ফিচারসাহিত্য ও বিনোদন

নবম রক্তধারা নবাবজাদা আলি আব্বাসউদ্দৌলার কাছে নবাব সিরাজউদ্দৌলার স্মৃতি

আজ ১৯ সেপ্টেম্বর বাংলার প্রাণ প্রিয় নবাব সিরাজউদ্দৌলার  ২৯৩ তম শুভ জন্মবার্ষিকী।  ১৭৫৭ সালের ২ জুলাই নির্মম ভাবে হত্যা করা হয় নবাব সিরাজউদ্দৌলাকে। পরে তাঁর  সহধর্মিণী স্ত্রী লুৎফুন্নিসা ও একমাত্র সন্তান কন্যা উম্মে জোহরাকে নৌকায় করে ঢাকার জিঞ্জিরা প্রাসাদের বন্দীশালায় পাঠিয়ে দীর্ঘ ৮ বছর রাজবন্দী করে রাখা হয়। নবাবের কন্যা উম্মে জোহরার নিকাহ হয় নবাব সিরাজউদ্দৌলার আপন ভাই  ইকরামউদ্দৌলার ছেলে মুরাদউদ্দৌলার সঙ্গে। তারই পরিক্রমায় বর্তমান নবম রক্তধারা প্রজন্ম সৈয়দ গোলাম আব্বাস আরেব ওরফে নবাবজাদা আলি আব্বাসউদ্দৌলা। এই নবম বংশধরেরও জন্ম  ১৯ সেপ্টেম্বর।  নিউজ নাউ বাংলাকে দেয়া এক সাক্ষাতকারে নবাব সিরাজউদ্দৌলার ৯ম রক্তধারা প্রজন্ম ঐতিহ্যের যুবরাজ সৈয়দ গোলাম আব্বাস আরেব ওরফে নবাবজাদা আলি আব্বাসউদ্দৌলা বলেছেন তাঁর না বলা অনেক কথা।
* নবাবজাদা আব্বাসউদ্দৌলা আপনার কাছে জানতে চাই ঐতিহ্যের বাংলাকে হৃদয়ের বন্ধনে আবদ্ধ করে রাখার গোপন রহস্য কি ?
– আমার পূর্ব বংশধর নবাব আলিবর্দী খান, নবাব সিরাজউদ্দৌলা, বেগম লুৎফুন্নিসা, অন্যান্যদের  ও আমার দেশপ্রেম ও সততার কোনো কমতি ছিলনা ও নেই ,যা বাংলার দেশপ্রেমি সকলেরই জানা বিষয়। আমরা নিজ স্বার্থের জন্য লাল সবুজের বাংলাকে পারস্য বা অন্য রাষ্ট্রের হাতে তুলে দেইনি ও তুলে দিব না। বাংলায় আমাদের নবাবি আমলে সকল ধর্ম ও বর্ণের মানুষ নিজ নিজ ধর্ম আচার অনুষ্ঠান পালন করতেন নির্বিঘ্নে। কোনো ধর্মীয় দাঙ্গা বা অশান্তি ছিল না সকল ক্ষেত্রে ধর্মীয় সম্প্রীতি বজায় ছিলো, খাদ্দে ভেজাল ছিল না। জিনিষ পত্রের মূল্য সহনীয় মাত্রায় ছিল। সর্বদাই বাংলার মানুষের মঙ্গল কামনাই আমাদের প্রধান লক্ষ্য ও কর্তব্য ছিলো আছে ও থাকবে। বাংলার ঐতিহ্যবাহী এই পরিবারটির দেশপ্রেম ও সততা খাঁটি সোনার মত পরীক্ষিত। লাল সবুজের বাংলায় এমন কিছু স্মরণীয় কাজ করে যেতে চাই, দৃষ্টান্ত স্থাপন করতে চাই। যখন থাকবো না এই পৃথিবীতে! তখন লাল সবুজের আকাশ বাতাস প্রকৃতির আর মানুষেরা নিজের দোয়া ও ভালোবাসায় যুগ যুগ মনে রাখবে আমায়। বাংলাদেশি হয়ে বাংলাদেশের এক পক্ষ হিন্দুস্তানের পক্ষে কাজ করে ও করছে ও করবে, আরেক পক্ষ পাকিস্তানের পক্ষে কাজ করে ও করছে ও করবে, আর তৃতীয় পক্ষটি সৌদি আরব সরকারের হয়ে কাজ করে যাচ্ছে নির্লজ্জ হয়ে। আর এদের সকলেরই মানবতার শত্রু ইসরাইলের সাথে অতি গোপনীয়তার সহিত সখ্যতা রয়েছে। আমার পক্ষ একটি লাল সবুজের সোনার বাংলাদেশ। আমাদের পূর্ব বংশধর পারস্য ও ভারতের হলেও সেই সব রাষ্ট্র ও আমাদের ইশনা আশারি সম্প্রদায়ের দেশ বিদেশের লোকজন থেকে প্রকৃত অর্থে সেই সম্মাননা ও ভালোবাসা নবাব সিরাজউদ্দৌলা পরিবারের কেউই পাননি ও আমি সেই পরিবারের অংশ হিসেবে বলতে পারি আমিও পাইনি, সেটি আমাদের পূর্বের ইতিহাস। আমাদের বর্তমান ও আগামীর ভালোবাসা শুধুই লাল সবুজের বাংলাদেশ ঘিরে, এই দেশের মা মাটি মানুষ ও প্রকৃতি আমাদের আপনজন, তাঁরা আমাদের আপন ভাবে অতি মাত্রায় ভালোবাসে, তাই তাঁদের সাথে গদ্দারির প্রশ্নই ওঠে না।
* নিজেকে কতটা জনপ্রিয় মনে করেন ?
– সততা-দেশপ্রেম-ভালবাসার কারনে বাংলার ঘরে ঘরে নবাব সিরাজউদ্দৌলা – ঐতিহ্যবাহি নবাব সিরাজউদ্দৌলা পরিবার ও আমার জনপ্রিয়তা সকল দেশপ্রেমী হৃদয়ের গভীরতায়। আমি প্রকৃতি – পরিবেশ – ইতিহাস – ঐতিহ্য – সম্পর্ক –  বন্ধন – তারুণ্য – দুর্নীতি – সন্ত্রাস- চাঁদাবাজি – খাদ্যে ভেজাল সম্পর্কিত বিষয়ে সচেতনতা মুলক কাজ করে যাচ্ছি, সকলে দোয়া করবেন আমার জন্য।
* আপনার বর্তমান  চাওয়া পাওয়া ?

বাংলার ঐতিহ্যবাহী নবাব পরিবারের তরুণ প্রজন্ম হিসেবে রাষ্ট্রীয় সুযোগ সুবিধা ও প্রকৃত সম্মাননা প্রাপ্তির আশা রাখি দেশের সরকার, বিরোধী দল, স্বেচ্ছাসেবি সংগঠন ও শিল্পপতিদের কাছে। এ চাওয়া খুব বড় চাওয়া নয়, এটি আমার ও আমাদের অধিকার ও ন্যায্য প্রাপ্তি। বিদেশে বিভিন্ন রাষ্ট্র যে ভাবে নিজ নিজ রাজ পরিবারকে সম্মাননা দিচ্ছে, সে রকমটি আশা রাখি আমরাও বাংলাদেশের কাছে।
* নবাবী পরিবারের ঐতিহ্য কি ধরে রাখার চেষ্টা করেন?
– বাংলার ঐতিহ্যবাহি সিরাজউদ্দৌলা পরিবারের প্রকৃত সৌন্দর্য  নবাবি আদাব – কায়দা – তেহজিব – তামিজ। সিরাজ পরিবার এখনও সেই সব নবাবী ঐতিহ্য ধরে রাখার ব্যাপারে খুবই একনিষ্ঠ। নবাব সিরাজউদ্দৌলা পরিবারের সব ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতিকে ধরে রাখতে আজও এই পরিবারের নতুন প্রজন্মরা যথেষ্ট যত্নশীল। তাইতো এই পরিবারের সদস্যদের আচার আচরণ কথা বলার ভঙ্গি এতটাই সুন্দর যে, যে কারো দৃষ্টি সহজেই আকর্ষিত হয়। আমাদের এই ঐতিহ্যবাহি পরিবারের আদব কায়দায় নবাবী আচার-ব্যবহারের সব রকম সৌরভ ও শিল্পরুচির প্রকাশ পায়। আমরা মানুষকে সহজেই বিশ্বাস করি ,তাই দুঃখের বোঝাটা বেশ ভারী। সম্মানের সহিত বাঁচা , একটু প্রিয় খাবার , একটু প্রকৃত বন্ধুত্ব ও একটু প্রকৃত ভালবাসা ছাড়া বিশেষ চাওয়া পাওয়া নেই। আমরা যাকে ভরসা করি যাকে বিশ্বস্ত ও ভালো ভেবে কল্পনা করি তার বিপরীত হয়ে বের হয় সে! আমি প্রিয়জনের জন্য অনেক বেশি লাভিং-কেয়ারিং- সেক্রিফাইসিং। তাইতো প্রিয়জনের সাথে বেশীক্ষণ রাগ করে থাকতে পারি না। প্রিয়জন আমার সাথে রাগ করে যদি আবার এসে মিষ্টি হাসি দিয়ে জড়িয়ে ধরে, সাথে সাথে আমার মনটা গলে যায়, কান্নায় আবেগে আপ্লুত হয়ে যাই। আসলে দোষটা আমার না, আমার ঐতিহ্যবাহী পরিবারে তেহজীব-তামিয ও শিক্ষা এমনটিই আকর্ষণীয়।
* আপনার দৃষ্টিতে নবাব সিরাজউদ্দৌলার বর্ণনা জানতে চাই ?

– ইতিহাস ও রাজনৈতিক বিশ্লেষকদের মতে… কৃষক চেতনার বাংলাদেশে সফল নায়কের চেয়ে ট্রাজিক বীরেরা হৃদয় নিংড়ানো ভালোবাসা পান। বাংলাদেশী জাতীয়তাবাদ বীর চায়, নিপীড়িত জাতি নায়ক চায়, বাংলার জনগণ চায় ট্রাজিক দেশ প্রেমিক সিরাজউদ্দৌলার পুনর্জাগরণ, বাংলার মানুষ চায় প্রকৃত ভালবাসা। সিরাজ চরিত্র এই চারের অভাব অন্তত ৪ বার মিটিয়েছে। ইতিহাসে ৪ বার বেঁচে ছিলেন এবং বেঁচে আছেন তিনি।    প্রথম বার…নিজের সৎ ও দেশপ্রেমিক জীবনে (জন্ম-১৯.০৯.১৭২৭ ইং তৎকালিন দু’বাংলার রাজধানী মুর্শিদাবাদে)।

দ্বিতীয় বার..১৯১১ সালের জানুয়ারিতে কলকাতার নাট্য মঞ্চে মঞ্চস্থ নাটক ‘সিরাজউদ্দৌলা’-য় (১৯১১ সালের ৮ জানুয়ারি তৎকালিন বৃটিশ ইংরেজ ও তাদের এদেশীয় সহযোগী মিত্র সরকার বাংলার বীর দেশপ্রেমি নবাব সিরাজউদ্দৌলার আকাশ চুম্বি জনপ্রিয়তা আতঙ্কে, দেশপ্রেমি দর্শকদের উপচেপড়া ভিড় দেখে গিরিশ চন্দ্র ঘোষ রচিত ‘সিরাজউদ্দৌলা’ নাটকের অভিনয় ও প্রচার বন্ধ করে দেয়)।

তৃতীয় বার…ঢাকা ও পাকিস্তানের চলচ্চিত্রে। বাংলাদেশের চলচ্চিত্র শিল্প গ্রন্থে মির্জা তারেকুল কাদের লিখেছেন; নবাব সিরাজউদ্দৌলা চলচ্চিত্রটি বিপুল অঙ্কের মুনাফা অর্জন করতে সক্ষম হয়। স্বাধীনতা বোধ উজ্জীবিত এবং তপ্ত রাজনৈতিক আবহাওয়ার পটভুমিতে নৈপুন্যতার সঙ্গে নির্মিত হওয়ায় ‘নবাব সিরাজউদ্দৌলা’ চলচ্চিত্রটি দর্শকেরা সাদরে গ্রহণ করে নেন।১৯৬৭ সালের জানুয়ারিতে বাংলা ও উর্দ্দু ভাষায় মুক্তি পাওয়া উক্ত চলচ্চিত্রটি বক্স অফিসে ব্যাপক সাড়া জাগিয়েছিল। বাংলার মানুষের মনে চিরকাল তরুণ বীর দেশপ্রেমিক সিরাজউদ্দৌলার প্রতি যে ভালবাসা কাজ করে, অভিনেতা আনোয়ার হোসেন তার অসাধারণ আন্তরিক অভিনয় দিয়ে খান আতাউর রহমান পরিচালিত উক্ত চলচ্চিত্রের মাধ্যমে দর্শকের মনে সেই সুপ্ত নহর জাগাতে পেরেছিলেন।
চতুর্থ বার…নবাব সিরাজউদ্দৌলার পুর্নজাগরণ ও পুর্ণ জন্ম ঘটে তাঁরই রক্তধারার ৯ম প্রজন্ম সৈয়দ গোলাম আব্বাস আরেব ওরফে নবাবজাদা আলি আব্বাসউদ্দৌলার সততা-দেশপ্রেম ভালবাসার আদর্শিক চেতনার মাধ্যমে। তাইতো সমাজের সর্বস্তরের দেশপ্রেমি সকলের কাছে আমি…নতুন প্রজন্মের সিরাজউদ্দৌলা। আজ লাল সবুজের দেশ্রপ্রেমি সকল হৃদয় নবাব সিরাজউদ্দৌলার জীবনকেই নতুন ভাবে পেয়েছেন আমার মাঝে। বাংলার দেশপ্রেমি মানুষ যখন কণ্ঠে দেশপ্রেম ও ভালোবাসা নিয়ে বলেন… নবাবজাদা আলি আব্বাসউদ্দৌলা আমাদের নতুন প্রজন্মের সিরাজউদ্দৌলা, সকলের মন তখন ভালোবাসা ও শ্রদ্ধায় পূর্ণ হয়ে ওঠে। দুটি ভিন্ন সময়, দু’টি ভিন্ন মানুষ, কিন্তু যেখানে আমরা এক হয়ে যাই তা হলো…সততা, দেশপ্রেম ও বাংলার দ্রেশপ্রেমি সকলকে আপন ভেবে আপন করায়। তাই আমাদের জীবনকে আর আলাদা করা যায়নি, আর যাবেওনা। নবাব সিরাজউদ্দৌলাই আব্বাসউদ্দৌলা, নবাবজাদা আব্বাসউদ্দৌলাই সিরাজউদ্দৌলা। আমি নিজস্ব ঐতিহ্যবাহি ইমেজে হৃদয়ের গভীরতায় লালন করি নবাব সিরাজউদ্দৌলার জীবনকে। তাইতো লাল সবুজের ডিজিটাল বাংলায় ঐতিহ্যের সেই ফুলের সৌরভ ছড়াচ্ছি সকল হৃদয়ে। আর আজকের ডিজিটাল বাংলাদেশের কোটি-কোটি হৃদয় থেকে আবার ডাক পড়ল… হে বীর, হে-দেশপ্রেমিক, তুমি তো আমাদেরই মাঝে। টেকনাফ থেকে তেঁতুলিয়া পর্যন্ত শোনা যায় শ্লোগান…‘জয়তু সিরাজউদ্দৌলা’-‘জয়তু আব্বাসউদ্দৌলা’। আজ আবার বাংলাদেশি জাতীয়তাবাদী আবেগ বীর দেশপ্রেমিক ‘সিরাজউদ্দৌলা’ প্রতিক পেয়েছে নতুন প্রজন্মের সিরাজউদ্দৌলা…“নবাবজাদা আব্বাসউদ্দৌলার” মাঝে।

* যে স্বপ্নটা প্রায় দেখেন?
– অপূরণীয় ইচ্ছাগুলোর পূর্ণতা পাওয়ার ইচ্ছে। সেই ইচ্ছে গুলোর মধ্যে অন্যতম হোলো দেশের সাদা মনের মানুষজনদের সম্পৃক্ত করে নবাব সিরাজউদ্দৌলার আদর্শ চেতনায় বাংলার জন্য সুন্দর কিছু ভালো কিছু করবার ও বিশাল পরিসরে নবাব সিরাজউদ্দৌলা পরিষদ প্রতিষ্ঠা করা।
* কার কার আদর্শ চেতনায় জীবনকে সাজাতে চান?
– বাংলার দেশপ্রেমি নবাব আলিবর্দী খান ও নবাব সিরাজউদ্দৌলার আদর্শ চেতনায় জীবনকে সাজাতে চাই।
* আজ ও সামনের দিনগুলোয় বাংলার জন্য নতুন কিছু করার পরিকল্পনা আছে কি?
– হ্যাঁ, আছে। বাংলার বীর নবাব আলিবর্দী খান ও বাংলার দেশপ্রেমি নবাব সিরাজউদ্দৌলার আদর্শ চেতনা ভালোবাসায় সাদা মনের নতুন প্রজন্মদের নিয়ে নতুন দিনের বাংলাদেশের গড়ার কাজে নিজেকে নিয়োজিত রেখেছি। সকল পবিত্র হৃদয়ের দুয়া ভালোবাসা আরশিরবাদ চাই।
* নবাব সিরাজউদ্দৌলার আদর্শ চেতনা ভালবাসায় আরেকবার বাংলার মানুষকে উজ্জীবিত করতে চান ?
– অবশ্যই। বাংলার দেশপ্রেমী মানুষেরা নবাব সিরাজউদ্দৌলাকে এখনও মনে প্রাণে ভালবাসে। সঠিক দিক নির্দেশনা পেলে, নবাব সিরাজউদ্দৌলার আদর্শিত সংগঠনের মাধ্যমে বাংলার মানুষকে উজ্জীবিত করা সম্ভব। কেননা বাংলার জান-প্রাণ শুধুই নবাব সিরাজউদ্দৌলা।
* কষ্টের কোনো স্মৃতি আছে?

– চিরতরে আম্মা সৈয়দা হোসনে আরা বেগমকে হারানোর বেদনাদায়ক সব মুহুর্ত এবং প্রিয়জনের যে কোনো কষ্টের স্মৃতি।
* নিজেকে বিশ্লেষণ করেন যে ভাবে ?
– প্রথমত… একজন সাদা মনের মানুষ হিসেবে।

দ্বিতীয়ত… সব কিছুকে বেশিমাত্রায় সরল ভাবা। শিল্পি-মন আমার, বোকা ও ভাবুক বটে, বাংলায় কিছু স্মরণীয় কাজ করে যেতে চাই, দৃষ্টান্ত স্থাপন করতে চাই আর মরেও মানুষের হৃদয়ের গভীরতায় অমর হয়ে থাকতে চাই। ভালো অনেক কিছু করতে চাই কিন্তু দেশী বিদেশী ষড়যন্ত্রের শিকার আমি, যার দরূন আমার কাজ বার বার বাধা গ্রস্থ হচ্ছে।                                                                          তৃতীয়ত… আমার জন্ম হয়েছে অনেকগুলো দায়িত্ব পালন করতে, সেটা পরিবার থেকে রাষ্ট্রীয় ক্ষেত্রে।                                                       চতুর্থত… আমি এই পৃথিবীতে নিজের জন্য শুধু আসিনি। তাই প্রকৃতি, ঐতিহ্য, পশু পাখি, দেশপ্রেমি মানুষ আর লাল সবুজের বাংলার জন্য আমার ভালোবেসে কাজ করে যেতে হবে। পঞ্চমত… খুব বেশি আবেগ প্রবণ, খুব বেশি আদুরে, অনেক স্পষ্টবাদী, যা বুঝি তাই বলি সেটা যাই হোক।
* প্রিয় আপনজন ?

– নবাব আলিবর্দী খান, নবাব সিরাজউদ্দৌলা, বেগম লুৎফুন্নিসা, আম্মা সৈয়দা হোসনে আরা বেগম, নানী গুলশান আরা বেগম এবং পরম করুণাময় আল্লাহ তাআলার সুন্দর সব সৃষ্টি।
* নিজের সম্পর্কে কিছু অপ্রকাশিত তথ্য বলুন ?
– আমি একটু অন্য রকম স্বীকার করছি ,কারণ… ছোটবেলা থেকে স্বভাবতই আমি শান্ত। টিপিক্যাল ছেলেরা যেরকম দূরন্তপনায় ব্যস্ত ছিলো তখন আমি ঠিক সে লেভেলে পৌঁছুতে পারিনি কখনও।
আমি জানি এ পৃথিবীতে আসার সুযোগ হয়েছে সুন্দর ও স্মরণীয় কিছু করবার জন্য। শান্ত দুরন্ত উচ্ছল নিশ্চল আমি। নইতো কভু উতস্রিঙ্খল বা বেয়াদব। কখনোবা কিছুটা একরোখা, কখনোবা ভেঙ্গে পড়া দুঃখী একজন।এ পৃথিবীতে আমি যতদিন থাকব, একটু নিজের মতো করে ভালভাবে ভালবেসে বাঁচতে চাই। একটু ভিন্ন ও সুন্দর হৃদয়ের ঐতিহ্যের সৌরভ আমি। জীবনে আমার অনন্ত চাহিদা নাই। যা কিছু করি মন থেকে করি, কোনও মেকী নেই আমার ভেতর। ফুলের সৌরভে হৃদয়ের বন্ধনে বাঁচতে চাই। যাকে ভালো লাগে তাকে অনেক বেশি আপন করে পেতে চায় আমার এই পাগল মনটি। আর যাকে সহ্য হয় না, তার থেকে ১০১ হাত দূরত্ব বজায় চলি।
অন্যায়-অবিচার-ছল-চাতুরী-প্রতারণা একদম সহ্য হয়না। তীব্র প্রতীবাদ করি। আর কিছু না করতে পারলে মন থেকে ঘৃণা করি।
শত্রুর সাথেও ভালো আচরণ করি। তারপরও কিছু দুষ্টু রাষ্ট্র ও তাদের আদর্শের দুষ্টু অনুসারীরা আমার ও আমার পরিবারের নানাভাবে ক্ষতি করেছে ও করে যাচ্ছে!
আমি একটু দুষ্টু মিষ্টি প্রকৃতির। তবে কাউকে অসন্মান, ব্যঙ্গ বা ছোট করে কিছু করি না। প্রিয়জনকে হাসাতে খুব পছন্দ করি।
পৃথিবীর শান্তি প্রিয় মানুষজন প্রাণীকূল উদ্ভিদকূল প্রায় সকলেই আমরা কোন না কোনভাবে আপনজন ও প্রিয়। প্রিয় মানুষের সান্নিধ্য সব সময় ভালো লাগে।
শ্রদ্ধা- বিশ্বাস-ভালোলাগা থেকেই ভালোবাসার জন্ম হয়, তাই ভালোবাসি ও পছন্দ করি তাকেই যে আমাকে হৃদয় দিয়ে ভালোবাসে, সম্মান ও বিশ্বাস করে অনেক বেশী। আর যে আমার সঙ্গ পছন্দ করে খুব বেশী বেশী, সেই আমার প্রিয়।
১০১ হাত দূরে থাকি- জি. এফ,হারাম খাদ্য, সিগারেট, শূরা, নেশা জাতিয় ক্ষতিকারক সব কিছু থেকে। হারবাল চা-এর সাথে একটু মধু খেতে পছন্দ করি। আমি একজন সুন্দর হৃদয়ের মানুষ, প্রিয়জনদের ভালোবেসে ও তাঁদের প্রকৃত ভালবাসায় বাঁচতে চাই।
* জীবনের সবচেয়ে স্মরণীয় মুহূর্ত ?

– ইরান, ইরাক, ইন্ডিয়ায় কাটানো সুন্দর মুহুর্তগুলি। মুহুর্তগুলি স্মরণীয় করবার জন্য পরম করুনাময় আল্লাহ্‌র কাছে শুকরিয়া জানাই, আর  শুকরিয়া জানাই আম্মা সৈয়দা হোসনে আরা বেগম, আব্বা এস. জি. মোস্তাফা, ভাই মাসুম, বোন মুনমুন ও ইমু- কে।
বাংলাদেশ আওয়ামী লীগের শীর্ষস্থানীয় নেতা, সমাজসেবক, শিল্পপতি, শিক্ষাবিদ, নবাব সিরাজউদ্দৌলা বিষয়ক গবেষক, সাপ্তাহিক পলাশীর প্রতিষ্ঠাতা প্রকাশক ও প্রতিষ্ঠাতা সম্পাদক, উত্তরা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট ড. মুহাম্মদ ফজলুল হক স্যারের প্রথম ফোন কল এবং আমার সাথে সাক্ষাতের জন্য তার অধিক আগ্রহ প্রকাশ্। সাক্ষাতের প্রথম দিন থেকে তার মৃত্যুর (১৬.০১.২০১৭) আগ পর্যন্ত বাংলার ঐতিহ্যবাহী নবাব পরিবারের ৯ম প্রজন্ম অর্থাৎ আমাকে যেসব সম্মাননা ও ভালোবাসা দিয়েছেন তা সবসময় আমার জীবনের স্মরণীয় সুন্দর মুহুর্তগুলির অন্যতম।
* ভালোবাসা ?
– সমাজের সর্বস্তরের মানুষের ভালোবাসায় আমি মুগ্ধ। বাংলাদেশের প্রিন্ট মিডিয়া এবং ইলেকট্রনিক্স মিডিয়ার অসংখ্য প্রচারণায় আমাকে দেখে, তৃণমূলের শ্রমিক শ্রেণীর মানুষ এবং নতুন প্রজন্মের শিক্ষারর্থীদের অনেকেই আমাকে নবাব / সিরাজউদ্দৌলা/ নবাবজাদা বলে জড়িয়ে ধরেন। আর আবেগ আপ্লূত হয়ে বলেন, আপনিই বাংলার বীর নবাব সিরাজউদ্দৌলার সন্তান, আপনিই আমাদের ঐতিহ্যের যুবরাজ নতুন প্রজন্মের সিরাজউদ্দৌলা, আপনিই আমাদের বাংলার ঐতিহ্য ও গর্ব, আপনিই বাংলার প্রকৃত যুবরাজ। এই ভালোবাসায় মুগ্ধ হয়ে এক কথায় বলতে চাই- শত কোটি সালাম জানাই বাংলার সকল দেশপ্রেমী জনতাকে, শত কোটি সালাম জানাই বাংলার সকল দেশপ্রেমী মিডিয়াকে। হ্যাঁ আরও ১টি কথা – ২৩ জুন ২০১৪ সালে ঢাকা প্রেসক্লাব-এ অনুস্থিত পলাশী দিবস অনুষ্ঠানে উপস্থিত গণ্যমান্য ব্যক্তিবর্গ ও সাবেক সেনা কর্মকর্তারা আমাকে “ নবাবজাদা আলি আব্বাসউদ্দৌলা ” উপাধিতে সম্মানিত করেন, অনুষ্ঠানটির আয়েজক ছিল “ সেন্টার ফর মিলিটারি হিসট্রি ”। ১৫/৭/২০১১-তে জনপ্রিয় ইংলিশ পত্রিকা “দ্যা ডেইলি সান“ ঢাকার তরুন নবাব ” উপাধিতে সম্মানিত করে আমাকে। তাইতো বলি বাংলার সর্বকালের সর্ব শ্রেষ্ঠ সন্তান, বাংলার স্বাধীনতার জন্য জীবনদানকারি প্রথম বীর মুক্তিযোদ্ধা মীর্জা মোহাম্মদ সিরাজউদ্দৌলা বাদশাহ কুলি খান হায়বত জঙ বাহাদুরের সোনার বাংলার ভালোবাসায়, সত্যি আমি মুগ্ধ।
* ঐতিহ্যের তরুণ কণ্ঠ বর্তমান প্রজন্মকে কি বলতে চান?
– মা, মাটি, দেশকে মনে প্রাণে সততার সহিত শ্রদ্ধার সহিত ভালোবাসতে হবে, তথা সর্বাগ্রে নিজস্ব সংস্কৃতিকে অন্তরে ধারণ করে তাকে সমৃদ্ধ করতে হবে তবেই অপসংস্কৃতি অনুপ্রবেশ করতে পারবেনা আমাদের মাঝে, আর অবশ্যই বাংলার সর্বকালের সর্বশ্রেষ্ঠ সন্তান বাংলার স্বাধীনতার জন্য জীবনদানকারি শীর্ষের প্রথম বীর মুক্তিযোদ্ধা মীর্জা মোহাম্মদ সিরাজউদ্দৌলা বাদশাহ কুলি খান হায়বত জঙ বাহাদুর সহ যাদের রক্তস্নাত আত্মত্যাগের এই বাংলাদেশ, তাদের যেন ভুলে না যাই। আর অবশ্যই যেন ভুলে না যাই কুলাঙ্গার জগৎ শেঠ- রাজ বল্লভ- কৃষ্ণ চন্দ্র- মীরজাফর- মিরন  আর বিশ্ব বেঈমান বিশ্বাসঘাতকদের কলুশিত ইতিহাস। সঠিক ইতিহাস সবাইকেই জানতে হবে এবং সেখান থেকে শিক্ষা নিতে হবে যেন ভবিষ্যৎ পথ শত্রুর না হয়।
* আজও খুঁজে ফিরেন ?
– চারিদিক শুধুই… মিথ্যা, ছল, চাতুরী, স্বার্থপরতা, বেঈমান, বিশ্বাসঘাতক চক্রদের লীলা খেলা!!!! তাইতো আজও খুঁজে ফিরি… নতুনের মাঝে সেই সব ভালোবাসার মানুষদের। বেগম লুৎফুন্নিসা, মীরমারদ্দান, মোহনলাল, ক্যাপটেন নৌয়েসিং হাজরা, সিনফ্রে, বাহাদুর আলীখান। কোথায় আপনারা… নতুনদের মাঝে খুঁজে ফিরি আপনাদের, শুধুই আপনাদের… স্মরণীয় কাজ করে যুগে যুগে প্রতি যুগে বাংলার সকল দেশপ্রেমী হৃদয়ের ভালবাসায় হৃদ মাঝারে অমর হয়ে থাকতে চাই। তাই সুন্দর হৃদয়ের সকলে নিজ পরিবারের অংশ করুন আমাকে। আসুন আমরা সকলে প্রকৃতি-পরিবেশ, ইতিহাস-ঐতিহ্য, দেশ-সমাজ, পরিবারকে ভালোবাসি হৃদয় থেকে আর দেশকে ভালোবেসে দেশের বৃহৎ স্বার্থে এক সাথে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করি, একাত্মতা প্রকাশ করি বাংলার বীর দেশপ্রেমিক নবাব সিরাজউদ্দৌলার আদর্শ চেতনায়। ফেস বুক আইডি :– Shab Plus , যে কেউ সম্পৃক্ত হতে পারেন আমার সাথে আমাদের সাথে ভালোবাসার বন্ধনে ঐতিহ্যের নতুন ইতিহাস রচনা করতে।                          বন্ধুরা এইতো আমার জীবনের কিছু গল্প কথা। শুভকামনায় সুখে দুঃখে পাশে থাকবেন, এই আশায় আমি আপনাদের আপনজন, বাংলার আপনজন- নবাবজাদা আলি আব্বাসউদ্দৌলা বাংলার বীর দেশপ্রেমি নবাব সিরাজউদ্দৌলার ৯ম রক্তধারা প্রজন্ম।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button