জাতীয়জেলা

২য় বিশ্বযুদ্ধে ব্যবহৃত বিমান পাওয়া গেলো লালমনিরহাটের পুকুরে

পুকুর খনন করতে গিয়ে লালমনিরহাটে পাওয়া গেলো  দ্বিতীয় বিশ্বযুদ্ধে ব্যবহৃত যুদ্ধ বিমানের ধ্বংসাবশেষ। শুধু তাই নয়, আরো মিলেছে, পাইলটের ব্যবহৃত আংটি এবং বেশ কিছু গোলা বারুদ।  খবর পেয়ে উদ্ধার কার্যক্রম শুরু করে প্রশাসন।

স্থানীয়রা জানান, শুক্রবার (১৬ অক্টোবর) বিকেলে লালমনিরহাট সদর উপজেলার গোকুন্ডা ইউনিয়নের গুড়িয়াদহ দাড়ারপাড় গ্রামে নিজের জমিতে পুকুর খনন শুরু করেন রেজাউল। খননের একপর্যায়ে একটি বিমানের পেছনের অংশের ধ্বংসাবশেষ দেখতে পান শ্রমিকরা। পরে স্থানীয়রা খবর দেন নিকটবর্তী থানায়। এ সময় স্থানীয়দের খবরে সদর থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে খনন কাজ বন্ধ করে দেন। সংশ্লিস্ট দফতরগুলোতে খবর পাঠায় পুলিশ।

শনিবার (১৭ অক্টোবর) সকালে বিমানবাহিনী লালমনিরহাট ইউনিট, লালমনিরহাট ফায়ার সার্ভিস ও পুলিশ যৌথভাবে বিমানটির ধ্বংসাবশেষ উদ্ধারে খনন কাজ শুরু করে। এরই মধ্যে বিমানের ধ্বংসাবশেষ থেকে পাইলটের ব্যবহৃত আংটি, বেশ কিছু গোলা বারুদ উদ্ধার করা হয়েছে বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে ১৯৪৭ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ব্যবহৃত মার্কিন যুদ্ধ বিমান এটি।

ঘটনাস্থলে উপস্থিত লালমনিরহাট বিমান বাহিনীর ফ্লাইট লেফটেন্যান্ট মাসুদ বলেন, স্থানীয়দের দেওয়া খবরের ভিত্তিতে উদ্ধার কার্যক্রম শুরু করা হয়েছে। উদ্ধার শেষ হলে যাবতীয় তথ্য তুলে ধরে প্রেস ব্রিফিং করা হবে।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close