ফেসবুক থেকে

জীবনের কঠিন দু:সময়েই মানুষ চেনা যায়: পীর হাবিবুর রহমান

জীবনের কঠিন দু:সময়েই মানুষ চেনা যায়। মানুষের জন্য নি:স্বার্থভাবে করলে তার প্রতিদানে জীবনের দুঃসময়ে নি:শর্ত দোয়া ভালোবাসা পাওয়া যায়। জীবনে এক দু’জন চরম স্বার্থপর লোভী চরিত্রহীন অকৃতজ্ঞের জন্য উজার করে করলেও তার বিশ্বাসঘাতকতার ভয়ংকর কুৎসিত চেহারা হয়তো প্রবল ঝাকুনি দেয়। কিন্তু এতে বিভ্রান্ত হতে হয়না। বিশ্বাসঘাতকতায় বেড়ে ওঠে যেমন তেমনি জীবন এদের গ্লানির। অন্যদিকে অজস্র মানুষের নির্মল ভালোবাসায় এসব জঘন্য চরিত্র তলিয়ে যায়।

প্রকৃত পরোপকারী সৎ সরল হৃদয়বানরাই মর্যাদা নিয়ে তৃপ্তির জীবনযাপন করে। আর লোভী স্বার্থপর নির্দয় বিকৃত বিশ্বাসঘাতকরা আজন্মই ঘরে বাইরে ঘাটে ঘাটে প্রতারিত করুনার লজ্জার জীবন ভোগ করে। ঘাটের মালিকরাও জানে সস্তা। এটা তার প্রাপ্য অভিশাপ, কারণ লোভ আর স্বার্থে অন্ধ হয়ে সে মর্যাদাহীন অসম্মান অপমান সস্তা জীবনকেই উপভোগ করেছিলো। তার কাছে নীতিহীনতাই নীতি। বেইমানিই ধর্ম। মর্যাদাহীন সস্তা হওয়াটাই তার লোভ পূরণের বাহন।

আমার জীবন খোলা বইয়ের মতোন বেহিসেবি। সহজ সরল আবেগ ও ভালোবাসা বিশ্বাস আর মর্যাদার পথেই হেটেছি।তাই কত বিপদ এসেছে, কত কঠিন সময় এসেছে আমাকে বিপদ কাটিয়ে উঠতে আল্লাহর রহমত আর অজস্র মানুষের ভালোবাসাই শক্তি যুগিয়েছে। তাই এক দুজন কুৎসিত মর্যদাহীন সস্তা স্বার্থান্ধ লোভীর বিশ্বাসঘাতকতায়ও থামিনি।জেনেছি এরা হাতে গোনা ময়লামাত্র। আবেগ সরলতা সততার মূল্য অমানুষ নয়, মানুষই দিতে জানে। অমানুষরাও মানুষের মতোন দেখতে। ভিতরটা কেবল কুৎসিত। লোভ আর স্বার্থপরতায় ভরা। চরিত্র বলে কিছু নেই। মানুষের মনটা বড় সুন্দর। নির্মল সৎ মহব্বতের।

তাই মানুষের প্রতি সরল বিশ্বাস ও ভালোবাসা আরও প্রবল হয়ে ওঠে। কারণ মিত্র বন্ধু আপনজন শুভাকাঙ্খী গননার বাইরে। যেনো অজস্র ফুলের বাগান। অচেনাও কম নয়। মানুষ ও মানুষের ভালোবাসা স্নেহের কাছে হারিয়ে যায় কুৎসিত শয়তানের মুখ। এদের মানুষ সব পথেই করুনা করে। ঘাটে ঘাটে এরা মাথা নত করে। এরা মানুষ নয় বলে মানুষও পায়না। আমি মানুষ, অসংখ্য মানুষের মাঝেই আমার বাস। মানুষের ভালোবাসাই আমার শক্তি। মানুষকে ভালোবাসা ও তার প্রতি দায়িত্ববোধ বড় ইবাদত। আমি সেটাতেই মগ্ন থাকি। আমার মর্যাদাবোধ ও মানুষের ভালোবাসাই আমাকে মাথা উচু করে বাঁচায়।

ফেসবুক থেকে নেয়া

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button