জাতীয়ফিচার

আজ বিশ্ব বন্ধু দিবস

বন্ধু মানেই ফাগুন হাওয়া, ফুল ফুটানো রাত
বন্ধু বলেই সুখে-দুঃখে, বাড়িয়ে দেওয়া হাত!!
বন্ধু হলে বন্ধুর পথেও, নির্ভয়ে পথ চলা
বন্ধু বলেই কঠিন কথাও, সহজে যায় বলা!!
সত্যিই তাই। বন্ধু এমন একটি সম্পর্ক, যেখানে সুখ কষ্ট সব ভাগাভাগি করে নেয়া যায়। আজ সেই সম্পর্কের একটি বিশেষ দিন। আজ বিশ্ব বন্ধু দিবস।
Friend ship day

প্রতিবছর আগস্টের প্রথম রোববার এই দিবসটি পালিত হয়। পরিবারের পাশাপাশি যে শক্তির বলয় আমাদের প্রতিনিয়ত নানা কিছু থেকে বাঁচিয়ে নিয়ে আসে, তা হলো বন্ধুরা।

শুধু পাশ্চাত্যের বিভিন্ন দেশেই নয়, বরং বাংলাদেশসহ এশিয়ার অনেক দেশেও প্রতিবছর আগস্ট মাসের প্রথম রোববারকে উদযাপন করা হয় বন্ধু দিবস উপলক্ষে।

অন্যান্য দেশের মতো বড় কোনো অনুষ্ঠান না থাকলেও গত প্রায় তিন দশক ধরে বাংলাদেশে নানা আয়োজনে পালিত হয় দিবসটি। এমন কি এখনকার সময়ে স্কুলের ছোট্ট মনিরাও বন্ধুকে ভালোবাসার একটি ফ্রেন্ডশিপ বেল্ট তুলে দেয়।

Friend ship day

আনুষ্ঠানিকভাবে বন্ধু দিবসটি হলমার্ক কার্ডের প্রতিষ্ঠাতা ‘জয়েস হল’ ১৯১৯ সালে প্রথম উত্থাপন করেন আগস্টের প্রথম রোববার বন্ধুত্ব দিবস। এই দিন তারা সবাই একে অন্যেকে কার্ড পাঠাতেন। পরে ১৯৩৫ সালে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে বন্ধু দিবসের ইতিহাস শুরু।

বন্ধু দিবসের প্রেক্ষাপট বর্ণনা করতে যেয়ে অধিকাংশ মানুষই যে ঘটনাটির কথা উল্লেখ করেন সেটি হলো, ১৯৩৫ সালে আমেরিকার সরকার এক ব্যক্তিকে হত্যা করে। দিনটি ছিল আগস্টের প্রথম শনিবার। হত্যার প্রতিবাদে পরের দিন ওই ব্যক্তির এক বন্ধু আত্মহত্যা করেন। সে সময় বিষয়টি ব্যাপক আলোড়ন সৃষ্টি করে। এরপর থেকে জীবনের নানা ক্ষেত্রে বন্ধুত্বের অবদান আর তাদের প্রতি সম্মান জানানোর লক্ষ্যেই আমেরিকান কংগ্রেস ১৯৩৫ সালে আইন করে আগস্ট মাসের প্রথম রোববারকে আন্তর্জাতিক বন্ধু দিবস ঘোষণা করে।

আজ বিশ্ব বন্ধু দিবসা

আর সেই থেকেই জীবনের নানা ক্ষেত্রে বন্ধুদের অবদান আর আত্মত্যাগকে সম্মান জানাতে আমেরিকান কংগ্রেস ১৯৩৫ সালের আগস্ট মাসের প্রথম রোববারকে বন্ধু দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেয়। তখন বেশকিছু দেশ বন্ধুত্ব দিবসের সংস্কৃতিকে গ্রহণ করে নেয়।  এভাবেই বন্ধু দিবস পালনের পরিসর বাড়তে থাকে।

Friend ship day

বর্তমানে সারা বিশ্বেই আগ্রহ নিয়ে বন্ধুত্ব দিবস পালিত হচ্ছে। ১৯৯৭ সালে জাতিসংঘ বিশ্বময় বন্ধুত্বের আলাদা অবস্থানে নিজেদের নিয়ে যায়।  সে বছরটিতে জাতিসংঘ বিখ্যাত কার্টুন চরিত্র উইনি দ্যা পুহকে বন্ধুত্বের বিশ্বদূত হিসেবে নির্বাচিত করে। বন্ধু দিবসের এই বিশ্বদূত ছাড়াও বন্ধুত্ব দিবসের সঙ্গে ওতোপ্রতোভাবে জড়িয়ে আছে হলুদ গোলাপ আর ফ্রেন্ডশিপ ব্যান্ডের মতো বিষয়গুলোও।

Friend ship day

বর্তমানে ফেসবুক সহ নানা ডিজিটাল মাধ্যমে ফলে খুব সহজেই যোগাযোগ থাকে বন্ধুদের। কিন্তু একটা সময় ছিলো শৈশবের বন্ধুরা কে কোথায় চলে যেতো তা খুঁজেও পাওয়া যেতোনা। আজকাল ফেসবুকের কল্যাণে  শৈশবের বন্ধুদের খুঁজে পাওয়ার ইতিহাসও আছে অনেক।

তবে আসল বন্ধু চিনে নিতে হবে নিজেকেই। এখন বিশ্বে বন্ধুত্বের নামে প্রতারণা করার ইতিহাসও কম নয়। আর তাই কে ভালো কে মন্দ সেই ভাবনটা মাথায় রেখেই বন্ধুত্বকে গড়ে তুলতে হবে। কারন একজন ভালো বন্ধু তোমার বিপদে ও দু:খে পাশে থাকবে। আর একজন খারাপ বন্ধু তোমাকে ধ্বংসের দিকে তুলে নিয়ে যেতে পারে।

আজ বিশ্ব বন্ধু দিবসা

করোনা ভাইরাসে পরিস্থিতিতে বন্ধু দিবস পালন করতে পারেনি এবার বিশ্ব। কিন্তু আবার সেই দিন আসবে। যে দিন আবার সব বন্ধুরা মিলে মেতে উঠবে আনন্দে।  বিশ্বের সব বন্ধুদের জন্য রইলো শুভ কামনা।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button