অর্থ বাণিজ্য

অর্থনীতিতে নোবেল পেলেন দুই মার্কিনী

২০২০ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কারপ্রাপ্তদের  নাম ঘোষণার মধ্য দিয়ে শেষ হলো এবারের নোবেল পুরস্কার পর্ব। আর এবার অর্থনীতির এ পুরস্কারে ভূষিত হলেন  যুক্তরাষ্ট্রের পল আর. মিলগ্রোম ও রবার্ট বি. উইলসন। নিলাম তত্ত্বের উন্নয়ন ও এর নতুন সংস্করণ উদ্ভাবনের কারণে তারা এ পুরস্কার জিতেছেন।
সোমবার (১২ অক্টোবর) সুইডেনের রাজধানী স্টকহোমে নোবেল কমিটি ২০২০ সালে অর্থনীতিতে এ দুজনের নাম ঘোষণা করেন।

গত ৫ অক্টোবর চিকিৎসায় চলতি বছর নোবেল পুরস্কারের জন্য তিন চিকিৎসা বিজ্ঞানী হার্ভে জে, অল্টার, মাইকেল হাউটন ও চার্লস এম. রাইসের নাম ঘোষণা করা হয়। হেপাটাইটিস সি ভাইরাস আবিষ্কারের জন্য তাদের এ পুরস্কারে ভূষিত করা হয়।

৬ অক্টোবর পদার্থ বিজ্ঞানে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ যৌথভাবে নোবেল পুরস্কারে ভূষিত হন রবার্ট পেনরোজ, রেইনহার্ড গেঞ্জেল ও আন্দ্রেয়া গেজ।

৭ অক্টোবর জিনোম এডিটিং বা জিনোম ইঞ্জিনিয়ারিংয়ের একটি পদ্ধতি বিকাশে অবদানের স্বীকৃতিস্বরূপ চলতি বছর রসায়নশাস্ত্রে যৌথভাবে নোবেল পুরস্কারে ভূষিত হন দুই নারী। তারা হলেন এমানুয়েলে কার্পেন্তিয়ের ও জেনিফার এ. দোদনা, দুজন পুরস্কারটির অর্ধেক অর্ধেক করে পেয়েছেন।

৮ অক্টোবর সাহিত্যে নোবেল পুরস্কারে ভূষিত হন আমেরিকান কবি লুইস গ্লাক।

৯ অক্টোবর ক্ষুধামুক্ত বিশ্ব গড়ার লড়াইয়ে অনবদ্য ভূমিকার জন্য শান্তিতে নোবেল পায় জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি। ঘোষণায় নোবেল কমিটি বলেছে, ‘যুদ্ধ ও সংঘাতের অস্ত্র হিসেবে’ বিশ্বব্যাপী ক্ষুধার ব্যবহার রোধ করার ক্ষেত্রে বিশ্ব খাদ্য কর্মসূচি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে।

১২ অক্টোবর অর্থনীতিতে চলতি বছরের নোবেল পুরস্কারে ভূষিত হলেন পল আর. মিলগ্রোম ও রবার্ট বি. উইলসন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button