আন্তর্জাতিক

ইউনেস্কো’র সংস্কৃতি মন্ত্রীদের ফোরামে বাংলাদেশের সংস্কৃতি প্রতিমন্ত্রী

ফ্রান্সের রাজধানী প্যারিসে চলমান ইউনেস্কো এর ৪০তম সাধারণ অধিবেশনের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হিসেবে আয়োজিত সংস্কৃতি মন্ত্রীদের ফোরামে বাংলাদেশের সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি মঙ্গলবার অংশগ্রহণ করেন।

বিশ্বের ১৩৯ টি দেশের সংস্কৃতিমন্ত্রীদের অংশগ্রহণে দিনব্যাপী আয়োজিত এ ফোরামে মোট চারটি থিমে ১৬টি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়। বাংলাদেশের সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী দিনের দ্বিতীয় থিম প্যানেলে অংশগ্রহণ করেন। উক্ত প্যানেলে প্রতিমন্ত্রী সৃজনশীল শিল্পসমূহে শিক্ষা ও প্রশিক্ষণ প্রদানে বাংলাদেশে গৃহীত পদক্ষেপসমূহ তুলে ধরেন। ব্যক্তিপর্যায় থেকে প্রাতিষ্ঠানিক পর্যায় পর্যন্ত এ প্রশিক্ষণ বিস্তৃত উল্লেখ করে তিনি শিল্পকলা একাডেমিসহ বিশ্ববিদ্যালয় ও বিশেষায়িত শিক্ষা প্রতিষ্ঠানসমূহের ভূমিকার কথা তুলে ধরেন।

প্রশ্নোত্তর পর্বে সংস্কৃতি ও সৃজনশীল শিল্পসমূহের ক্ষেত্রে বাংলাদেশে ডিজিটাল প্রযুক্তির প্রভাব সম্পর্কিত প্রশ্নের উত্তরে প্রতিমন্ত্রী জানান, মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত ‘ডিজিটাল বাংলাদেশ’ গঠনের প্রক্রিয়ায় সংস্কৃতির বিভিন্ন ক্ষেত্রকে ডিজিটাইজেশনের মাধ্যমে সংরক্ষণ ও সম্প্রসারণের উপর বাংলাদেশ বিশেষ গুরুত্ব আরোপ করছে।

এছাড়া সংস্কৃতি প্রতিমন্ত্রী ইন্দোনেশিয়ার সংস্কৃতি বিষয়ক উপমন্ত্রী হিলমার ফরিদের সাথে দ্বিপাক্ষিক বৈঠক করেন। বৈঠকে ইন্দোনেশিয়ার সংস্কৃতি বিষয়ক উপমন্ত্রী ২০২১ সালে ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিতব্য কালচারাল কার্নিভাল ফোরামে অংশগ্রহণের জন্য বাংলাদেশকে আমন্ত্রণ জানান। বৈঠকে দুই দেশের সংস্কৃতি বিনিময় চুক্তি নবায়ন এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে দুই দেশের সংস্কৃতি প্রতিনিধিদল বিনিময় এবং সংস্কৃতি ক্ষেত্রে সার্বিক সহযোগিতার বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button