ট দিয়েছে। আমরা খুব অল্প বাজেটে কাজ শেষ করেছি।

সিনেমাটি বিশ্বব্যপী সকল বাঙালির মন জয় করতে পারবে আশাপ্রকাশ করে সিনেমা ও এর টিজারের সফলতা কামনা করেন তিনি।

অনুষ্ঠানের প্রথমভাগে অতিথিদের বক্তব্য, টিজার ও ওয়েবসাইটের উদ্বোধন করা হয়। দ্বিতীয়ভাগে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। এ সময় চিত্রনায়ক জিয়াউল রোশানের অংশগ্রহণে বহুল প্রতীক্ষিত তারকাবহুল ‘অপারেশন সুন্দরবন’ সিনেমার ‘প্রেমের চাঁদরে’ ও ‘চাই ঘূর্ণিঝড়ে’ শিরোনামের দুটি গানে নাচ পরিবেশন করা হয়।

‘অপারেশন সুন্দরবন’-এর নির্মাতা দীপংকর দীপন জানান, চলচ্চিত্র সম্পর্কে সব তথ্য দিয়ে সাজানো হয়েছে ‘অপারেশন সুন্দরবন’-এর ওয়েবসাইট। টিজার ছাড়াও এতে বেশ কিছু ভিডিও থাকবে। ওয়েবসাইটের ঠিকানা- https://operationsundarban.com।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button