অর্থ বাণিজ্য

রাজস্ব আদায়ে কঠোর হবে এনবিআর: এনবিআর চেয়ারম্যান

রাজস্ব আদায়ে এনবিআর আরও কঠোর হবে বলে জানিয়েছেন সংস্থাটির চেয়ারম্যান মোশাররফ হোসেন ভুঁইয়া।তিনি বলেন, যারা কর দেওয়ার যোগ্য কিন্তু কর দিচ্ছে না তাদের প্রথমে বোঝাবো, এরপর না দিলে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।’

রবিবার জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ ২০১৯ উদযাপন উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এনবিআর চেয়ারম্যান এসব কথা বলেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, ‘যত টিনধারী আছে তাদের সম্পর্কে খোঁজ নেয়া হচ্ছে। সামর্থ্যবানদের রিটার্ন দিতে বাধ্য করা হবে।’ তবে করদাতাদের পক্ষ থেকে কোনো হয়রানির অভিযোগ যেন না ওঠে সে ব্যাপারে সংশ্লিষ্টদের নির্দেশ দেন তিনি।

মোশাররফ বলেন, ‘বর্তমানে ৪৬ লাখ টিআইএনধারী রয়েছে। তাদের মধ্যে রিটার্ন দাখিল করেছে ২২ লাখ। যারা এখনো রিটার্ন দাখিল করেননি তাদের করাঞ্চলের কর্মতর্কারা ফোন করবে। আগামী জানুয়ারি থেকে রিটার্ন দাখিল না করা প্রত্যেক টিআইএনধারীকে ফোন দেবে। তাদের রিটার্ন দাখিল করতে বলবে। আর যারা আয়কর দেওয়ার যোগ্য তাদের করসহ রিটার্ন দাখিলে বাধ্য করা হবে।’

‘ভ্যাট দিচ্ছে জনগণ, দেশের হচ্ছে উন্নয়ন’ এই স্লোগানে এবারো এনবিআর ১০ ডিসেম্বর জাতীয় ভ্যাট দিবস ও ১০-১৫ ডিসেম্বর জাতীয় ভ্যাট সপ্তাহ ২০১৯ উদযাপন করবে।

এর উদ্দেশ্য সম্পর্কে চেয়ারম্যান বলেন, ভ্যাটকে করদাতাদের জন্য সহজবোধ্য করা, ভ্যাট প্রদানে করদাতাদের উদ্বুদ্ধকরণ, সচেতনতা বৃদ্ধি এবং কর্মকর্তাদের সাথে করদাতাদের সম্পর্ক স্থাপন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button