আন্তর্জাতিক

করোনার পর এবার বন্যায় লণ্ডভণ্ড চীন, রেড অ্যালার্ট জারি

করোনা ভাইরাসের পর এবার প্রবল বন্যা মোকাবিলার মধ্য দিয়ে যাচ্ছে চীন। গত ৩০ বছরের মধ্যে এবারের বন্যা সবচেয়ে ভয়াবহ আকার নিয়েছে দেশটিতে। এরইমধ্যে বন্যায় দেশটির অসংখ্য ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে, বহু মানুষ হয়েছে বাস্তুহারা।

বিশেষজ্ঞরা বলছেন, এখানেই শেষ নয়, সামনে আরও ভয়াবহ বন্যা পরিস্থিতি অপেক্ষা করছে।

শনিবার সকালে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকার খবরে বলা হয়েছে, করোনার উৎপত্তিস্থল হিসেবে পরিচিত চীনের হুবেই প্রদেশের উহান শহরে অতিরিক্ত বৃষ্টিপাতের জন্য বন্যা আশঙ্কায় রেড অ্যালার্ট জারি করা হয়েছে। এছাড়া সবচেয়ে খারাপ পরিস্থিতিতে থাকা আনহুই, জিয়াংজি ও ঝিজিয়াং প্রদেশে রের্ড অ্যালার্ট জারি করা হয়েছে।

করোনার পর এবার বন্যায় লণ্ডভণ্ড চীন, রেড অ্যালার্ট জারি

এদিকে গতকাল শুক্রবার এক বার্তায় প্রশাসনের সবাইকে বন্যা পরিস্থিতি মোকাবিলায় এবং ক্ষতিগ্রস্ত এলাকায় ত্রাণ সহায়তা দেয়ার জন্য সচেষ্ট থাকতে বলেছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং।

চলমান বন্যা পরিস্থিতিতে চীনের জরুরি ব্যবস্থাপনা মন্ত্রণালয় জানিয়েছে, বন্যায় দেশটিতে এখন পর্যন্ত নিখোঁজ ও মৃতের সংখ্যা মোট ১৪১ জন। এছাড়া ধ্বংস হয়েছে ২৮ হাজার ঘরবাড়ি। ক্ষতিগ্রস্ত হয়েছে ৩ কোটি ৮০ লাখ মানুষ। এছাড়া অন্তত সাড়ে ৮ বিলিয়ন ডলার ক্ষয়ক্ষতি হয়েছে।

আবহাওয়া বিভাগ জানিয়েছে, আসছে সপ্তাহে দেশটির দক্ষিণাঞ্চলের প্রদেশগুলোতে আবারও ভারি বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে।

এদিকে বন্যায় এরইমধ্যে চীনের অন্তত ৩৩টি নদীর পানি রেকর্ড উচ্চতায় প্রবাহিত হচ্ছে। জিয়াংজি প্রদেশে পোয়াং হ্রদের পানি বিপদসীমার ২ দশমিক ৫ মিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button