করোনাজাতীয়

এইচএসসি’র ফল প্রস্তুত, সংসদে পৃথক ৩ বিল

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রস্তুত করা হয়েছে।

মঙ্গলবার (১৯ জানুয়ারি) জাতীয় সংসদে এইচএসসি ও সমমানের ফল প্রকাশে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকা, কারিগরি ও মাদরাসা বোর্ড এর সংশোধিত আইন-২০২১ উত্থাপনকালে তিনি এ কথা জানান।

এ সময় এইচএসসি ও সমমানের ফল প্রকাশ করতে তিনটি পৃথক বিল উত্থাপন করেন শিক্ষামন্ত্রী।

বিল উত্থাপনকালে শিক্ষামন্ত্রী বলেন, ‘এ বিল অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ, এইচএসসির ফলের জন্য শিক্ষার্থী ও অভিভাবকেরা অপেক্ষা করছেন। ফল প্রস্তুতও আছে। কিন্তু আইনে পরীক্ষা গ্রহণপূর্বক ফল দেয়ার বিষয়টি ছিল। কিন্তু এবার বৈশ্বিক করোনা সংকটের কারণে পরীক্ষা নেয়া সম্ভব হয়নি।’

দেশের ১১টি বোর্ডে এ বছর ১৩ লাখ ৬৫ হাজার ৭৮৯ জন শিক্ষার্থীর এইচএসসি ও সমমান পরীক্ষা দেয়ার কথা ছিল। গত ১ এপ্রিল শুরু হওয়ার কথা ছিল এ পরীক্ষা। কিন্তু করোনা ভাইরাস মহামারির মধ্যে ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয়ায় পরীক্ষাও পিছিয়ে যায়।

তবে করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় গেল বছরের ৭ অক্টোবর এক অনলাইন ব্রিফিংয়ে এইচএসসি ও সমমান পরীক্ষা বাতিলের ঘোষণা দেন শিক্ষামন্ত্রী।

একইসঙ্গে জেএসসি-জেডিসির ফলাফলকে ২৫ শতাংশ এবং এসএসসি ও সমমানের ফলকে ৭৫ শতাংশ বিবেচনায় নিয়ে এইচএসসি ও সমমানের ফল প্রকাশ করা হবে বলে সরকারের তরফ থেকে জানানো হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button