অর্থ বাণিজ্যজাতীয়

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে পদ্মা সেতু, মেট্রোরেলের আংশিক চালু হবে: পরিকল্পনা মন্ত্রী

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অর্থাৎ ২০২১ সালের ডিসেম্বরের মধ্যে পদ্মা সেতু ও মেট্রোরেল (আংশিক) চালু করা হবে। এমন আশাবাদ ব্যক্ত করেছেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান।

মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) বাংলাদেশ প্রতিদিন (অনলাইন) বিজনেস টক এর এক আলোচনায় এ আশা জানান তিনি।

মন্ত্রী বলেন, আগামী বছরের ডিসেম্বরে আমাদের বিজয় দিবসের সুবর্ণজয়ন্তী। সে সময় পদ্মা সেতু চালু করতে পারলে ভালোই হবে। আমি আশা করছি এটি হবে। তবে রেল সংযোগ যেহেতু পরে শুরু হয়েছে, সেটি করতে বিলম্ব হবে। আপাতত সড়ক পথ চালু করা যাবে।

তিনি বলেন, গত সপ্তাহে পদ্মা সেতু প্রকল্প পরিদর্শন করেছি। ওই সময় প্রকল্পের পিডি জানিয়েছেন, আর দশটি স্প্যান বসালেই সেতুর কাজ শেষ হবে। চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই স্প্যান বসানো সম্ভব বলে প্রকল্প পরিচালক নিশ্চিত করেছেন।

পরিকল্পনামন্ত্রী জানান, ৮ম পঞ্চবার্ষিকী পরিকল্পনার কাজ চলতি বছরের এডিপি দিয়ে শুরু হয়েছে। তবে প্রথম প্রান্তিকে বার্ষিক উন্নয়ন কর্মসূচির অগ্রগতি ভালো নয় । নতুন পঞ্চবার্ষিকীতে স্বাস্থ্য ও কৃষিতে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হবে।

মন্ত্রী বলেন, রাজস্ব আদায় একটি পুরানো চ্যালেঞ্জ। তারা (এনবিআর) পুরো টার্গেট পুট আপ করতে পারে না। এবার ঘাটতি বেশি হবে। কারণ বাজারে টাকা কম। রাজস্ব আয়ের যে তিনটি খাত আছে, আয়কর, ভ্যাট ও আমদানি শুল্ক এই তিনটিই এবার কমবে। আমাদের বাজেট ঘাটতি ৫ শতাংশ ধরা হয়। এবার  হয়তো ৫ থেকে ৬ শতাংশ হতে পারে। ঘাটতি ১০ শতাংশ হলেও সমস্যা নেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুর্নীতি ও অপচয় কমানোর বিষয়ে গুরুত্ব দিচ্ছেন। যদি অপচয় কম হয়, দুর্নীতি কম হয়, তবে ঘাটতি বাজেট দিয়েও উন্নয়ন সম্ভব।

রাজস্ব ঘাটতি মোকাবেলার জন্য তিনি এনবিআর কর্মকর্তাদের উদ্দেশ্যে বলেন, দিনের কাজটি দিনে করে ফেলুন। এটি প্রাইমারি লেসন অব লাইফ। অনেকে টেবিলে কাগজ নিয়ে বসে থাকেন সারাদিন। ৩/৪ দিন সময় নেন। এগুলো ছেড়ে দিতে হবে। এজন্য মোটিভেশন দরকার। এছাড়া প্রযুক্তি সহায়তা কাজে লাগিয়েও রাজস্ব আয় বাড়ানো সম্ভব বলে মনে করেন তিনি।

কোভিড-১৯ এর কারণে পরবর্তিত পরিস্থিতিতে অর্থনীতিতে যেমন ঝুঁকি তৈরি হয়েছে, তেমনি সম্ভাবনাও রয়েছে বলে মনে করেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান।

এ বিষয়ে তিনি বলেন, কোভিডের প্রথম দিকে স্বাস্থ্য ব্যবস্থায় ঘাটতি ছিল। একেবারে তছনছ অবস্থা যেটি বলে। সে সময় প্রধানমন্ত্রী গণভবনে বসে একটি সভা করলেন। সারা দেশের ডিসি, টিএনও স্বাস্থ্যকর্মী সবার সঙ্গে তিনি সংযোগ স্থাপন করলেন। স্বাভাবিক সময়ে কি তিনি (প্রধানমন্ত্রী) এটি করতেন? এখানে কত খরচ সাশ্রয় হলো। আর প্রধানমন্ত্রীর একটি নির্দেশনায় সারা দেশে সিভিল সার্জন, চিকিৎসক, স্থানীয় প্রশাসন মাঠ পর্যায়ে কাজ শুরু করলেন।

বাংলাদেশ প্রতিদিন এর এই ‘বিজনেস টক’ অনুষ্ঠানটি মঙ্গলবার বিকালে পত্রিকাটির ফেসবুক পেজ থেকে সরাসরি সম্প্রচারিত হয়। এটি সঞ্চালনায় ছিলেন  শামীমা দোলা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button