আন্তর্জাতিক

রোহিঙ্গা নিধনযজ্ঞে প্রথমবারের মতো সূচির বিরুদ্ধে মামলা

রোহিঙ্গা- বিরোধী নিধন জড়িত থাকার দায়ে প্রথমবারের মতো মিয়ানমারের নেত্রী অং সান
সুচির বিরুদ্ধে আর্জেন্টিনায় মামলা হয়েছে। বৈশ্বিক বিচার দায়বদ্ধতার আওতায় রোহিঙ্গা ও লাতিন আমেরিকান মানবাধিকার সংগঠনগুলো এ মামলা করে। মামলায় মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লাংসহ বেশ কয়েকজন সেনাকর্মকর্তাকেও আসামী করা হয়। আর্জেন্টিনা আদালত এরইমধ্যে মামলাটি গ্রহণ করেছে। দ্রুত আন্তর্জাতিক গ্রেফতারি পরোয়ানা জারির আশা করছেন আইনজীবীরা। রাখাইনে রোহিঙ্গাদের জাতিগত নির্মূলে পরিকল্পিতভাবে অভিযান চালায় মিয়ানমার সেনাবাহিনী। হত্যা, সংঘবদ্ধ ধর্ষণ, গ্রামের পর গ্রাম জালিয়ে দেয়া। ২০১৭ সালের আগস্টে শুরু হওয়া এ সহিংসতায় নিহত হয় অসংখ্য রোহিঙ্গা। প্রাণ বাঁচাতে সাড়ে সাত লাখেরও বেশি রোহিঙ্গা আশ্রয় নেয় বাংলাদেশে।
এ নিধনযজ্ঞের আড়াই বছর পর প্রথমবারের মতো দেশটির নেত্রী শান্তিতে নোবেল জয়ী অং সান সুচি ও সেনা প্রধান মিন অং হা ইংয়ের বিরুদ্ধে আর্জেন্টিনায় মামলা করেছে রোহিঙ্গা ও লাতিন আমেরিকান মানবাধিকার সংগঠন। মামলায় সংখ্যালঘু রোহিঙ্গার অস্তিত্বে হুমকি সৃষ্টি করার অভিযোগ আনা হয়েছে। বৈশ্বিক বিচার দায়বদ্ধতার আওতায় করা এ মামলা অনুযায়ী, যুদ্ধাপরাধ বা মানবতাবিরোধী অপরাধ ভয়াবহ হলে যেকোন দেশেই তার বিচার হতে পারে।
জাতিসংঘের সাবেক বিশেষ দূত ও আর্জেন্টিনার আইনজীবী টমাস ওজিয়া বলেন, মামলায় অপরাধী, সহযোগী ও তথ্য গোপনকারীদের ওপর নিষেধাজ্ঞা চাওয়া হয়েছে। দ্রুত আন্তর্জাতিক গ্রেফতারি পরোয়ানা জারিরও তাগিদ দেন তিনি।
আর্জেন্টিনার দুটি মানবাধিকার সংস্থা গ্রান্ড মাদার্স অব দ্যা প্লাজা ডি মায়ো ও দ্যা ফাউন্ডেশন ফর পিস এন্ড জাস্টিস মামলায় আইনী সহায়তা দিচ্ছে।
এরআগে ১১ নভেম্বর রোহিঙ্গা গণহত্যার দায়ে জাতিসংঘের সর্বোচ্চ আদালতে মামলা করে আফ্রিকার দেশ গাম্বিয়া। আগামী মাসে শুনানি শুরু হবে বলে ধারণা করা হচ্ছে।
বিশ্লেষকরা বলছেন, রোহিঙ্গা নিপীড়নের দায়ে আইনী পদক্ষেপ নিতে সোচ্চার হচ্ছে বিভিন্ন দেশ। এরইমধ্যে অনেক দেশেই এর প্রক্রিয়া শুরু হচ্ছে বলেও মত দেন তারা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button