জাতীয়

সাফারি পার্কে জেব্রাগুলোকে হত্যা করা হয়েছে: ইকবাল হোসেন সবুজ

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে জ্রেবাগুলোকে হত্যা করা হয়েছে বলে অভিযোগ করেছেন গাজীপুর-৩ আসনের সংসদ সদস্য মুহাম্মদ ইকবাল হোসেন সবুজ । নিজেদের অভ্যন্তরীণ দ্বন্দ্বের জেরেই জ্রেবাগুলোকে হত্যা করা হয়েছে বলেও জানান তিনি।

রোববার (৩০ জানুয়ারি) দুপুরে গাজীপুর-৩ আসনের সংসদ সদস্য ইকবাল হোসেন সবুজ, পার্ক পরিদর্শনে গিয়ে এসব কথা বলেন।

এ সময় সংসদ সদস্য বলেন, গত মাসে সাফারি পার্কে একটি বাঘও মারা গেছে। এটা কেউ জানে না। এত মূল্যবান প্রাণী মারা যাচ্ছে অথচ পার্ক কর্তৃপক্ষ তথ্য গোপন রাখছে। পার্কে দশটি বাঘ ছিল। একটি পুরুষ বাঘ মারা যাওয়ায় এখন মোট বাঘের সংখ্যা ৯টি। তিনি মনে করেন এটি একটি হত্যার ঘটনা। এ জন্য থানায় তিনি মামলা করবেন বলেও জানান।

তিনি তদন্ত কমিটির সদস্যদের কাছে বলেন, যাদের তত্ত্বাবধানে জেব্রা মারা গেছে তাদেরকে স্বপদে বহাল রেখে সুষ্ঠু তদন্ত সম্ভব নয়। এতে পার্কের অন্যান্য কর্মচারীরা মুখ খুলতে সাহস পাবে না। তিনি পার্কের প্রকল্প পরিচালক জাহিদুল কবির ও ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. তবিবুর রহমানকে তাদের দায়িত্ব থেকে সরিয়ে দিতে বলেন।

এ সময় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সঞ্জয় কুমার ভৌমিক বলেন, তদন্ত শেষ না হওয়া পর্যন্ত কিছু বলা যাবে না।

তদন্ত কমিটির যেসব সদস্য ঘটনাস্থল পরিদর্শনে এসেছিলেন তারা হলেন, বন, পরিবেশ ও জলবায়ু মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সঞ্জয় কুমার, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান ড. মোহাম্মদ মনিরুল হাসান খান।

পরে পার্কে গত ১২ জানুয়ারি একটি পুরুষ বাঘ মারা যাওয়ার বিষয়টি নিশ্চিত করে প্রকল্প পরিচালক মো. জাহিদুল কবির জানান, ওই বাঘের নমুনা সংগ্রহ করে ল্যাব পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। কিন্তু প্রতিবেদন এখনও পাওয়া যায়নি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button