আন্তর্জাতিক

ইরানের পরমাণু স্থাপনায় হামলা করতে চেয়েছিলেন ট্রাম্প !

ইরানের পরমাণু স্থাপনায় গত সপ্তাহে হামলা করতে চেয়েছিলেন বিদায় নিতে যাওয়া মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে পরবর্তীতে তিনি তার এই ‘নাটকীয় সিদ্ধান্ত’ থেকে সরে এসেছেন। সোমবার এক মার্কিন কর্মকর্তা নিশ্চিত করেছেন। (খবর দ্য নিউইয়র্ক টাইমস, দ্য ইন্ডিপেন্ডেন্ট, মার্কেট ওয়াচ)।

গত বৃহস্পতিবার শীর্ষ জাতীয় নিরাপত্তা কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে ট্রাম্প এমন অনুরোধ করেছিলেন, যেটা হোয়াইট হাউজের একজন সিনিয়র কর্মকর্তা দ্য নিউইয়র্ক টাইমস’কে জানিয়েছে। পরে নিউইয়র্ক টাইমস সোমবার এক প্রতিবেদনে ওই কর্মকর্তার বরাতে ঘটনার বিস্তারিত তুলে ধরে।

ওই কর্মকর্তা জানিয়েছেন, নতুন ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী ক্রিসটোফার মিলার এবং জয়েন্ট চিফ অব স্টাফ প্রধান জেনারেল মার্ক মিলে ওই বৈঠকে উপস্থিত ছিলেন। সে সময় ট্রাম্প ইরানের পরমাণু কেন্দ্রে হামলার ব্যাপারে ইতিবাচক ছিলেন। যদিও পরবর্তীতে সেই সিদ্ধান্ত থেকে তাকে সরে আসতে হয়েছে।

ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স, পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও, নতুন ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী ক্রিসটোফার মিলার এবং জয়েন্ট চিফ অব স্টাফ প্রধান জেনারেল মার্ক ট্রাম্পকে এ ধরনের সিদ্ধান্ত থেকে সরে আসার জন্য বুঝিয়েছেন। তারা ট্রাম্পকে এ বিষয়টি বুঝিয়েছেন যে, ক্ষমতার শেষ প্রান্তে এসে এ ধরনের অভিযানে সংঘাত বেড়ে যাওয়ার ঝুঁকি তৈরি হতে পারে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button