জাতীয়

প্রতীকের মৃত্যু পুনঃতদন্ত চায় বিশ্ববিদ্যালয় শিক্ষক ফোরাম

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) মাস্টার্সের শিক্ষার্থী তাইফুর রহমান প্রতীকের মৃত্যু রহস্যজনক বলে দাবি করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক ফোরাম। একইসঙ্গে প্রতীকের মৃত্যুর পুনঃতদন্তের দাবি জানিয়েছে সংগঠনটি।

জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি (জিইবি) বিভাগের ২০১১-১২ সেশনের শিক্ষার্থী ছিলেন তাইফুর রহমান প্রতীক। চলতি বছরের গত ১৪ জানুয়ারি সিলেট নগরীর কাজলশাহ এলাকার একটি বাসায় ফ্যানের সঙ্গে ঝুলন্ত থাকা প্রতীকের মরদেহ উদ্ধার করে পুলিশ।

শনিবার (১৬ নভেম্বর) বিশ্ববিদ্যালয় শিক্ষক ফোরামের প্রধান সমন্বয়ক কামরুল হাসান মামুনের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘‘গত ১৩ নভেম্বর যমুনা টেলিভিশনের ‘ক্রাইম সিনের’ বিশেষ পর্বে শাবিপ্রবির মেধাবী শিক্ষার্থী তাইফুর রহমান প্রতিকের অকাল মৃত্যু নিয়ে অনুসন্ধানীমুলক প্রতিবেদন সম্প্রসারিত হয়েছে। উক্ত প্রতিবেদনে বিভিন্ন উচ্চ পর্যায় থেকে যে বক্তব্যগুলো এসেছে তা সত্যিই দুর্ভাগ্যজনক। বিশেষ করে উপাচার্যের যে বক্তব্য এসেছে তা মৃত ব্যক্তির প্রতি অবমাননাকর।”

“উপাচার্যের বক্তব্য থেকে এটাই বোঝা যায় যে তিনি উক্ত ঘটনা সত্য অনুসন্ধানে অনিচ্ছুক। সংশ্লিষ্ট তদন্ত কমিটির প্রধানের বক্তব্য থেকে যেটা বোঝা যায় সেটা হলো তারাও প্রকৃত সত্যকে লুকিয়ে রাখতে চাচ্ছেন। উচ্চ শিক্ষিত মানুষের কাছ থেকে এমন আচরণ কোনোভাবেই প্রত্যাশিত নয়।”

“হত্যাকাণ্ডের দীর্ঘ দশ মাস পেরিয়ে যাওয়ার পরও কোনো রিপোর্ট না দেয়া, নিহত শিক্ষার্থীর পরিবারের প্রতি হত্যার হুমকি দেয়া, নিহতের নামে বিভিন্ন কুৎসা রটাতে যেসব বক্তব্য দেয়া হচ্ছে তা সত্যবিবর্জিত।”

“যেহেতু বিভিন্ন ঘটনার পরম্পরায় তার পরিবারের দাবি যে এটি একটি পরিকল্পিত হত্যাকাণ্ড, সেহেতু প্রশাসনের পক্ষ থেকেও সত্য উৎঘাটনে সাহায্য প্রত্যাশা ছিল। নিহতের যেসব ছবি প্রদর্শন করা হয়েছে এবং নিহতের পরিবারের প্রতি যে অসৌজন্যমুলক বক্তব্য দেয়া হয়েছে সেগুলো পরিলক্ষিত করে বাংলাদেশ শিক্ষক সমিতিও এটা মনে করে যে এটি একটি পরিকল্পিত হত্যাকাণ্ড।”

প্রতীকের মৃত্যুর পুনঃতদন্তের দাবি জানিয়ে বিজ্ঞপ্তিতে দাবি করা হয়েছে, ‘কর্তৃপক্ষের কাছে আমরা উপরোক্ত রহস্যজনক হত্যাকাণ্ডের সুষ্ঠু তদন্ত সাপেক্ষে প্রকৃত অপরাধীকে চিহ্নিত করে যথোপযুক্ত বিচারের দাবি জানাচ্ছি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button