আন্তর্জাতিককরোনা

ভারতে শুরু হলো করোনার টিকাদান কার্যক্রম

ভারতে করোনার গণ টিকাদান কর্মসূচি শুরু হয়েছে।

শনিবার স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এ কর্মসূচির উদ্বোধন করেন।

করোনাভাইরাসের কারণে মাত্র এক বছরে দেড় লাখেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে ভারতে। এই অবস্থায় প্রথম দিনেই দেশটি ৩ লাখ মানুষকে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা ঠিক করেছে বলে জানিয়েছে দেশটির গণমাধ্যমগুলো।

শুরুতে সম্মুখসারির তিন কোটি মানুষকে টিকা দেওয়ার প্রস্তুতি নিয়েছে। এ তালিকায় স্বাস্থ্যকর্মী ছাড়াও পরিচ্ছন্নতাকর্মী, সেনাবাহিনী ও দুর্যোগ ব্যবস্থাপনা কর্মীদের নাম রয়েছে।

এনডিটিভি জানিয়েছে, মোদীর উদ্বোধনের পরপরই ভারতজুড়ে প্রায় ৩ হাজার টিকাদান কেন্দ্রের দরজা খুলে যাওয়ার কথা। এই প্রতিটি কেন্দ্রে দিনে ১০০ জনকে টিকা দেওয়ার প্রস্তুতি নেওয়া হয়েছে।

ভারতে টিকাদান কর্মসূচিতে যেসব ডোজ ব্যবহৃত হচ্ছে, সবই ভারতে তৈরি হয়েছে। কোভিড-১৯ মহামারিকে পরাজিত করার লড়াইয়ে আপাতত দুটি টিকাকে অনুমোদন দিয়েছে তারা। একটি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার বানানো, অপরটি ভারত বায়োটেকের।

দীর্ঘ প্রতীক্ষিত এ টিকাদান কর্মসূচির মাধ্যমে ‘সম্ভবত কোভিড-১৯ এর শেষের শুরু’ হতে যাচ্ছে বলে মন্তব্য করেছেন ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। তিনি সিরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ডের ‘কোভিশিল্ড’ এবং ভারত বায়োটেকের ‘কোভ্যাক্সিন’ দুটো টিকাই মানবদেহের জন্য নিরাপদ ও করোনাভাইরাসের বিরুদ্ধে কার্যকর প্রমাণিত হয়েছে জানিয়ে দেশবাসীকে আশ্বস্তও করেছেন।

বর্তমানে ভারত সরকারের হাতে সেরাম ইন্সটিটিউটের উৎপাদিত এক কোটি ১০ লাখ ডোজ এবং ভারত বায়োটেক উৎপাদিত ৫৫ লাখ ডোজ টিকা আছে। নিয়ম অনুযায়ী প্রত্যেককে ২৮ দিনের ব্যবধানে দুই ডোজ টিকা দেওয়া হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button