বিনোদনসাহিত্য ও বিনোদন

সঞ্জীব চৌধুরীর জন্মদিন আজ

জনপ্রিয় সংগীতশিল্পী সঞ্জীব চৌধুরীর ৫৮তম জন্মদিন আজ।

বাংলাদেশের সঙ্গীত জগতের অন্যরকম এক ব্যক্তিত্ব সঞ্জীব চৌধুরী। যার ভিন্নধর্মী গানগুলো আজও ভীষণ জনপ্রিয়। যিনি একাধারে ছিলেন কবি, সাংবাদিক, গীতিকার, সুরকার এবং গায়ক।

১৯৬৪ সালের ২৫ ডিসেম্বর সঞ্জীব হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলার মাকালকান্দি গ্রামে জন্মগ্রহণ করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিষয়ে মাস্টার্স করে আশির দশকে সাংবাদিকতা শুরু করেন সঞ্জীব চৌধুরী। আজকের কাগজ, ভোরের কাগজ ও যায়যায়দিনসহ বিভিন্ন দৈনিক ও সাপ্তাহিক পত্রিকায় কাজ করেছেন তিনি।

জনপ্রিয় সংগীতশিল্পী বাপ্পা মজুমদার সঞ্জীব চৌধুরীর সঙ্গে গড়েছিলেন ব্যান্ড ‘দলছুট’। দলছুটের চারটি অ্যালবামে কাজ করার পাশাপাশি অনেক গান রচনা ও সুর করেছেন তিনি। মানুষকে উপহার দিয়েছেন তাদের সৃষ্টি অসংখ্য গান। সেগুলো মধ্যে কিছু কিছু গান এখনও মানুষের মনে জায়গা দখল করে রয়েছে।

তাদের সৃষ্টি কিছু গান হচ্ছে-‘আমি তোমাকেই বলে দেব’, ‘রঙ্গিলা’, ‘সাদা ময়লা’, ‘সমুদ্রসন্তান’, ‘জোছনাবিহার’, ‘তোমার ভাঁজ খোলো আনন্দ দেখাও’, ‘আমাকে অন্ধ করে দিয়েছিল চাঁদ’, ‘স্বপ্নবাজি’, ‘গাড়ি চলে না’, ‘বায়োস্কোপ’, ‘কোন মিস্তিরি নাও বানাইছে’, ‘চাঁদের জন্য গান’ ইত্যাদি।

তার জন্ম দিবস উপলক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) টিএসসিতে অবস্থিত সঞ্জীব চত্বরে আজ অনুষ্ঠিত হচ্ছে ‘সঞ্জীব উৎসব ২০২২ ’। ‘সঞ্জীব উৎসব’ শিরোনামে এবারের আয়োজনটি অনুষ্ঠিত হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি চত্বরে। রোববার বিকাল ৪টায় শুরু হতে যাওয়া এই গানের এই আয়োজনে থাকবে ১৫ জন একক শিল্পী ও ৩ ব্যান্ডের পরিবেশনা। একক শিল্পীদের মধ্যে রয়েছেন জয় শাহরিয়ার, লিমন, লাবিব কামাল গৌরব, আরমীন মূসা, সন্ধি, সালেকিন, রিয়াদ হাসান, সাহস মোস্তাফিজ, সুহৃদ স্বাগত, অর্ঘ্য, রাফসান, পলাশ ও পিজু। পরিবেশনায় ব্যান্ডের তালিকায় আছে বাংলা ফাইভ, কোলস্লো ও ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদ।

মস্তিষ্কে রক্তক্ষরণজনিত কারণে ২০০৭ সালে না ফেরার দেশে পারি জমান সবার প্রিয় সঞ্জীব চৌধুরী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button