অর্থ বাণিজ্য

আজ বিশ্ব ভোক্তা অধিকার দিবস

আজ বিশ্ব ভোক্তা অধিকার দিবস। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে তার স্মৃতির উদ্দেশ্যে উৎসর্গ করে এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘মুজিববর্ষের অঙ্গীকার – সুরক্ষিত ভোক্তা অধিকার’।

জনগণকে অধিকতর সচেতন করার উদ্দেশ্যে এই দিবসটি প্রতিবার পালন করা হয়ে থাকে। এবারও জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উদ্যোগে দিবসটি পালিত হবে। ভোক্তা অধিকার বিষয়ক যে কোনো অভিযোগ জানাতে আজ একটি ‘ভোক্তা বাতায়ন’ হটলাইন নম্বর উদ্বোধন করা হবে।

ক্রেতারা বাজার থেকে বিভিন্ন পণ্য ক্রয় করে। কখনো ভালো পণ্য ক্রয় করতে পারছে আবার কখনোও খারাপ পণ্যও পাচ্ছে। অনেক সময় আবার ক্রেতা পণ্য ক্রয় করে বিভিন্নভাবে প্রতারিত হচ্ছেন । অনেক বিক্রেতারা নির্ধারিত মূল্যের চেয়ে বাড়তি মূল্যে পণ্য বিক্রি করছেন। কোনো সাধারণ ব্যক্তি এ ধরণের পরিস্থিতির শিকার হলে যেন সঙ্গে সঙ্গেই সেই বিষয়ে প্রতিকার পান সেজন্য এই হটলাইন চালু করা হচ্ছে। অতিদ্রুত অনলাইনের মাধ্যমে ভোক্তারা এই সেবা গ্রহণ করতে পারবে।

ভোক্তা-অধিকার য়ক সচেতনতা কার্যক্রম হিসেবে ঢাকা মহানগরের ৮টি স্থানে ভ্রাম্যমাণ জারি গান পরিবশন করা হবে। একই সাথে দেশব্যাপী দিবসটি উদযাপন করা হবে। বিশ্ব ভোক্তা-অধিকার দিবস উপলক্ষে নানা আয়োজন করা হলেও করোনা ভাইরাসের কারণে বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা ও অনান্য কার্যক্রম স্থগিত করা হয়েছে। তবে ভোক্তা অধিকার সম্পর্কে মানুষকে সচেতন করার জন্য বিভিন্ন সময় পোস্টার, প্যাম্পলেট, লিফলেট, স্টিকার ও ক্যালেন্ডার বিতরণ করে আসছে এই অধিদপ্তর।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button