ফেসবুক থেকে

দেশকে ভালোবেসে মানুষের পাশে দাঁড়ায় চট্রগ্রামের মেয়ে জিনাত সোহানা চৌধুরী-  হাসিনা আকতার নিগার’এর ফেসবুক ওয়াল থেকে

 একটা বৈরী পরিবেশ চারদিকে। মুক্ত আকাশে প্রান ভরে নিঃশ্বাস নিতে প্রান চায়। কিন্তু করোনা ভাইরাস সে পথ রুদ্ধ করে দিয়েছে। দেশের মানুষ ভালো না থাকলে দেশ ভাল থাকে না। গত মার্চ মাস থেকে অদৃশ্য ভাইরাস কেড়ে নিচ্ছে অনেক প্রান। আপনজন হারানোর যন্ত্রণার পাশাপাশি রোগ আতংক সবার মাঝে। করোনা ভাইরাস মানুষকে অনেক সত্যের মুখোমুখি দাঁড় করিয়ে দিয়েছে। এদিকে রোগের চিকিৎসা নিয়ে দিশেহারা মানুষ। অন্যদিকে চিকিৎসা খাতের অনিয়ম দূর্নীতি জন্ম দিয়েছে নানা প্রশ্নের। সে দূর্নীতিতে উঠে এসেছে পুরুষের সাথে নারীর নাম। মানবসেবার নামে মিথ্যা রির্পোট দিয়ে কোটি কোটি টাকা লুটপাট করে দেশের সুনাম বিনষ্ট করেছে দূর্নীতিবাজরা। নারী হিসাবে নারীদের অপকর্মে লজ্জিত হতে হয় কন্যা জায়া জননীকে। করোনা ভাইরাস মানুষকে হয়ত বদলাতে পারেনি। কিন্তু চিকিৎসা খাতের অনিয়মকে উন্মোচন করে দিয়েছে এ ভাইরাস । দেশের মানুষ কতটা অসহায় তার প্রমান করোনা ভাইরাসের সময়কাল। সারাদেশের মানুষের মত চট্রগ্রামবাসীও করোনা ভাইরাসের চিকিৎসা নিয়ে বিপাকে। এ ভাইরাসে আক্রান্ত ব্যক্তি একটু অক্সিজেনের আশায় বা চিকিৎসা সেবা পেতে হাসপাতালের দ্বারে দ্বারে ঘুরে বেড়িয়েছে।
হাসিনা আকতার নিগার লেখক - কলাম লেখক
রাস্তায় প্রান চলে গেছে অনেকের। চট্রগ্রামে ঢাকার মত চিকিৎসা ব্যবস্থা নেই। আর কোভিড১৯ এর চিকিৎসা দেয়ার মত যথেষ্ট ব্যবস্থাপনা ছিল না সরকার নির্ধারিত হাসপাতাল গুলোতে। কিন্তু কোভিড ১৯ এর উদ্দামতাকে থামাতে মানুষের পাশে দাঁড়িয়েছে চট্রগ্রামের মেয়ে জিনাত সোহানা চৌধুরী। তার অদম্য সাহসিকতার গল্প যদিও নতুন কিছু নয়। জংগি ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে তিনি কথা বলেন চট্রগ্রামের সুচিন্তা ফাউন্ডেশনের পক্ষ থেকে। অন্যায়ের প্রতিবাদ করেন বংগবন্ধুর আর্দশ ও প্রেরনাকে ধারণ করে। বেসরকারি কারা পরিদর্শকের পাশাপাশি কর্মজীবনে আইন পেশাতে ব্যস্ত থাকেন জিনাত সোহানা চৌধুরী। করোনার সংকটময় মুহূর্তে চট্রগ্রামের মানুষের জন্য একটা হাসপাতাল কতটা দরকার তা অনুধাবন করতে পেরেছিলেন জিনাত সোহানা চৌধুরী। তাই রাজনৈতিক সহযোদ্ধাদের সাথে নিয়ে ঝাঁপিয়ে পড়েন অস্থায়ী হাসপাতাল তৈরিতে।
হাসিনা আকতার নিগার লেখক - কলাম লেখক
জিনাত সোহানারা রাত দিন পরিশ্রম করে স্বল্প সময়ে নগরবাসীকে উপহার দেন হালিশহর করোনা আইসোলেশন সেন্টার। যেখানে কোভিড ১৯ এর রোগীরা পায় আস্থাপূর্ণ সেবা। চট্রগ্রামের সরকার বেসরকারি হাসপাতালের চিকিৎসা ব্যবস্থাতে নানা ধরনের রাজনৈতিক অস্থিরতা, মত বিরোধ রয়েছে। যা করোনাকালীন সময়ে আরো বেশি সমস্যা তৈরি করে। জিনাত সোহানা চৌধুরী এ সংকটময় পরিস্থিতিতে মানুষের সেবাকে প্রাধান্য দিয়েছেন। তিনি পরিবার পরিজন ও নিজের জীবনে কোভিড ১৯ এর ঝুঁকিকে উপেক্ষা করে মানুষের পাশে দাঁড়ান। করোনা আইসোলেশনের মুখপাত্র হয়ে কাজ করেছেন একদল তরুনদের সাথে নিয়ে। যারা চিকিৎসক বা নার্স না হয়েও ফ্রন্ট লাইনের যোদ্ধা হিসাবে কাজ করছে এ আইসোলেশন সেন্টারে। দেশের জন্য ভালোবাসা মানুষকে আবেগতাড়িত করে। কিন্তু দূর্ভাগ্যজনক হলেও সত্য যে, বাংলাদেশে এখন দেশ প্রেমিকরা অবমূল্যায়িত। তবে জিনাত সোহানা চৌধুরীর মত সাহসী নারীদের কাছে এ বাংলার মাটি ও মানুষরা প্রানের চেয়ে প্রিয়।তাই তারা করোনা ভাইরাসের ভয়ে ঘরে বসে থাকতে পারে না। ছুটে যায় অসুস্থ রোগী কাছে। ভালোবাসা আর মমতার হাতে চেষ্টা করে প্রানকে বাঁচিয়ে রাখতে । আর জিনাত সোহানা চৌধুরীরা আছে বলেই মানুষ এক স্বরে গাইতে পারে সেই গান – ‘ আমরা করব জয়। “
হাসিনা আকতার নিগার; এর ফেসবুক ওয়াল থেকে

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button