দিনের উক্তি

প্রতিবন্ধীদের ব্যাপারে সমাজের দৃষ্টিভঙ্গি বদলাতে হবে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধী ব্যক্তিদের সম্পর্কে নেতিবাচক দৃষ্টিভঙ্গি বদলানোর আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, শিশুদের শৈশব থেকে এই শিক্ষা দিতে হবে, যাতে তারা মানবিক হয় এবং যাতে তারা আমাদের সঙ্গে একত্রে চলতে পারে—এটিই সবচেয়ে বড় কথা।’
বৃহস্পতিবার সকালে ২৮তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২১তম জাতীয় প্রতিবন্ধী দিবস–২০১৯–এর উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী। রাজধানীর মিরপুরে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রধানমন্ত্রী বলেন, অটিজম অথবা প্রতিবন্ধিতা কোনো রোগ অথবা অসুস্থতা নয়। তাঁর সরকার এমন পদক্ষেপ নিচ্ছে, যাতে অটিজম অথবা প্রতিবন্ধিতায় যাঁরা ভুগছেন, তাঁরা সমাজের মূলধারার সঙ্গে বসবাস করতে পারেন। তিনি আরও বলেন, ‘আমরা জানি যে এ ধরনের প্রতিবন্ধিতায় যেসব শিশু ভুগছে, তাদের পিতা–মাতার জন্য এটি খুবই বেদনাদায়ক। আমরা তাদের এই দুর্দশা নিরসনে বিভিন্ন পদক্ষেপ ও কর্মসূচি গ্রহণ করেছি।’
দেশের ব্যাপক আর্থসামাজিক উন্নয়নের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, তাঁর সরকার এই উন্নয়নে প্রতিবন্ধীদের ওপর গুরুত্ব দিয়েছে।

অনুষ্ঠানে সফল প্রতিবন্ধী ব্যক্তি ও প্রতিবন্ধী উন্নয়নে বিশেষ অবদান রাখায় ১২ ব্যক্তি ও ৩ প্রতিষ্ঠানকে সম্মাননা দেন প্রধানমন্ত্রী। পরে দর্শক আসনে বসে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান দেখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button