ফেসবুক থেকে

বঙ্গবন্ধু কন্যা হারালেন তার এক বিশ্বস্ত যোদ্ধাকে -সাজেদা পারভীন সাজু

বঙ্গবন্ধু কন্যা হারালেন তার এক বিশ্বস্ত যোদ্ধাকে । সাংবদিকতার শুরুর দিকেই কাছ থেকে দেখা এডভোকেট সাহারা খাতুনকে। এর আগে আমি উনাকে দেখেছি টিভিতে ।
আমার সাংবাদিকতা শুরু বিএনপি-জামাতের আমলে । তখন মাঠে আওয়ামী লীগ নেতাকর্মীরা । হরতাল, অবরোধের নিউজ কাভার করতাম দেখতাম সাহারা খাতুনের দলের প্রতি ও তার নেত্রীর প্রতি ভালবাসা ডেডিকেটেড । অত্যাচার নির্যাতন সহ্য করা তার কাছে কিছুই না দলের জন্য তিনি সারা জীবন সঙ্গীবিহীন কাটিয়ে দিলেন । তাতেও তার কোন দু:খ, কষ্ট ছিলনা ।
একদিন হরতাল শেষে সুধা সদনে কথা বলছিলেন আপা( বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ) ঐ দিন হরতালে মার খেয়েছিলেন সাহারা আপা, মতিয়া আপা, নাসিম ভাইসহ অনেকই । তখন আপা আবেগ ধরে রাখতে পারেননি । চোখ মুছতে মুছতে বলছিলেন, এরশাদ সরকারের সময় যখন গ্রেফতার হয়েছিলেন, সেই সময় সাথে সাহারা আপাও মতিয়া আপাও ছিলেন । বন্দি খানায় যে খাবার দেয়া হতো সেই ভাতে থাকতো প্রচুর কাকর । আপা খেতেই পারতেন না । মতিয়া আপা ও সাহারা আপা দু’জন সেই ভাত ডাল দিয়ে চটকিয়ে উপরের পানিটা আপাকে দিতেন । সেই পানি খেয়েই আপা বন্দি সময়ে পার করেছেন ।
বঙ্গবন্ধু কন্যার এমন দু:সময়ে আগলে রেখেছিলেন সাহারা আপা, মতিয়া আপারা ।
ওয়ান ইলেভেনের সময়ে নেত্রীর মুক্তির জন্য আইনজীবী প্যানেলে সরব দেখেছি । অনেকেই ছিলেন সেখানে- সাবেক মন্ত্রী এডভোকেট কামরুল ইসলাম, বর্তমান স্পিকার শিরিন শারমিন চৌধুরীসহ অনেকে । সব সময়ই দেখেছি উদ্বেগ উৎকন্ঠা নেত্রীর জন্য ।
সাহারা আপা যখন স্বরাষ্ট মন্ত্রী হলেন তখন একদিনের কথা খুব মনে পড়ছে । সেই সময়ে আমি একুশে টেলিভিশনে কাজ করতাম । সহকর্মী জেমসন মাহবুব ‘একুশের চোখ’ এর কাজ করতে রংপুরের বদরগঞ্জে যায় । সেখানকার সম্ভবত ইউপি চেয়ারম্যান ও তার বাহিনী মাহবুবকে ঘিরে ফেলে এবং তার ওপর নির্যাতন করে । এ খবর শোনার পর হারুন ভাই (এখন বাংলা ট্রিবিউনে আছেন) আমাকে বললেন আপনি স্বরাষ্ট মন্ত্রীক বলেন যাতে ব্যাবস্থা নেয় এবং মাহবুবকে উদ্ধার করে দেয় অক্ষত অবস্থায় । আমি সচিবালয়ে মন্ত্রীর দফতরে যাই তখন সম্ভবত সোয়া দুই টা বাজে । পিআরও ও পিএসকে বললাম জরুরী বিষয় আপার সাথে একটু দেখা করবো । পিএস ছিলেন হান্নান ভাই আর পিরআরও ছিলেন সাহিন ভাই। উনি ভিতর থেকে এসে বললেন একটু বসো উনি কাজ করছেন । কিছুক্ষন পর আমাকে বললো এখন আসো । আমি ভিতরে ঢুকে দেখি আপা ফাইল দেখছেন । এর ফাঁকে আমার দিকে তাকিয়ে বললেন, কি হয়েছে তোমার ?
আমি বললাম আপা আমার কিছু হয়নি আমার সহকর্মীর কথা বললাম । তখনো আটকে রেখেছিল মাহবুবকে ।
আমাকে আপা বললেন, তুমি ওকে ফোন দাও আমি কথা বলি । আমি মাহবুবকে ফোন দিলাম আপা প্রায় আধা ঘন্টা মাহবুবের কাছ থেকে ঘটনা শুনেন । তারপর নির্দেশ দেন স্থানীয় প্রশাসনকে । পরে মাহবুবকে পুলিশ গিয়ে উদ্ধার করে ।
আজ ভীষন মনে পড়ছে এসব কথা । অনেক অনেক স্মৃতি আছে …. তবে বেশী খারাপ লাগছে একজন সহযোদ্ধাকে হারালেন বঙ্গবন্ধুকন্যা !! বিদায় সাহারা আপা; পরপরারে ভাল থাকবেন আর আপনি বেঁচে থাকবেন আপনার কর্মে ।।
সাজেদা পারভীন সাজু
বিশেষ প্রতিনিধি, জিটিভি
(ফেসবুক থেকে নেয়া )

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button