খেলা

‘ভুলবশত দেয়া’ বাংলাদেশ লেখাহীন জার্সি

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে ওয়েস্ট ইন্ডিজদের বিপক্ষে বিশেষ জার্সিতে বাংলাদেশ লিখা না থাকার ব্যাখ্যা দিলেন বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস।

আজ (সোমবার) রাজধানীর দি ওয়েস্টিন হোটেলের বলরুমে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে অফিসিয়াল সম্প্রচারকারী চ্যানেলের নাম ঘোষণা অনুষ্ঠানে বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস জানিয়েছেন, মূলত ভুলবশত বাংলাদেশ নাম ছাড়া জার্সির ছবি দেয়া হয়েছিল।

তার মতে, ডিজাইনের জন্য একটি জার্সি রাখা হয়েছিল। সেটিই ভুল করে দেয়া হয়েছিল সংবাদ মাধ্যমে। জালাল বলেন, ‘আমি এটা ঠিক বলতে পারব না।কিন্তু যেটা দেয়া হয়েছিল, হয়তো ভুলবশত হয়ে গেছে। দুইটা জার্সি, যে জার্সিটা দেয়া হয়েছে, সেটা (আমাদের) দেখানো হয়েছে। কারণ ডিজাইনের জন্য একটা রাখা ছিল। (জার্সিতে) বাংলাদেশ তো অবশ্যই থাকতেই হবে।’

জার্সির দ্বিতীয় ছবি নিয়েও দেখা দেয় এক ঝামেলা। টিম স্পন্সর বেক্সিমকোর নামের চেয়ে বাংলাদেশ লেখাটি ছোট কেন? এ বিষয়ে শুরু হয় নতুন সমালোচনা। এটির ব্যাখ্যা দিতে গিয়ে আইসিসি প্রটোকলের কথা বলেছেন জালাল ইউনুস। তবে সুযোগ থাকলে বাংলাদেশ নামটি বড় করার কথাও জানিয়েছেন তিনি।

জালাল ইউনুসের ভাষ্য, ‘এখানে কিন্তু (নাম বড় করার) কোন সুযোগ নাই। আইসিসির একটা প্রটোকল কোড দেয়া আছে। জার্সিতে নাম কত বড় হবে, সবকিছু কিন্তু (আইসিসি থেকে) দেয়া আছে। আমরা এর বাইরে দিতে পারব না। বাংলাদেশটা ছোট কি বড় হয়েছে, তা অবশ্যই আমরা দেখব। যদি সত্যিই অমন কিছু হয়ে থাকে আমরা এটা ঠিক করে দেবো।’

প্রসঙ্গত, বাংলাদেশ ক্রিকেট বোর্ড গত রবিবার (১৭ জানুয়ারি) রাতে অনলাইনে দুই দফায় নতুন জার্সির ছবি দেয়া হয়।

প্রথম রাত ৮টা নাগাদ দেয়া হয় একটি জার্সির ছবি। যেখানে স্মৃতিসৌধ, জাতীয় পতাকা, দেশের মানচিত্র এবং মুক্তিযোদ্ধাদের উল্লাসের চিত্র ফুটিয়ে তোলা হয়। কিন্তু সমস্যা দেখা দেয় এক জায়গায়। প্রথমে দেয়া জার্সিটির বুকে টিম স্পন্সর হিসেবে ‘বেক্সিমকো’র নাম থাকলেও, বাংলাদেশ লেখা ছিল না কোথাও। যে কারণে চলতে থাকে বিস্তর সমালোচনা।

এমতাবস্থায় ঘণ্টাদুয়েক পর রাত ১০টা নাগাদ দেয়া হয় নতুন ছবি। যেখানে টিম স্পন্সর বেক্সিমকোর নিচে সাদা অক্ষরে জুড়ে দেয়া হয় বাংলাদেশ নাম।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button