করোনাজাতীয়ফিচার

করোনায় দরিদ্র জনগোষ্ঠির আর্থিক ও স্বাস্থ্য ঝুঁকি এবং করণীয়

বাংলাদেশের ঘনবসতিপূর্ণ ও ঘিঞ্জি এলাকাগুলোতে স্বাস্থ্য বিধি না মেনে গাদাগাদি করে থাকার কারণে করোনা ভয়াবহভাবে ছড়িযে পড়ার আশংকা রয়েছে। তাদের পরামর্শ এক্ষুনি সেসব এলাকায় করোনা যেন ছড়িয়ে না পরে সেজন্যে সরকারকে বিশেষ উদ্যোগ নিতে হবে। তবে শহরের ঘিঞ্জি এলাকায় বয়স্ক মানুষ কম থাকে বলে এখনও করোনা আক্রান্ত ও মৃত্যুর হার তুলনামূলকভাবে কম বলে মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা । রাজধানীর বস্তি এলাকাগুলো করোনায় দরিদ্র জনগোষ্ঠির স্বাস্থ্য ব্যবস্থাপনা আর অর্থনৈতিক অবস্থার খবর তুলে এনেছেন ঝর্না রায়।

ঘিন্জি এলাকায় করোনা
রাজধানীর তেজগাঁও বস্তি এলাকা। দুপুর গড়িয়ে প্রায় বিকেল । এক মধ্যবয়স্ক নারী মাটির চুলায় শাক পাতা রান্না করছে। এত বেলা করে কেন রান্না করছেন জানতে চাইলে বললেন, করোনায় কর্মহীন হয়ে পড়েছেন । আগে ছাদ পেটানোর কাজ করতেন। চার মাস ধরে কাজ নেই। শুরুতে কিছু সরকারী , বেসরকারী ত্রাণ পেয়েছেন। এখন আর কেউ খোঁজ নেয় না। জানালেন , নিজের কোন সন্তান সন্ততিও নেই যে তাকে সাহায্য করবে ।
ঘিন্জি এলাকায় করোনা
কিছু দূরেই দেখা গেল রিক্সায় পা তুলে অলস সময় কাটাচ্ছেন একজন রিক্সাচালক। মুখে মাস্ক নেই। নেই কোন স্বাস্থ্য সচেতনতা। কাছে গিয়ে কেমন আছেন জিজ্ঞেস করতেই জানালেন, ভাল নেই। করোনায় মানুষ কাজে কর্মে কম বের হোন। তাই যাত্রী কম, আগের চেয়ে আয় অর্ধেক হয়ে গেছে। পরিবার চালানোই দায় এখন। জানালেন, পরিবারে ৭ জন সদস্য । আগে যেখানে একদিনে পনের থেকে ষোলশ টাকা রোজগার করতেন,  এখন সারাদিনে রোজগার করতে পারেন তিন থেকে চারশ টাকা। সে টাকায় বাড়ি ভাড়া আর খাওয়া-দাওয়া হয় না।
ঘিন্জি এলাকায় করোনা
কিছুটা দূরেই দেখা গেল অন্য আরেকজন রিক্সাচালককে। তারও মুখে মাস্ক নেই কাছে গিয়ে জানতে চাইলে বললেন, রিক্সার প্যাডেল চালাতে দম লাগে। মুখে মাস্ক পড়ে রিক্সা চালালে নি:শ্বাসে টান পড়ে। কিছুটা খেদ নিয়ে বললেন , আমাদের মত গরীবেরা করোনার ভয় করলে না খেয়েই মরতে হবে। আয় রোজগার কমে যাওয়ায় চলছে না তার সংসার।
ঘিন্জি এলাকায় করোনা
পাশেই তৈরী পোশাক কারখানা। দুপুরে খাবারের ছুটিতে দল বেধে বের হয়েছেন শ্রমিকরা। কথা হলো বেশ কিছু শ্রমিকের সাথে। তারা জানালে, করোনায় দেশব্যাপী সাধারণ ছুটিতে কর্মহীন হয়ে পড়েছিলেন । এখন কারখানা চালু হওয়ায় স্বস্তি ফিরে এসেছে। তাদের মতে করোনার ভয়ের চেয়ে না খেয়ে মরার ভয় বেশী। কারখানায় নির্দিষ্ট দূরত্ব মেনেই কাজ করছেন বলে জানালেন। তবে করোনার কারণে পোশাক কারখানাগুলোতে মালিকদের কাজ কমে যাওয়ায় তারা কর্মহীন হয়ে পড়ার শংকায় আছেন বলেও জানান।
ঘিন্জি এলাকায় করোনা
আইএমএফ –এর সাবেক কর্মকর্তা ও পলিসি রিসার্চ ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর বলেন, করোনায় কর্মহীন হয়ে অনেক মধ্যবিত্ত আর নিম্ন মধ্যবিত্ত দরিদ্র হয়ে যাবে আর দরিদ্ররা হত দরিদ্র হয়ে যাবে। সরকারের ২০৩০ সালের মধ্যে হত দরিদ্র্যের সংখ্যা শুন্যে নামিয়ে আনার যে লক্ষ্য রয়েছে তা পূরণ হবে না। তাই সামাজিক সুরক্ষা বেস্টনী আরও জোরদার করতে হবে। কর্মহীন হয়ে পড়া দরিদ্র মানুষদের আর্থিক সহায়তা দিতে হবে। সামাজিক সুরক্ষা বাড়ানোর পাশাপাশি এটি যথাযথভাবে মনিটরিং ও করতে হবে।
করোনায় দরিদ্র জনগোষ্ঠির আর্থিক ও স্বাস্থ্য ঝুঁকি ও করণীয়
তেজগাঁও- বিজয় স্মরণীর লিংক রোডে ফ্লাই ওভারের নীচে হাজার লোকের বাস । কেউ পলিথিন দিয়ে ঘর বানিয়েছে। কারো বা তারও বালাই নেই।খোলা আকাশের নীচে হাত পাখা দিয়ে বাতাস করছেন একজন বৃদ্ধা। দুজন অসুস্থ্য বৃদ্ধা জানালেন শুরুতে অনেকে ত্রাণ দিলেও এখন আর কেউ আসেন না। কোনদিন খেয়ে কোনদিন না খেয়েই কাটাতে হয় দিন।
ঘিন্জি এলাকায় করোনা
এই ফ্লাইওভারের নীচে অস্বাস্থ্যকর পরিবেশে হাজার মানুষের বাস। যে পানিতে গোসল, কাপড় ধোয়া সেই পানিতেই রান্না , খাওয়া। স্বাস্থ্যবিধি মানার কথা যেন অত্যুক্তি এখানে। তারা জানালেন, বিস্ময়কর ভাবে এখানে  করোনা বা জ্বর, সর্দি, কাশির মত উপসর্গ কারো দেখা দেয় নি।
ঘিন্জি এলাকায় করোনা
করোনার বিষয়ে তারা জানেন কী না, এমন প্রশ্ন করতেই মরিয়ম নামের মাঝ বয়সী এক নারী ঝাঁজালো কন্ঠে উত্তর দিলেন, “করোনা ধনী লোকের অসুখ। আমগোরে করোনা ধরলে চিকিৎসা করুম কি দিয়া । এটা আল্লা জানে , তাই আল্লা আমগোরে করোনা দেয় না।“
ঘিন্ঞি এলাকায় করনা
একই চিত্র খিলগাঁও, কমলাপুর ও মুগদা, মান্ডাসহ রাজধানীর অন্যান্য বস্তি এলাকার।
ঘিন্ঞি এলাকায় করনা
রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট আইইডিসিআর- এর সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোস্তাক হোসেন বলছেন, যুক্তরাষ্ট্রে, আফ্রিকা ও ব্রাজিলেও শ্রমজীবী ও নিম্ন আয়ের মানুষদের মৃত্যু সংখ্যা বেশি। সেই তুলনায় ঘিঞ্জি এলাকায় বাংলাদেশে মৃত্যুর হার কম। অন্যান্য দেশে এসব এলাকায় প্রবীনদের সংখ্যা বেশি তাই মৃত্যুহার বেশি । আমাদের শহরের ঘিঞ্জি এলাকায় যারা কায়িক শ্রম করতে পারে তাদের সংখ্যা বেশি। বাংলাদেশে প্রবীন লোকেরা থাকেন গ্রামে। তাই এখনো শহরের ঘিঞ্জি এলাকায় করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্য এখনো কম। তবে ভয়বহভাবে ছড়িয়ে পড়ার শংকা রয়েছে।
ঘিন্ঞি এলাকায় করনা
বিশেষজ্ঞদের মতে,শহরের ঘিঞ্জি এলাকায় করোনা যাতে আক্রান্তের সংখ্যা বেড়ে না যায় সেজন্যে এখনি স্বাস্থ্য বিধি কঠোরভাবে প্রয়োগ করতে হবে। সরকারীভাবে এই জনগোষ্ঠীকে থাকার ব্যবস্থা করতে হবে।
দারীদ্রদের করোনা                                                                    দারীদ্রদের করোনা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button