জাতীয়

ঢাকার দুই সিটিতে ভোট ৩০ জানুয়ারি

ঢাকা উত্তর ও দক্ষিন সিটি কর্পোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। দুই সিটিতে ভোট হবে ৩০ জানুয়ারি। মনোনয়নপত্র দাখিল ৩১ ডিসেম্বর, যাচাই-বাছাই ২ জানুয়ারি এবং মনোনয়ন প্রত্যাহার ৯ জানুয়ারি।

তফসিল ঘোষণা করে সিইসি কে এম নুরুল হুদা জানিয়েছেন, নিরপেক্ষ ও প্রতিযোগিতামূলক নির্বাচন হবে,ভোটারদের ভোটকেন্দ্রে আসার আহ্বান জানিয়েছেন তিনি। দুপুরে নির্বাচন কমিশন সচিবালয়ে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সভাপতিত্বে হয় ৫৭তম কমিশন সভা।

দুই সিটি নির্বাচনের তফসিল,ভোটার তালিকা হালনাগাদ, জাতীয় ভোটার দিবস উদযাপন,গনপ্রতিনিধিত্ব আইন ২০১৯ এর খসড়া চূড়ান্তকরণসহ আলোচনা হয় বিভিন্ন ইস্যুতে। সভা শেষে সংবাদ সম্মেলনে ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি নির্বাচনের তফসিল ঘোষণা করেন সিইসি।

ঢাকা উত্তর সিটিতে ভোট হবে ৫৪টি সাধারণ ওয়ার্ড,১৮ টি সংরক্ষিত ওয়ার্ডে, মোট ভোটার ৩০ লাখ ৩৫ হাজার ৬২১। দক্ষিণ সিটিতে সাধারণ ওয়ার্ড ৭৫,সংরক্ষিত ওয়ার্ড ২৫। ভোটার সংখ্যা ২৩ লাখ ৬৭ হাজার ৪৮৮ জন। ৩০ জানুয়ারি সকাল আটটা থেকে চারটা পর্যন্ত ইভিএমে ভোট হবে বলে জানান সিইসি। কোন একটি রাজনৈতিক দল নয় সবার জন্য উন্মুক্ত নিরপেক্ষ নির্বাচনের আশাবাদ ব্যক্ত করেন সিইসি। ভোটারদের ভোটকেন্দ্রে আসারও আহ্বান জানান তিনি। ঢাকা উত্তর সিটিতে ভোট হবে ৫৪টি সাধারণ ওয়ার্ড, ১৮ টি সংরক্ষিত ওয়ার্ডে, মোট ভোটার ৩০ লাখ ৩৫ হাজার ৬২১।

দক্ষিণ সিটিতে সাধারণ ওয়ার্ড ৭৫,সংরক্ষিত ওয়ার্ড ২৫। ভোটার সংখ্যা ২৩ লাখ ৬৭ হাজার ৪৮৮ জন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button